অপেক্ষা আর দু’দিনের, 15 আগস্ট পাঁচ ইলেকট্রিক গাড়ি সামনে আনছে Mahindra, জনপ্রিয় XUV700 এর বৈদ্যুতিক ভার্সনও থাকবে

Updated on:

Mahindra unveil five electric cars August 15

অপেক্ষা আর মাত্র দু’দিনের। সোমবার ১৫ আগস্ট ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসের দিন উন্মোচিত হতে চলেছে মাহিন্দ্রা (Mahindra)-র পাঁচ পাঁচটি ইলেকট্রিক গাড়ি। ব্রিটেনে কনসেপ্ট মডেলগুলির উন্মোচনী অনুষ্ঠান পালিত হবে। এই নমুনা মডেলগুলির উপর ভিত্তি করে আগামীতে মাহিন্দ্রা বাজারে ইলেকট্রিক গাড়ি নিয়ে আসবে। প্রতিটির ডিজাইন প্রতাপ বোসের তত্ত্বাবধানে অক্সফোর্ডশায়ার-এর মাহিন্দ্রা এডভান্সড ডিজাইন ইউরোপ বা মেড (MADE)-এ হয়েছে।

সম্প্রতি এক মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, মাহিন্দ্রা ওইদিন XUV900 SUV Coupe ও নতুন XUV800 ইলেকট্রিক এসইউভি সর্বসমক্ষে নিয়ে আসবে, যার সাংকেতিক নাম W610। আরও বলা হয়েছে, ২০২৪-এর জুলাইয়ের মধ্যে মডেল দু’টি ভারতে লঞ্চ করবে মাহিন্দ্রা। XUV800 হতে পারে XUV700-এর ইলেকট্রিক ভার্সন।

Mahindra XUV800 Electric

রিপোর্ট অনুযায়ী, XUV700-এর বডিওয়ার্ক সহ বেশিরভাগ যন্ত্রাংশ XUV800-এ দেওয়া হবে। ইলেকট্রিক ভার্সনে থাকবে ২৭৫০ মিমি হুইলবেস। যা XUV700-এও রয়েছে। তবে আসন্ন মডেলটির সামনের এবং পেছনের ডিজাইনে নতুনত্বের দেখা মিলতে পারে। যেমন নতুন ফ্রন্ট গ্রিল, নয়া বাম্পার এবং লাইট। Mahindra XUV800 সংস্থার নতুন ইলেকট্রিক স্কেটবোর্ড প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। বাইরের ডিজাইন ছাড়াও এর কেবিনের নকশাতেও XUV700-এর সাথে সাদৃশ্য থাকবে।

XUV800 নতুন টিম এবং কেবিনে নয়া কালার অপশন সহ আসবে। আশা করা হচ্ছে এতে থাকতে পারে নতুন ইনফোটেনমেন্ট সিস্টেম। গাড়িটির পাওয়ারট্রেন এবং ব্যাটারি সেল জার্মান অটোমেকার Volkswagen -এর থেকে নেওয়া হতে পারে বলে সূত্রের খবর। তবে মোটর এবং ব্যাটারি সেল ছাড়া সমস্ত বৈদ্যুতিক যন্ত্রাংশ মাহিন্দ্রা তাদের মহারাষ্ট্রের চাকানের কারখানায় তৈরি করবে। এর ব্যাটারি ক্যাপাসিটি ৭৭-৮২ কিলোওয়াট আওয়ারের কাছাকাছি হতে পারে। যা ৫০০ কিমি পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম। টপ এন্ড মডেলটি ডুয়েল মোটর এবং অল হুইল ড্রাইভ সিস্টেম সহ আসতে পারে।

Mahindra XUV900 SUV Coupe

প্রতিবেদনে দাবি করা হয়েছে, XUV900 আইসি ও ইলেকট্রিক, উভয় পাওয়ারট্রেন মডেলে আসবে। এটি ২০১৬ সালে অটো এক্সপো-তে উন্মোচিত সংস্থার XUV Aero কনসেপ্ট মডেল এর ওপর ভিত্তি করে তৈরি হতে পারে। জীবাশ্ম জ্বালানি চালিত মডেলে XUV700-এর ইঞ্জিন দেওয়া হতে পারে। এর ইলেকট্রিক ভার্সনটির সাংকেতিক নাম M310। গাড়িটির ইলেকট্রিক প্রোডাকশন ভার্সনের নামকরণ করা হতে পারে XUV1000।

সঙ্গে থাকুন ➥