Maruti Suzuki: পেট্রল-ডিজেল অতীত, গাড়ি এবার ছুটবে গোবরে, পুজোর পরেই বড় চমক মারুতি সুজুকির

Updated on:

Maruti Suzuki CBG Powered WagonR

‘পরিবেশ দূষণ’ নামক ‘দানব’ আজ গ্রাস করেছে গোটা বিশ্ব। যা থেকে পরিত্রাণের আশায় বিশেষজ্ঞরা বিভিন্ন উপায় বাতলে চলেছেন। কেউ বলছেন আরও বেশি করে গাছ লাগাতে, আবার কারোর ধারণা বৃক্ষরোপনের পাশাপাশি পেট্রল-ডিজেল গাড়ি থেকে নির্গত কালো ধোঁয়ার পরিমাণ কমালেই দূষণের হাতে থেকে নিষ্কৃতি মিলবে। ফলত বিকল্প জ্বালানির ব্যবহার বৃদ্ধিতে মরিয়া গাড়ি কোম্পানিগুলি। যে ক্ষেত্রে এবারে কয়েক পদক্ষেপ এগিয়ে গিয়েছে সুজুকি (Suzuki)। আগামী ২৬ অক্টোবর থেকে ৫ নভেম্বর জাপানে অনুষ্ঠিত হতে চলা ‘টোকিও মোটর শো’-তে তারা কমপ্রেসড বায়োমিথেন গ্যাস বা সিবিজি (CBG) চালিত WagonR উন্মোচন করতে চলেছে।

কমপ্রেসড ন্যাচারাল গ্যাস বা সিএনজি-র সাথে তো অনেকেই পরিচিত। এই জ্বালানির বিভিন্ন গাড়ি ইতিমধ্যেই একাধিক সংস্থা বাজারে এনেছে। কিন্তু কমপ্রেসড বায়োমিথেন গ্যাসের সাথে হয়তো এখনও অনেকেই ভালোভাবে পরিচিত নন। অবগতির জন্য বলা, ভারত সরকারও বর্তমানে এই বায়োগ্যাসের ব্যবহার বৃদ্ধিতে জোর দিচ্ছে। এদিকে মজার বিষয় হচ্ছে, টোকিও মোটর শো-তে আত্মপ্রকাশ করতে চলা Suzuki WagonR-এর সিবিজি মডেলটি জাপানে নয়, বরং ভারতের মাটিতেই তৈরি হয়েছে। উল্লেখ্য, গাড়িটি এ বছর মে’তে হিরোশিমা’র জি৭ সম্মেলনী’তেও প্রদর্শিত হয়েছিল।

Suzuki WagonR CBG

বিকল্প জ্বালানি মধ্যে ইলেকট্রিক প্রযুক্তির উপর যে হারে জোর দেওয়া হচ্ছে, তাতে করে বাজারে উপলব্ধ বাদবাকি জ্বালানি গুরুত্ব হারাচ্ছে। এই প্রসঙ্গে মারুতি সুজুকির চেয়ারম্যান আরসি ভার্গব বলেছেন, পুরোদস্তুর ইলেকট্রিক ভেহিকেলের মুখ চেয়ে বসে না থেকে সিবিজি, সিএনজি এবং হাইব্রিড টেকনোলজির ব্যবহার বাড়ালে সুবিধাই হবে। গত বছর ডিসেম্বরে মারুতি সুজুকি তাদের ফ্লেক্স-ফুয়েল চালিত ওয়াগনআর কনসেপ্ট মডেলটির উপর থেকে পর্দা সরিয়েছিল। যেটি ৮০% পেট্রোল এর সাথে ২০% ইথানল মিশ্রিত জ্বালানি বা E20-তে চলতে সক্ষম।

২০২২ সাল থেকেই সিবিজি জ্বালানি চালিত গাড়ি আনার জন্য কাজ করে চলেছে মারুতি সুজুকি। উক্ত জ্বালানির WagonR মডেলটি ভারতে সংস্থার গবেষণা এবং উন্নয়ন কেন্দ্রে তৈরি হয়েছে। এখানেই শেষ নয়, ইন্দো-জাপানি সংস্থাটি সিবিজি চালিত আরও একাধিক গাড়ি ভবিষ্যতে বাজারে আনার প্রসঙ্গ উন্মোচন করেছে। চলুন, কমপ্রেসড বায়োমিথেন গ্যাস বা সিবিজি জ্বালানির প্রসঙ্গে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

কমপ্রেসড বায়োমিথেন গ্যাস বা সিবিজি (CBG)

জৈব বর্জ্য যেমন কৃষিজ সামগ্রী, গরুর গোবর, ও অন্যান্য পচনশীল বস্তুর পচন ঘটিয়ে এই কমপ্রেসড বায়োমিথেন গ্যাস বা সিবিজি তৈরি করা হয়। এরপর গ্যাস থেকে কার্বন ডাই অক্সাইড-এর পরিমাণ কমাতে এবং মিথেনের পরিমাণ বাড়াতে প্রক্রিয়ার মধ্য দিয়ে গ্যাসটি প্রেরণ করা হয়। এইভাবেই তৈরি হয় এই পরিবেশবান্ধব গ্যাস।

সঙ্গে থাকুন ➥