বাড়িতে এই সদস্য থাকলে ফটাফট বানাতে হবে ‘নীল’ Aadhaar Card! কেন? জেনে নিন বিশেষত্ব

Avatar

Published on:

How to Apply for Blue Aadhaar Card

Blue Aadhaar Card: বাড়িতে শিশু সদস্য থাকলে, অভিভাবকদের দায়িত্ব অনেক। বাচ্চার গতিবিধির দিকে নজর রাখা থেকে শুরু করে সঠিক সময় স্কুলে ভর্তি করানো ইত্যাদি নানাবিধ কাজ সামলে তাকে ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে হয়। তবে এখন সরকারি নিয়ম মেনে সব কিছুর মাঝে প্রত্যেক ভারতীয় অভিভাবককেই আর একটি গুরু-দায়িত্ব পালন করতে হবে – বাড়িতে খুদে থাকলেই ফটাফট বানিয়ে ফেলতে হবে নীল আধার কার্ড (Blue Aadhaar Card)! হ্যাঁ, সাম্প্রতিক সময়ে আধার নিয়ে আবার চর্চা শুরু হয়েছে, যার কারণ এর চিরাচরিত সাদা রঙের বদলে নীল রঙের ব্যবহার তো বটেই, পাশাপাশি প্রাপ্তবয়স্ক এবং শিশুদের মধ্যে ভেদও বটে। আসলে নীল বা ব্লু আধার কার্ড আর কিছুই না, সরকারের তরফে ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য জারি করা একটি বিশেষ ধরনের আধার কার্ড, যা এর নাম অনুযায়ী নীল রঙের হয়। যদিও আজ নয়, ২০১৮ সালে আধার কর্তৃপক্ষ অর্থাৎ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) শিশুদের জন্য বিশেষভাবে ডিজাইন করা ‘বাল আধার’ কার্ডের ধারণা চালু করেছিল। এতেও ১২ সংখ্যার বিশেষ শনাক্তকরণ নম্বর থাকে আর প্রাপ্তবয়স্কদের জন্য জারি করা নিয়মিত আধার কার্ড থেকে আলাদা বোঝাতে এর রঙও আলাদা হয়। সেক্ষেত্রে এই প্রতিবেদনে আমরা ব্লু আধার কার্ড সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করব, আপনার বাড়িতে বাচ্চা থাকলে অবশ্যই পুরোটা পড়ুন।

ব্লু আধার কার্ড কীভাবে কাজ করে?

প্রথমেই মনে রাখতে হবে যে, ব্লু আধার কার্ড ইস্যু করার জন্য শিশুর বায়োমেট্রিক ডেটার প্রয়োজন হয়না এবং এর ইআইডি (UID) তৈরি হয় পিতামাতার ইআইডির সাথে লিঙ্কড্ ডেমোগ্রাফিক তথ্যের ভিত্তিতে। তবে শিশুর বয়েস ৫ বছর পেরোলে কার্ড আপডেট করতে হবে এবং ১৫ বছর বয়স পূর্ণ হলে দশটি আঙুল, আইরিস এবং মুখের ফটোগ্রাফের বায়োমেট্রিক ডেটা আধারে আপডেট করতে হবে – অন্যথায় কার্ডটি অবৈধ হয়ে যাবে। সুবিধার বিষয় হল যে, কিশোর অবস্থায় বায়োমেট্রিক ডেটা আপডেট করার জন্য কোনো টাকা লাগবেনা।

ব্লু আধার কার্ড কেন গুরুত্বপূর্ণ?

বাচ্চাদের জন্য আধার কার্ড বাধ্যতামূলক নয়, তবে অভিভাবকদের আধার কার্ডের পাশাপাশি তাদের সন্তানদের আধার কার্ডও গুরুত্বপূর্ণ, কেননা নীল আধার কার্ড অনেক সরকারি সুবিধা পেতে সাহায্য করে। এমনকি আপনি যদি সন্তানের ইডব্লিউএস (EWS) বৃত্তির ব্যবস্থা করতে চান, তাতে এটি কাজ সহজ করে তুলবে। তাছাড়া অনেক স্কুল এখন শিশুদের ভর্তির জন্য নীল আধার কার্ড বাধ্যতামূলক করেছে।

বাচ্চার ব্লু আধার কার্ডের জন্য কীভাবে রেজিস্ট্রেশন করবেন?

১. আধার কর্তৃপক্ষ তথা ইউআইডিএআইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং ‘আধার কার্ড রেজিস্ট্রেশন’ অপশনটি নির্বাচন করুন।

২. শিশুর নাম, পিতামাতা/অভিভাবকের ফোন নম্বর লিখুন এবং ব্লু আধার কার্ড রেজিস্ট্রেশনের জন্য অ্যাপয়েন্টমেন্ট স্লট নির্বাচন করুন৷

৩. নিকটতম এনরোলমেন্ট সেন্টারে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন এবং সেখানে নিজের আধার কার্ড, ঠিকানার প্রমাণ বা অ্যাড্রেস প্রুফের সাথে সন্তানের বার্থ সার্টিফিকেটের মতো নথি নিয়ে যান৷ সাথে অবশ্যই নিয়ে যান বাচ্চাকেও।

৪. এনরোলমেন্ট সেন্টারে নিজের আধার বিবরণ প্রদান করুন, যেহেতু সেগুলি সন্তানের ইউআইডি-এর সাথে লিঙ্ক হবে৷ এক্ষেত্রে সেখানে শিশুর শুধুমাত্র একটি ছবি তোলা হবে।

৫. এই সমস্ত কাজ মিটে গেলে ডকুমেন্ট ভেরিফিকেশনের প্রক্রিয়া শুরু হবে। একবার প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে আপনি নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি মেসেজ পাবেন।

৬. এক্ষেত্রে কনফার্মেশন স্লিপ নিতে ভুলবেননা। মনে রাখবেন ভেরিফিকেশনের ৬০ দিনের মধ্যে আপনার সন্তানের নামে নীল আধার কার্ড জারি হবে।

ব্লু আধারের জন্য কী কী নথি বা ডকুমেন্ট প্রয়োজনীয়?

শিশুর জন্মের শংসাপত্র বা হাসপাতালের ডিসচার্জ স্লিপ ব্যবহার করে বাল আধারের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে শিশুদের স্কুল আইডিও নীল আধার কার্ডের জন্য ব্যবহার করা যেতে পারে। আর অভিভাবকদের অবশ্যই তাদের আধার কার্ড এনরোলমেন্ট সেন্টারে নিয়ে যেতেই হবে।

সঙ্গে থাকুন ➥