Aadhaar লিঙ্ক না করায় বন্ধ হয়েছে PAN, কীভাবে এই অর্থবর্ষে আয়কর জমা করবেন?

Avatar

Published on:

How to file Income Tax Return if Pan is inoperative

গত বছর মানে 2023 সালে ভারত সরকার তার নাগরিকদের জন্য যে সমস্ত নতুন নিয়ম-নির্দেশ জারি করেছিল, তার মধ্যে একটি হল ওই বছরেরই জুন মাসের মধ্যে প্রত্যেককে নিজের প্যান কার্ড আধারের সাথে লিঙ্ক (Aadhaar-PAN Link) করতে হবে। এই নির্দেশ না মানলে প্যান নিষ্ক্রিয় হবে – এমনটাই বলা হয়েছিল। সেক্ষেত্রে কেন্দ্রের কথামতো একাংশ কাজটি সেরে ফেললেও, কিছু কিছু জন এমনও আছেন যারা কোনো কারণে নিজের আধার-প্যান লিঙ্ক করেননি। এদিকে একটি অর্থবর্ষ শেষের মুখে এসে দাঁড়িয়েছে, আর তার সাথে আয়কর জমা তথা ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR)-এর সময়ও উপস্থিত। এমতাবস্থায় আধার-প্যান লিঙ্ক না থাকলে কী হবে?

লিঙ্ক নেই Aadhaar-PAN, ITR ফাইলিংয়ে কী প্রভাব পড়বে?

যদি কারো আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক করা না থাকে এবং সেই কারণে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে কিন্তু তাদের আয়কর জমা নিয়ে চিন্তার কোনো প্রয়োজন নেই। কেননা আয়কর বিভাগের আগের বক্তব্য অনুযায়ী, প্যান কার্ড নিষ্ক্রিয় হলেও ইনকাম ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে তা কার্যকরী হবে। আগামী 31 জুলাই, 2024 তারিখটি নাগরিকদের 2023-24 অর্থবর্ষের বকেয়া আয়কর জমা দেওয়ার শেষদিন – এই সময়ের মধ্যে ইনঅ্যাক্টিভ প্যান হোল্ডাররা আইটিআর ফাইল করতে গেলে, তাদের ভেরিফিকেশন আধার ওটিপি (OTP)-র মাধ্যমে হবেনা।

পরিবর্তে নেট ব্যাঙ্কিং, এটিএম (ATM) বা অন্যান্য অনুমোদিত মাধ্যম দিয়ে ইলেকট্রনিক ভেরিফিকেশন কোড (EVC) জেনারেট করে এই ধরণের ব্যক্তিরা তাদের কাজ সারতে পারবেন। এই বিষয়ে কথা বলতে গিয়ে Deloitte Haskins & Sells LLP বা Tax2win-এর মতো প্রতিষ্ঠানের কর্মকর্তারা প্যান নিষ্ক্রিয় অবস্থায় আয়কর জমার পদ্ধতি বা উপায় বাতলেছেন। এক্ষেত্রে ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালে গিয়ে নিজের অ্যাকাউন্ট লগ ইন করতে হবে এবং সেখানে নির্দেশ অনুযায়ী নির্দিষ্ট পদক্ষেপ অনুসরণ করতে পারেন৷ এর জন্য প্রয়োজন হবে কিছু ডকুমেন্টও।

PAN নিষ্ক্রিয় থাকলে মিলবে না এই সুবিধা

মনে রাখতে হবে যে, নিষ্ক্রিয় হয়ে যাওয়া প্যান কার্ডের সাহায্যে আয়কর জমা করা সম্ভব হলেও, তা কোনো রিফান্ড বা ইন্টারেস্ট ক্লেইমের ক্ষেত্রে কাজে আসবেনা। আর কোনো করদাতার রিফান্ড বা রিফান্ডের সুদ বকেয়া থাকলে, তা কেবলমাত্র তাঁর প্যান পুনরায় চালু হওয়ার দিন থেকে লাগু হবে বলে জানিয়েছেন ডেলোইট হাস্কিন্সের ডিরেক্টর বিজয় ভারেচ্ (Vijay Bharech)।

সঙ্গে থাকুন ➥