ফোন নম্বর ছাড়াই ইচ্ছেমতো ব্যবহার করা যাবে Telegram, জেনে নিন কাজের টিপস

Avatar

Published on:

How to use Telegram without Mobile No

WhatsApp-এর বিকল্পের কথা বললে, এই মুহূর্তে Telegram নামটিই মাথায় আসা স্বাভাবিক। কিন্তু Telegram আদতে মাল্টিমিডিয়া তথা ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হলেও এবং এতে তুলনামূলকভাবে অনেক বেশি ফিচার মিললেও, বর্তমানে অধিকাংশের কাছেই এর পরিচয় ভিন্নরকম। আসলে এই প্ল্যাটফর্মটিকে এখন বেশিরভাগ মানুষই মেসেজিংয়ের বদলে প্রোমোশনাল (প্রচারমূলক) অফার এবং কপিরাইটযুক্ত সিনেমার ফ্রি অ্যাক্সেস পেতে ব্যবহার করেন। তবে প্রয়োজন যাইহোক না কেন, Telegram ব্যবহার করতে সাধারণত আর পাঁচটা অ্যাপ বা প্ল্যাটফর্মের মতোই মোবাইল নম্বর দিয়ে লগইন করতে হয়। এতে মাঝেমধ্যে পড়তে হয় স্প্যাম কল-মেসেজের মতো জ্বালার মুখেও! সেক্ষেত্রে আপনি যদি চাইলে নিজের ফোন নম্বর না দিয়েই Telegram অ্যাপ ব্যবহার করতে পারেন। এর জন্য রয়েছে দারুণ একটি উপায়।

মোবাইল নম্বর ছাড়া ব্যবহার করা যাবে Telegram

নিজের ফোন নম্বর ছাড়া টেলিগ্রাম প্ল্যাটফর্মটি ব্যবহার করতে আপনাকে ডিসেন্ট্রিলাইজড্ প্ল্যাটফর্ম ফ্র্যাগমেন্ট (fragment) থেকে ব্লকচেইন ভিত্তিক বেনামী নম্বর জোগাড় করতে হবে। জানিয়ে রাখি, টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ নিজেই এই সাইটটি প্রস্তুত করেছেন, যেখানে শুধুমাত্র টেলিগ্রামের জন্য আলাদা করে ইউজারনেম এবং মোবাইল নম্বর বিক্রি হয়।

এক্ষেত্রে একবার একটি নকল নম্বরে অ্যাক্সেস পেলেই টেলিগ্রাম অ্যাপটি ডাউনলোড করুন এবং ‘গেট স্টাটেড্’ (Get Started)-এ ক্লিক করুন। এরপর নির্দিষ্ট জায়গায় এন্টার করুন ফ্র্যাগমেন্ট সাইট থেকে কেনা মোবাইল নম্বর। এতে করে নম্বরটি টেলিগ্রাম যাচাই করবে নিজেই ওটিপি (OTP) এন্টার করে ভেরিফিকেশন সম্পন্ন করবে। আর, একবার ভেরিফিকেশন হয়ে গেলেই আপনি নিজের সিম কার্ড বা নম্বর ছাড়াই টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করতে পারবেন।

ব্যবহার করতে পারেন এই অ্যাপগুলিও

এছাড়াও, আপনি একটি ডুপ্লিকেট ফোন নম্বর পেতে এবং সেটিকে টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের জন্য ব্যবহার করতে টেক্সট ফ্রি (Text Free), গুগল ভয়েস (Google Voice), বার্নার (Burner) এবং টেক্সটনাও (TextNow)-এর মতো থার্ড পার্টি অ্যাপগুলিও ব্যবহার করতে পারেন। যদিও এই অ্যাপগুলিতে ইউজার ডেটা ফাঁস হওয়ার ঝুঁকি রয়েছে।

সঙ্গে থাকুন ➥