PAN-Aadhaar Link: বাতিল হয়ে যাবে প্যান কার্ড, যদি 31 মার্চের মধ্যে এই কাজ না করেন, সতর্ক করল সরকার

Avatar

Published on:

PAN-Aadhaar Link before 31 March deadline

ভারতীয় নাগরিকদের জন্য আধার কার্ড (Aadhaar Card) যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই বিভিন্ন কাজের জন্য প্যান কার্ডও (PAN Card অর্থাৎ পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর) একটি অত্যন্ত জরুরি ডকুমেন্ট হিসেবে বহুল পরিমাণে ব্যবহৃত হয়। সেক্ষেত্রে সরকার দীর্ঘদিন ধরে এই দুই ভিন্ন নথির মধ্যে সংযোগ সাধন করার, অর্থাৎ প্যান-আধার লিঙ্ক (PAN-Aadhaar link) করার কথা বললেও অধিকাংশ ইউজাররাই ব্যাপারটিকে বিশেষ পাত্তা দিচ্ছিলেন না। তাই অবশেষে এবার উক্ত বিষয়টিকে বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। এর সুবাদে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল এবং আরও কয়েকটি পরিষেবা অতি সহজে পাওয়া যাবে বলে সরকারের তরফে জানানো হয়েছে।

৩১ মার্চের আগে Aadhaar-PAN লিঙ্ক না করলে বাতিল হয়ে যাবে আপনার PAN Card

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি (CBDT)-এর ঘোষণা অনুযায়ী, আপনি যদি আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক না করে থাকেন, তবে ২০২৩ সালের ৩১ মার্চের আগে অনলাইন বা অফলাইন মাধ্যমে কিংবা নির্দিষ্ট নম্বরে এসএমএস পাঠিয়ে আপনাকে এই কাজটি অবশ্যই করে ফেলতে হবে। সেক্ষেত্রে যদি আপনি এই কাজটি না করেন, তাহলে পরের দিন অর্থাৎ ১ এপ্রিল থেকেই পুরোপুরিভাবে অকেজো হয়ে যাবে আপনার প্যান কার্ড। আর একবার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে প্যান হোল্ডাররা প্যানের সাথে সম্পর্কিত আর্থিক লেনদেন করতে পারবেন না, এমনকি সমস্ত ইনকাম ট্যাক্স পেন্ডিং রিটার্নও আটকে থাকবে। ফলে কাজটি যে অবিলম্বে করে ফেলা খুবই জরুরি, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য৷

আয়কর দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, প্যান এবং আধার লিঙ্ক করা সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য বাধ্যতামূলক। তবে নির্দিষ্ট কিছু গোষ্ঠীভুক্ত মানুষকে এই কাজের থেকে ছাড় দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছেন আসাম, জম্মু ও কাশ্মীর এবং মেঘালয় রাজ্যে বসবাসকারী ব্যক্তিরা। এছাড়া, আয়কর আইন, ১৯৬১ অনুসারে অনাবাসী, পূর্ববর্তী বছরের যে-কোনো সময়ে আশি বছর বা তার বেশি বয়সে পা রাখা ব্যক্তি, এবং ভারতের অ-নাগরিক ব্যক্তিরাও এই তালিকায় শামিল রয়েছেন।

PAN-Aadhaar লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ

আগেই বলেছি যে, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) কর্তৃক জারি করা ঘোষণা অনুযায়ী, প্যানকে আধারের সঙ্গে সংযুক্ত করার শেষ তারিখ ৩১ মার্চ, ২০২৩। সেক্ষেত্রে যারা এই দুটি ডকুমেন্ট লিঙ্ক করেননি, তারা https://www.incometax.gov.in/iec/foportal/ অফিসিয়াল পোর্টালে গিয়ে লিঙ্কিং প্রক্রিয়া শুরু করতে পারেন; তবে লিঙ্কিং প্রক্রিয়া শুরু করতে হলে করদাতাদের ১,০০০ টাকা ফি দিতে হবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের শেষ তারিখ ছিল ৩১ মার্চ, ২০২২। তবে হালফিলে এই সময়সীমা ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে। সেক্ষেত্রে বর্ধিত সময়ের মধ্যে এই কাজ করার জন্যই করদাতাদের ১,০০০ টাকা জরিমানা দিতে হবে বলে সম্প্রতি সরকারের তরফে ঘোষণা করা হয়েছে। তবে এই সময়সীমা আবারও বাড়ানো হবে কি না, সে সম্পর্কে কেন্দ্রের তরফে নিশ্চিতভাবে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

PAN Card এর বৈধতা যাচাই করা খুবই জরুরি

প্রসঙ্গত বলে রাখি, আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা আছে কি না, কিংবা আপনার কাছে থাকা প্যান কার্ডটি বৈধ কি না, তা আপনি অতি অনায়াসে অনলাইন কিংবা অফলাইন উভয় মাধ্যমেই চেক করে দেখে নিতে পারেন। উল্লেখ্য যে, আয়কর আইন মেনে চলা, আর্থিক লেনদেন সুষ্ঠুভাবে পরিচালনা করা এবং ব্যক্তিগত তথ্যের জালিয়াতি বা অপব্যবহার এড়ানোর জন্য প্যান কার্ডের বৈধতা যাচাই করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ প্রায়শই সরকারের নজরে আসে যে, প্রচুর সংখ্যক ব্যক্তি একাধিক প্যান কার্ড ব্যবহার করছেন। ফলে এ খবর কেন্দ্রের কানে পৌঁছোনো মাত্রই অসংখ্য ব্যক্তির প্যান কার্ড নিষ্ক্রিয় করে দেওয়া হয়। সেক্ষেত্রে আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে অনলাইনে এবং এসএমএস মারফত কীভাবে এই কাজটি করতে হবে, তার সম্পূর্ণ পদ্ধতিটি নীচে ধাপে ধাপে উল্লেখ করা হল।

প্রথম উপায়: আপনার PAN Card বৈধ কি না, তা অনলাইনে এভাবে চেক করুন

• আপনার প্যান কার্ডের বৈধতা যাচাই করতে আয়কর বিভাগের ই-ফাইলিং ওয়েবসাইট https://www.incometax.gov.in/iec/foportal/ -এ যান।

• পেজের বাম দিকে ‘Verify Your PAN Details’ লিঙ্কে ক্লিক করুন।

• আপনার প্যান নম্বরটি এন্টার করুন।

• এখন আপনার পুরো নামটি এন্টার করুন, ঠিক যেমনটা প্যান কার্ডে উল্লিখিত রয়েছে।

• এরপর পেজটিতে প্রদর্শিত ক্যাপচা কোডটি এন্টার করুন।

• ‘Submit’-এ ক্লিক করুন।

• এরপর ওয়েবসাইটটি আপনার প্যান কার্ডের স্ট্যাটাস প্রদর্শন করে একটি মেসেজ শো করবে, যার দৌলতে আপনি জেনে ফেলতে পারবেন যে, আপনার প্যান কার্ডটি বৈধ কি না।

দ্বিতীয় উপায়: SMS মাধ্যমে চেক করে দেখুন যে, আপনার PAN Card বৈধ কি না

আপনি ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে একটি এসএমএস পাঠিয়েও আপনার প্যান কার্ডের বৈধতা চেক করতে পারেন। এর জন্য নীচে উল্লিখিত পদ্ধতিটি ধাপে ধাপে অবলম্বন করুন:

• উদাহরণস্বরূপ, যদি আপনার প্যান নম্বরটি ABCDE1234F হয়, তবে আপনি NSDL PAN ABCDE1234F ফর্ম্যাটে উপরে উল্লিখিত যে-কোনো নম্বরে একটি মেসেজ সেন্ড করুন।

• এসএমএস পাঠানোর পরে আপনার প্যান কার্ডের স্ট্যাটাস সম্পর্কে উল্লেখ করে আপনার কাছে একটি মেসেজ আসবে। এখান থেকেই আপনি জেনে ফেলতে পারবেন যে, আপনার প্যান কার্ডটি বৈধ কি না।

৩১ মার্চের আগে কীভাবে PAN-Aadhaar Link করবেন?

যদি আপনার প্যান এবং আধার লিঙ্ক করা না থাকে, তবে আপনি অনলাইনে কিংবা নির্দিষ্ট নম্বরে এসএমএস পাঠিয়ে অতি অনায়াসে এই কাজটি করে ফেলতে পারবেন। এক্ষেত্রে বলে রাখি, এসএমএসের মাধ্যমে আধারের সাথে প্যান লিঙ্ক করতে হলে আপনার নিবন্ধিত ফোন নম্বর থেকে আপনাকে ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এছাড়া, আয়কর পোর্টালে গিয়ে ১,০০০ টাকা লেট ফাইন দিয়েও আপনি অনলাইনে প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে পারবেন।

অনলাইনে Aadhaar Card এর সঙ্গে PAN Card লিঙ্ক করবেন কীভাবে?

• ভারতের আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট https://www.incometax.gov.in/iec/foportal/ -এ যান।

• যদি আগে না করা থাকে, তবে আপনি আপনার আইডিটি রেজিস্টার করুন।

• আপনার ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্ম তারিখ ব্যবহার করে পোর্টালে লগ ইন করুন। বলে রাখি, লগ ইন করার ক্ষেত্রে আপনার প্যান নম্বরটিই হবে আপনার আইডি৷

• এখন আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার জন্য আপনি একটি পপ-আপ উইন্ডো দেখতে পাবেন।

• উক্ত ডকুমেন্ট দুটিকে লিঙ্ক করার জন্য মেনু বারে ‘Profile Settings’-এ যান এবং হোমপেজে ‘Link Aadhaar’-এ ক্লিক করুন।

• আপনার প্যান নম্বর, আধার নম্বর এবং আপনার নাম (ঠিক যেমনটা আধার কার্ডে লেখা আছে) এন্টার করুন।

• এক্ষেত্রে বলে রাখি, যদি আপনার আধার কার্ডে কেবলমাত্র জন্মসাল উল্লেখ করা থাকে, তাহলে “I have only year of birth in Aadhaar card” বক্সটিতে ক্লিক করুন।

• ভেরিফাই করার জন্য স্ক্রিনে প্রদর্শিত ক্যাপচা কোডটি এন্টার করুন।

• ‘Link Aadhaar’ বাটনে ক্লিক করুন।

• যদি আপনার এন্টার করা যাবতীয় ডিটেইলসগুলি আপনার প্যান এবং আধার কার্ডে মজুত থাকা তথ্যের সাথে মিলে যায়, তাহলে “link now” বাটনে ক্লিক করুন। তাহলেই একদম সফলভাবে আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক হয়ে যাবে।

• সফলভাবে গোটা লিঙ্কিং প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাওয়ার পর স্ক্রিনে প্রদর্শিত একটি পপ-আপ মেসেজ আপনাকে জানিয়ে দেবে যে, আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত হয়ে গিয়েছে।

বিশেষ দ্রষ্টব্য: যদি দেখা যায় যে, আধার এবং প্যান লিঙ্ক করার সময় আপনার এন্টার করা যাবতীয় ডিটেইলসগুলি আপনার প্যান এবং আধার কার্ডে মজুত থাকা তথ্যের সঙ্গে মিলছে না, তাহলে অবশ্যই আপনাকে আপনার আধার কার্ডটি আপডেট করতে হবে। এছাড়া, যদি আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন না হয়, তবে আপনি আপনার প্যান এবং আধার লিঙ্ক করতে utiitsl.com, egov-nsdl.co.in সাইট দুটিও ব্যবহার করতে পারেন।

সঙ্গে থাকুন ➥