উৎসবের মরসুমে ATM থেকে টাকা তুলছেন? এই কয়েকটি বিষয় মাথায় না রাখলে কিন্তু বড় বিপদ

Avatar

Published on:

ATM Fraud Protection Tips

এই UPI-এর জমানাতে দাঁড়িয়েও ১০০ শতাংশ মানুষই যে PhonePe, Google Pay-এর মতো অ্যাপ ব্যবহার করছেন তা নয়। বরঞ্চ অনেকেই দিনের হঠাৎ প্রয়োজনে নগদ টাকার জোগান পেতে আগের মতো ATM-এর ওপরেই ভরসা রাখেন। কিন্তু এই উৎসবের মরসুমের তাড়াহুড়ো কিংবা রোজদিনের সামান্যতম অসাবধানতাও ATM-এর মাধ্যমে টাকা তোলার ক্ষেত্রে বড় ক্ষতির কারণ হতে পারে। স্ক্যামাররা আপনার ভুলের সুযোগ নিয়ে খুব সহজেই ব্যাঙ্ক অ্যাকাউন্টটি নষ্ট করতে পারে। এ ধরনের ঘটনার কথা মাঝেমধ্যেই শোনা যায়। তাই আপনি যদি ATM জালিয়াতি এড়াতে বা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে চান, তাহলেই এই প্রতিবেদনটি আপনার জন্য খুব জরুরি। এখানে আমরা আপনাকে কিছু গুরুত্বপূর্ণ টিপস দেব, যা ATM ব্যবহার করার সময় মাথায় রাখলে কোনো সমস্যা হবেনা।

ATM ব্যবহারের সময় মাথায় রাখুন এই ৫টি বিষয়

১. ATM পরীক্ষা করুন: এটিএম থেকে টাকা তোলার আগে (পড়ুন এটিএমের ভেতরে যাওয়ার সাথে সাথে) আপনাকে প্রথমে ভালোভাবে সবকিছু চেক করতে হবে। এক্ষেত্রে প্রথমে চারপাশে তাকান এবং কোথাও কোনো গোপন ক্যামেরা আছে কিনা তা খেয়াল রাখুন। এমনকি এটিএম কার্ড স্লটও পরীক্ষা করা দরকার, কারণ অনেক সময় জালিয়াতরা কার্ড স্লটের চারপাশে কার্ড রিডার চিপ ইনস্টল করে, যা দিয়ে এটিএম কার্ডের ডেটা এবং পিন কোডের তথ্য চুরি করা যায়।

২. ATM পিন: আপনার এটিএম পিন দুরাভিসন্ধিদের কাছে উপলব্ধ হলে, বড় বিপদ হতে পারে। এই পরিস্থিতিতে এটিএম পিন খুব সাবধানে ব্যবহার করা উচিত – খেয়াল রাখবেন আপনি টাকা তুলতে যে এটিএমের ভেতরে গেছেন সেখানে যেন অন্য কেউ না থাকে। এছাড়া পিন এন্টার করার সময় এটিএম কীবোর্ডটি যথাসম্ভব ঢেকে রাখুন যাতে কেউ আপনার পিন দেখতে না পারে।

৩. ATM পিন এবং কার্ড কাউকে দেবেন না: অনেক সময় আমরা আমাদের এটিএম কার্ড এবং পিন বন্ধু বা আত্মীয়দেরকে হঠাৎ প্রয়োজন মেটাতে বা জরুরী অবস্থায় টাকা তোলার জন্য দিয়ে থাকি। কিন্তু এধরনের ভুল পরিত্যাগ করা উচিত, আজকাল এমন ঘটনাও প্রকাশ্যে আসছে যেখানে ঘনিষ্ঠ ব্যক্তিরাই প্রতারণার সঙ্গে জড়িত।

৪. ATM-এ কারও সাহায্য নেবেননা: এটিএমে অপরিচিত কোনো ব্যক্তির সাহায্য নেওয়া বিপজ্জনক হতে পারে। তাই নিজের অসুবিধা হলেও বা টাকা তুলতে একটু বেশি সময় লাগলেও, কাউকে এটিএমের কাছে আসতে দেবেননা।

৫. ATM-এর ক্যান্সেল বাটন টিপুন: এটিএম থেকে টাকা তোলার পর ক্যান্সেল বাটন প্রেস করাও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এতে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে, আপনার লেনদেন সম্পন্ন হয়েছে এবং অন্য কেউ আপনার কার্ডের তথ্য দেখতে পারবেনা।

সঙ্গে থাকুন ➥