Aadhaar Card: আধার কার্ডের অপব্যবহার রুখতে নতুন পরিষেবা আনল UIDAI

Avatar

Published on:

UIDAI launches Mobile Number & Email verify facility

সম্প্রতি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তথা UIDAI, তাদের ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপে আধার কার্ড (Aadhaar Card) সংক্রান্ত একটি নতুন সুবিধা চালু করেছে, যার সাহায্যে নাগরিকরা তাদের আধারের সাথে কোন মোবাইল নম্বর এবং ইমেইল আইডি লিঙ্ক করা আছে তা চেক করতে পারবেন। সেক্ষেত্রে এই নয়া পরিষেবার কারণে যেমন প্রয়োজনে আধার ইউজাররা নিজেদের ব্যক্তিগত তথ্য সম্পর্কে সুনিশ্চিত হতে পারবেন, তেমনই এর মাধ্যমে আধার কার্ডের অপব্যবহার অনেকটাই আটকানো সম্ভব হবে বলে আধার কর্তৃপক্ষ মনে করছে।

ফোন নম্বর ইত্যাদি তথ্য চেক করার পাশাপাশি UIDAI দেবে এই সুবিধাও

যেমনটা শুরুতেই বলেছি, আধার কার্ড ব্যবহারকারীরা অফিসিয়াল ওয়েবসাইট বা এম-আধার (mAadhaar) অ্যাপের মাধ্যমে ‘ভেরিফাই ইমেইল/মোবাইল নম্বর’ (Verify Email/Mobile Number) ফিচারটি ব্যবহার করে এখন তাদের কন্ট্যাক্ট ডিটেইলস চেক করতে পারবেন। তবে এক্ষেত্রে নির্দিষ্ট মোবাইল নম্বর লিঙ্ক না থাকলেও, এই ফিচারটি নাগরিকদের কীভাবে মোবাইল নম্বর আপডেট করতে হয় তার নির্দেশনা প্রদান করবে৷ এছাড়া এর সাহায্যে বৃদ্ধি পাবে আধার ব্যবহারে স্বচ্ছতা এবং আরও অন্যান্য সুবিধাও। কারণ কেউ চাইলেও চট করে অন্যের আধার কাজে লাগাতে পারবেনা।

নতুন পরিষেবা সম্পর্কে কী বলছে UIDAI?

ইউআইডিএআইয়ের মতে, নতুন পরিষেবাটির লক্ষ্য হল এদেশের বাসিন্দাদের আধারের সাথে কোন মোবাইল নম্বর এবং ইমেইল আইডি লিঙ্ক আছে তা দেখে আধার ওটিপি (OTP) সঠিক কন্ট্যাক্টে যাচ্ছে কিনা তা চেক করতে সাহায্য করা। এছাড়া এর সাহায্যে আধার আরও অ্যাক্সেসযোগ্য হয়ে উঠবে।

প্রসঙ্গত উল্লেখ্য, আধার কর্তৃপক্ষ এমন একটি বৈশিষ্ট্যও এনেছে যা ইউজারদের স্ক্রিনে মোবাইল নম্বর লিঙ্কড আছে কিনা সেই বিষয়ে নোটিফিকেশন দেবে। আর যদি কেউ আধার নথিভুক্তকরণের সময় দেওয়া মোবাইল নম্বরটি স্মরণ করতে না পারেন, তবে তারা ‘মাই আধার’ (Myaadhaar) পোর্টাল বা এম-আধার অ্যাপে থেকে মোবাইল নম্বরের শেষ তিনটি সংখ্যা পরীক্ষা করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥