প্রথমবার প্রকাশ্যে iPhone 16 ও iPhone 16 Pro এর ডিজাইন, কি কি চমক থাকছে

Updated on:

iPhone 16 Pro CAD Render

টেক জায়ান্ট Apple চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে অর্থাৎ সেপ্টেম্বর মাসে iPhone 16 সিরিজের ঘোষণা করতে পারে। আসন্ন এই লাইনআপের একাধিক তথ্য ইতিমধ্যেই ফাঁস হয়েছে। এখন আবার এই সিরিজের অধীনে লঞ্চ হতে চলা iPhone 16 এবং iPhone 16 Pro মডেল দুটির ‘কম্পিউটার-এডেড ডিজাইন’ বা CAD রেন্ডার প্রকাশ্যে এল। এক্ষেত্রে স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টটির CAD রেন্ডার ফাঁসের নেপথ্যে আছেন টিপস্টার মাজিন বাম (Majin Bum)। আর ‘Pro’ সংস্করণের রেন্ডার 91Mobiles নামের একটি রিসার্চ ফার্ম শেয়ার করেছে।

Apple iPhone 16 মডেলের CAD রেন্ডার অনলাইনে ফাঁস হল

আইফোন ১৬ সিরিজের স্ট্যান্ডার্ড মডেলের লেটেস্ট CAD রেন্ডার নিশ্চিত করেছে যে, কুপারটিনো ভিত্তিক টেক জায়ান্টটি তাদের এই আসন্ন স্মার্টফোনের সাথে নতুন ক্যামেরা মডিউল ডিজাইন অফার করবে। এক্ষেত্রে দাবি করা হচ্ছে, অ্যাপল হয়তো এই স্মার্টফোনে আইফোন এক্স (iPhone X) মডেলের অনুরূপ ডিজাইনের ক্যামেরা মডিউল দিতে চলেছে।

রেন্ডার অনুযায়ী, আইফোন ১৬ মডেলের ডান দিকে পাওয়ার বাটন অবস্থান করবে। এটি ‘ক্যাপচার বাটন’ নামের একটি কার্যকরী বাটনের সাথে লঞ্চ হবে বলেও কানাঘুষো শোনা যাচ্ছে, যা পাওয়ার বাটনের মতোই ডানদিকে দেখা যাবে। এই বিশেষ ‘ক্যাপচার বাটন’ প্রেসার সেন্সিটিভিটি এবং ক্যামেরার জুম ও ফোকাস সামঞ্জস্য করার অনুমতি দেবে হয়তো। আর ভলিউম রকার এবং অ্যাকশন বাটন ফোনের বাম পাশে থাকবে। অ্যাপল আইফোন ১৬ রাউন্ডেড এজ এবং বক্সি চ্যাসিস সহ আসতে পারে।

Apple iPhone 16 Pro মডেলের CAD রেন্ডারও প্রকাশ্যে এল

আপকামিং আইফোন ১৬ প্রো মডেলে, পূর্বসূরি আইফোন ১৫ প্রো (iPhone 15 Pro) স্মার্টফোনের মতো সরু বেজেল এবং রাউন্ডেড কর্নার বা এজ দেখা যাবে। অ্যাপল তাদের লেটেস্ট আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স উভয় মডেলের সাথেও হয়তো পূর্বসূরির ন্যায় টাইটানিয়াম ফ্রেম বডি অফার করবে।

91Mobiles দ্বারা প্রকাশিত CAD রেন্ডারে ডিভাইসের ডান প্রান্তে পাওয়ার বাটনের পাশাপাশি ‘ক্যাপচার বাটন’ -ও লক্ষ্যণীয়। রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৬ প্রো -এর পরিমাপ ১৪৯.৬×৭১.৪×৮.৪ মিমি হবে। যা নিশ্চিত করেছে যে, আসন্ন হ্যান্ডসেটটি পূর্বসূরি আইফোন ১৫ প্রো (পরিমাপ : ১৪৬.৬x৭০.৬×৮.২৫ মিমি) থেকেও অধিক লম্বা, চওড়া এবং বেধ সম্পন্ন হবে। এছাড়া জানা গেছে এতে ৬.১-ইঞ্চি ডিসপ্লে প্যানেল বর্তমান থাকবে। যদিও MacRumors তাদের একটি লেটেস্ট রিপোর্টে দাবি করেছে যে, এই মডেল ৬.৩-ইঞ্চির ডিসপ্লে সহ আসবে। ফলে ডিভাইসটির ডিসপ্লের সাইজ কিরকম হবে সেই নিয়ে এখনো বিভ্রান্তি কাটছে না।

এদিকে রেন্ডার থেকে আরো জানা গেছে যে, Apple তাদের iPhone 16 Pro ফোনে ফ্ল্যাশ লাইট যুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেবে। এক্ষেত্রে এই ক্যামেরা মডিউলের মধ্যে iPhone 15 Pro Max -এর অনুরূপ ৫এক্স জুম সমেত একটি টেলিফটো ক্যামেরা অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গেছে।

সঙ্গে থাকুন ➥