Samsung সুখবর শোনাল, এবার সস্তা ফোনও টানা চার বছর অ্যান্ড্রয়েড আপডেট পাবে

Updated on:

Samsung Galaxy A24 get 4 major Android updates

স্মার্টফোনকে বিভিন্ন সমস্যা বা বাগের হাত থেকে রক্ষা করতে এবং আপ-টু-ডেট রাখার জন্য সময়মতো সফটওয়্যার আপডেট খুবই গুরুত্বপূর্ণ। তবে বেশিরভাগ অ্যান্ড্রয়েড নির্মাতার বিরুদ্ধে অভিযোগ যে, সময়মতো আপডেট দিতে বিলম্ব করে। যদিও, এমন অভিযোগ স্যামসাং (Samsung)-এর ক্ষেত্রে খাটে না, কারণ দক্ষিণ কোরিয়ার সংস্থাটির ডিভাইসগুলি অন্তত সফটওয়্যার বিভাগে অন্যান্য ব্র্যান্ডের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে। স্যামসাং তাদের বাজেট রেঞ্জের মডেল থেকে শুরু করে সমস্ত পরিসরের ফোনে জন্য সময়মতো আপডেট রোলআউট করে থাকে৷ আর এবার ব্র্যান্ডটি তাদের সাশ্রয়ী মূল্যের Samsung Galaxy A24 স্মার্টফোনে টানা চার বছর অ্যান্ড্রয়েড আপডেট প্রদানের প্রতিশ্রুতি দিয়ে স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে নতুন উদাহরণ স্থাপন করেছে।

Galaxy A24 অ্যান্ড্রয়েড 17 পর্যন্ত আপডেট পাবে

স্যামসাং চলতি সপ্তাহের শুরুতে একটি বাজেট-ফ্রেন্ডলি স্মার্টফোন হিসেবে স্যামসাং গ্যালাক্সি এ২৪ বেশ কিছু দেশে লঞ্চ করেছে। ফোনটির দাম ৩০০ ডলার (প্রায় ২৪,৫৫০ টাকা)-এরও কম। তবে আশ্চর্যের বিষয় হল, সাশ্রয়ী মূল্যের হ্যান্ডসেট হওয়া সত্ত্বেও, ব্র্যান্ডটি নিশ্চিত করেছে যে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ওএস সহ বাজারে আসা গ্যালাক্সি এ২৪ আরও চারটি প্রাইমারি অ্যান্ড্রয়েড আপডেট পাবে। অর্থাৎ ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৭ পর্যন্ত আপডেট করা হবে। চারটি বড় আপডেট ফোনটির স্থায়িত্বকে আরও দীর্ঘায়িত করবে।

জানিয়ে রাখি, ২০২২ সালের গোড়ার দিকে স্যামসাং ঘোষণা করেছিল যে, তারা ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস২১ সিরিজ দিয়ে শুরু করে তাদের ফোনগুলিতে চার প্রজন্মের ওয়ান ইউএই (One UI) ও অ্যান্ড্রয়েড ওএস (Android OS) আপগ্রেড এবং পাঁচ বছরের সিকিউরিটি প্যাচ অফার করবে। তারপর থেকে, ব্র্যান্ডটি তাদের অনেক ডিভাইসকেই এই আপডেট পলিসির আওতাভুক্ত করেছে, তার মধ্যে গ্যালাক্সি এস২৪ হল সাম্প্রতিকতম সংযোজন।

এটা লক্ষনীয় যে, অ্যান্ড্রয়েড ডেভলপার গুগল (Google)-ও এখনও স্যামসাংয়ের সফ্টওয়্যার আপডেট নীতির কাছাকাছি আসতে পারেনি। তবে ওপ্পো (Oppo) এবং ওয়ানপ্লাস (OnePlus)-এর মতো কিছু চীনা ব্র্যান্ড তাদের ডিভাইসে চারটি বড় আপডেট অফার করে এই ব্যবধান পূরণ করার চেষ্টা করছে, তবে এটি প্রাথমিকভাবে ফ্ল্যাগশিপ মডেলগুলিতে প্রযোজ্য হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, সদ্য উন্মোচিত Samsung Galaxy A24 এখনও বৃহত্তর বাজারে পৌঁছায়নি। এটি বর্তমানে ভিয়েতনাম এবং কয়েকটি আফ্রিকান দেশে উপলব্ধ। ফোনটিতে ৬.৫ ইঞ্চির ফুলএইচডি+ অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে৷ ডিভাইসটি মিডিয়াটেক হেলিও জি৯৯ চিপসেট দ্বারা চালিত। আর পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, Galaxy A24-এ ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে৷

সঙ্গে থাকুন ➥