Xiaomi 14 বাজার কাঁপাতে লঞ্চ হল, রয়েছে নতুন HyperOS সফটওয়্যার ও দুর্ধর্ষ ক্যামেরা

Updated on:

Xiaomi 14 launched

শাওমি (Xiaomi) আজ চীনে এক মেগা লঞ্চ ইভেন্টের আয়োজন করেছিল, যেখানে সংস্থাটি বহু প্রতীক্ষিত Xiaomi 14 সিরিজের পাশাপাশি স্মার্টওয়াচ, স্মার্টটিভি সহ নানা পণ্য ঘোষণা করেছে। Xiaomi 14 সিরিজে দু’টি ফোন এসেছে – স্ট্যান্ডার্ড এবং প্রো। Xiaomi 13 লাইনআপের তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড অফার করবে এগুলি। স্ট্যান্ডার্ড Xiaomi 14 অ্যামোলেড ডিসপ্লে, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর এবং ৪,৬১০ এমএএইচ ব্যাটারি অফার করবে। চলুন ফোনটির স্পেসিফিকেশন, ফিচার এবং মূল্য সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Xiaomi 14: স্পেসিফিকেশন এবং ফিচার

শাওমি ১৪ হল একটি কমপ্যাক্ট ৫জি ফ্ল্যাগশিপ ফোন, যা হাই-এন্ড স্পেসিফিকেশন সহ এসেছে। ফোনটির পিছনে বাইরের দিকে প্রসারিত বর্গাকার ক্যামেরা মডিউল সহ বক্সি ডিজাইন রয়েছে। এতে আইপি৬৮ (IP68)-রেটিং প্রাপ্ত ধুলো এবং জল-প্রতিরোধী বিল্ড রয়েছে। শাওমি ১৪-এ হুয়াজিং সি৮ অ্যামোলেড (Huaxing C8 AMOLED) ডিসপ্লে রয়েছে, যা শাওমি এবং টিসিএল (TCL)-এর যৌথ প্রয়াসে নির্মিত। এতে ১.৫কে রেজোলিউশন, ১২০ হার্টজ এলটিপিও রিফ্রেশ রেট এবং ৩,০০০ নিট পিক ব্রাইটনেস সহ ৬.৩৬ ইঞ্চির স্ক্রিন রয়েছে৷ স্ক্রিনটিতে নিরাপত্তার জন্য ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও এম্বেড করা এবং এটি এইচডিআর১০+, এইচএলজি এবং ডলবি ভিশন সাপোর্ট করে। ডিসপ্লেটি গরিলা গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত।

ফটোগ্রাফির ক্ষেত্রে, শাওমি ১৪-এ লাইকা (Leica)-ব্র্যান্ডের ক্যামেরা রয়েছে। স্মার্টফোনটিতে একটি ভ্যারিও সামিলাক্স অ্যাসফেরিকাল লেন্স রয়েছে যা গত বছরের শাওমি ১৩-এ সামিক্রন লেন্সের তুলনায় উন্নত ইমেজিং অফার করে। এই সেটআপে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের হান্টার ৯০০ প্রধান সেন্সর, একটি ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ওআইএস-সক্ষম একটি ৫০ মেগাপিক্সেলের টেলিফটো ইউনিট বর্তমান। এই সেন্সরগুলির ফোকাল লেন্থ যথাক্রমে ২৩ মিলিমিটার, ১৪ মিলিমিটার এবং ৭৫ মিলিমিটার। এছাড়াও, এফ/১.৬ থেকে এফ/২.২-এর ভ্যারিয়েবল অ্যাপারচার সাপোর্ট করে। আর সামনে, একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থান করছে। শাওমি ১৪ ডলবি অ্যাটমস ডুয়েল স্টেরিও স্পিকার এবং ভিডিও রেকর্ড করার জন্য ৩৬০ ডিগ্রি ফোর মাইক অ্যারে ক্যাপচারিং সাউন্ড দ্বারা সজ্জিত।

পারফরম্যান্সের জন্য, Xiaomi 14-এ Qualcomm-এর ফ্ল্যাগশিপ Snapdragon 8 Gen 3 প্রসেসর দ্বারা চালিত। এটি ১৬ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ১ টিবি পর্যন্ত ইউএফএস ৪ স্টোরেজ অফার করে। স্মার্টফোনটিতে গ্যাস-লিকুইড সেপারেশন চ্যানেল ডিজাইন ব্যবহার করে হিট ডিসিপেশন করার ব্যবস্থা রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 14-এ ৯০ ওয়াট ওয়্যার্ড, ৫০ ওয়াট ওয়্যারলেস এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৪,৬১০ এমএএইচ ব্যাটারি ইউনিট ব্যবহার করা হয়েছে। সফ্টওয়্যারের ক্ষেত্রে, Xiaomi 14 সিরিজ কোম্পানির প্রথম ডিভাইস, যা অ্যান্ড্রয়েড ১৪-এর ওপর ভিত্তি করে হাইপারওএস (HyperOS) নামক নয়া অপারেটিং সিস্টেমে চলে।

Xiaomi 14-এর মূল্য এবং লভ্যতা

Xiaomi 14 ব্ল্যাক, হোয়াইট, পিঙ্ক এবং রক গ্রিন কালার অপশনে বাজারে এসেছে। চীনে ফোনটির বেস ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের মূল্য ৩,৯৯৯ ইউয়ান (প্রায় ৪৫,৫১৫ টাকা)। উচ্চতর ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ মডেলগুলির দাম যথাক্রমে ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৪৮,৯২৫ টাকা) এবং ৪,৫৯৯ ইউয়ান (প্রায় ৫২,৩৪০ টাকা)। আর টপ-এন্ড ১৬ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজের মূল্য ৪,৯৯৯ ইউয়ান (প্রায় ৫৬,৮৯০ টাকা)। উল্লেখ্য, Xiaomi 14 গ্লোবাল মার্কেটে কবে আসবে, তা প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥