iOS এর এই গুরুত্বপূর্ণ সিকিউরিটি ফিচার সহ আসছে Android 12

Avatar

Published on:

অপারেটিং সিস্টেম হিসেবে স্মার্টফোন বাজারে অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) যে পরস্পরের যুযুধান প্রতিপক্ষ তাতে কোনো সন্দেহ নেই! কিন্তু অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে হাজার রকমের ফিচার মিললেও, প্রিমিয়াম ফিচারদাতা হিসেবে আইওএস-ই অনেকাংশে এগিয়ে থাকে। গ্রাহক উপযোগী বিভিন্ন ফিচার আগে iOS-এ আসে এবং পরে সেগুলিকে অ্যান্ড্রয়েডে অন্তর্ভুক্ত করা হয়। এবারও জল্পনা উঠেছে যে, পরবর্তী ওএস ভার্সনের জন্য অ্যান্ড্রয়েড, আইওএস এর একটি ফিচার নকল করতে পারে। আসলে গত বছর Apple তার আইওএস অপারেটিং সিস্টেমের সর্বশেষতম সংস্করণে কয়েকটি নতুন সিকিউরিটি ফিচার এনেছে, যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি হল ক্লিপবোর্ড অ্যাক্সেস অ্যালার্ট সিস্টেম। এই ফিচারটির সাহায্যে সাধারণত কোনো অ্যাপ্লিকেশন (LinkedIn বা TikTok-এর মতো) সিস্টেম ব্যাকগ্রাউন্ড থেকে ক্লিপবোর্ড করছে কিনা সহজেই টের পাওয়া যায়। সেক্ষেত্রে, টেক জায়ান্ট Google-ও এখন অনুরূপ একটি ফিচারের ওপর কাজ করছে এবং এটির কার্যকারিতা বছরের শেষদিকে চালু হওয়া অ্যান্ড্রয়েড ১২ ওএসে পরিলক্ষিত হবে এমনটাই বলছে সাম্প্রতিক রিপোর্ট।

এক্সডিএ (XDA) ডেভেলপারের ফাঁস করা তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড নির্মাতারা আগামী দিনে আইওএস ১৪ অপারেটিং সিস্টেমের ক্লিপবোর্ড অ্যাক্সেস নোটিফিকেশন ফিচারটির একটি বিকল্প সংস্করণ আনতে পারে, যা কপি-পেস্ট ম্যানুভার (Manoeuvre) নামে পরিচিত হবে। এই সম্ভাব্য ফিচারটি, আইওএস প্ল্যাটফর্মের ফিচারটির মতই কোন অ্যাপ অ্যান্ড্রয়েড ক্লিপবোর্ড অ্যাক্সেস করছে তা খেয়াল রাখবে এবং এটি ডিভাইসের স্ক্রিনের শীর্ষে ‘টোস্ট’ নোটিফিকেশন আকারে সেই তথ্যের প্রদর্শন করবে বলে মনে হচ্ছে।

এক্ষেত্রে অনেকেই মনে করছেন যে, এই ফিচারটির বাস্তবায়নের মাধ্যমে Google চুপিসাড়ে স্বীকার করেছে ক্লিপবোর্ডের ব্যাকগ্রাউন্ড অ্যাক্সেস আসলে বিপজ্জনক বিষয়। কিন্তু জানিয়ে রাখি, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এটিই প্রথম ক্লিপবোর্ড সম্পর্কিত সুরক্ষা উন্নতি নয়; ২০১৯ সালে প্রকাশিত অ্যান্ড্রয়েড ১০ ওসের সাথেই তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির ব্যাকগ্রাউন্ডে ক্লিপবোর্ড অ্যাক্সেস করার ক্ষমতা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল।

উল্লেখ্য, শুধু ক্লিপবোর্ড অ্যাক্সেস অ্যালার্ট নয়, Google, iOS 14-এর থেকে আরো একটি সিকিউরিটি ফিচার ধার করতে পারে বলে শোনা যাচ্ছে। এক্সডিএ-র মতে, Google সম্ভবত Apple-এর তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির সুনির্দিষ্ট অবস্থানের পরিবর্তে আনুমানিক অবস্থান শেয়ার করার বিশেষ ফিচারটি পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সনে অন্তর্ভুক্ত করতে পারে। এদিকে অন্যান্য বছরের মতই এই বছরেও, সেপ্টেম্বরেই অ্যান্ড্রয়েড ১২ আত্মপ্রকাশ করতে পারে বলে আশা করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥