ভারতে দাম বাড়লো Apple AirPods Pro, AirPods (3rd generation) এবং AirPods Max‌ এর, জেনে নিন নয়া দাম

Avatar

Published on:

বর্তমানে ‘ব্ল্যাক গোল্ড’ বা নামফেরে পেট্রলের ক্রমাগত উর্দ্ধমুখী দাম সংবাদপত্রের প্রথম পৃষ্ঠার খবর হয়ে উঠছে। তবে খনিজ তৈল, অথবা প্রাত্যহিক জীবনে দরকারি দ্রব্যাদির পাশাপাশি ইলেক্ট্রনিক্স ইন্ডাস্ট্রিতেও মূল্যবৃদ্ধির আঁচ লেগেছে ইতিমধ্যেই। যেমন, সম্প্রতি প্রায় চুপিসারেই টেক জায়ান্ট Apple ভারতে তাদের তিনটি ‘বেস্ট সেলিং’ অডিও ডিভাইসের দাম বাড়ালো। সেক্ষেত্রে, সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটের লিস্টিং অনুসারে, Apple AirPods Pro, AirPods (3rd generation) এবং AirPods Max‌ -এর দাম ১০% পর্যন্ত বাড়ানো হয়েছে। ফলস্বরূপ, Apple AirPods Pro কিনতে এখন ১,৪০০ টাকা বেশি খরচ করতে হবে। আর, AirPods (3rd generation) এবং AirPods Max ডিভাইস-দ্বয়ের দামে যথাক্রমে ২,০০০ টাকা এবং ৬,২০০ টাকার ফারাক নজরে পড়বে। যদিও, হঠাৎ এই রূপ ‘প্রাইজ হাইকিং’ এর সিদ্ধান্ত নেওয়ার নেপথ্য থাকা কারণ সম্পর্কে এখনো কিছুই জানায়নি টেক জায়ান্ট Apple।

Apple দাম বাড়ালো AirPods Pro, AirPods (3rd generation) এবং AirPods Max‌ ডিভাইসের

প্রাইজ হাইকিং বা মূল্যবৃদ্ধির এই খবরটি টিপস্টার পুরুরাজ দত্তের মাধ্যমে প্রকাশ্যে আসে। তার প্রদত্ত রিপোর্ট অনুসারে, ভারতে অ্যাপল এয়ারপডস প্রো -এর দাম ২৪,৯০০ টাকা থেকে পরিবর্তিত করে ২৬,৩০০ টাকা করে দেওয়া হয়েছে। অর্থাৎ, ১,৪০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। অন্যদিকে, ২,০০০ টাকা মূল্য বৃদ্ধি করার দরুন বর্তমানে AirPods (3rd generation) ইয়ারপডের রিটেল মূল্য ১৮,৫০০ টাকা থেকে বেড়ে ২০,৫০০ টাকা হয়ে গেছে। আর, দাম বাড়ার কারণে ৫৯,৯০০ টাকা মূল্যের AirPods Max‌ হেডফোন কিনতে ৬৬,১০০ টাকা খরচ করতে হবে। উল্লেখিত ডিভাইস তিনটির সংশোধিত মূল্য ইতিমধ্যে অ্যাপল ইন্ডিয়ার ওয়েবসাইটে প্রদর্শিত করা হয়েছে। যদিও, এই আকস্মিক মূল্যবৃদ্ধির ব্যাখ্যা পাওয়া যায়নি এখনো।

প্রসঙ্গত, অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন (ANC) ফিচারের সাথে আসা Apple AirPods Pro ২০১৯ সালে লঞ্চ হয়েছিল। হেডফোনটি ডেডিকেটেড ট্রান্সপারেন্সি মোড অফার করে এবং স্প্যাশিয়াল অডিও টেকনোলজি সমর্থন করে। সর্বোপরি, জল এবং ঘাম প্রতিরোধের জন্য ডিভাইসটি IPX4 রেট সহ এসেছে।

অন্যদিকে, AirPods (3rd generation) ইয়ারবাডটি হ্যান্ডস-ফ্রি ‘হে সিরি’ ভয়েস অ্যাসিস্ট্যান্ট ফিচার এবং ডলবি অ্যাটমস সমর্থন সহ গতবছর সেপ্টেম্বরে লঞ্চ হয়েছিল। এই ট্রু ওয়্যারলেস স্টেরিও (TWS) ডিভাইসটি, অ্যাডাপ্টিভ EQ ফিচার অফার করে। আর, পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, একক চার্জে ছয় ঘন্টা পর্যন্ত প্লেব্যাক টাইম ও চার ঘন্টা পর্যন্ত টকটাইম অফার করে।

প্রিমিয়াম AirPods Max‌ ২০২০ সালে প্রথম বাজারে পা রেখেছিল। বিশেষত্ব হিসাবে, ডিভাইসের দুটি ইয়ার কাপকে এইচ১ (H1) চিপের সাথে সজ্জিত করে নিয়ে আসা হয়েছে। এই ডিভাইসে ৯টি মাইক্রোফোন বিদ্যমান। ব্যাটারি লাইফের কথা বললে, অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন ফিচার এনাবল থাকলে এই হেডসেটটি একক চার্জে ২০ ঘন্টা পর্যন্ত প্লেব্যাক টাইম অফার করবে৷

সঙ্গে থাকুন ➥