লোকেশন ট্র্যাকিং ডিভাইসের সাহায্য আপনার উপর নজর রাখছে জালিয়াতরা? জানিয়ে দেবে Apple-এর Tracker Detect অ্যাপ

Avatar

Published on:

Apple AirTag (অ্যাপল এয়ারট্যাগ)-এর সাম্প্রতিক অপব্যবহার নিয়ন্ত্রণে আনতে এবার নতুন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ চালু করল সংস্থা। আসলে চলতি বছরের প্রথমদিকে নির্দিষ্ট হারানো জিনিস খুঁজে বের করার জন্য Apple, AirTag নামের নতুন ট্র্যাকিং ডিভাইস লঞ্চ করে। কিন্তু হালফিলে, ডিভাইসটির সাহায্যে চুরির মত দুষ্কর্ম ঘটানো হচ্ছে। আর তাই আধুনিক উদ্ভাবনী কৌশল কাজে লাগিয়ে, Tracker Detect (ট্র্যাকার ডিটেক্ট) নামের একটি নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে হাজির হয়েছে মার্কিনি কোম্পানিটি। এই অ্যাপটি ইউজারদের যে কোনো AirTag বা লোকেশন ট্র্যাকিং ডিভাইস শনাক্ত করতে সাহায্য করবে।

Apple-এর নয়া Tracker Detect অ্যাপ্লিকেশনের কার্যকারিতা

উক্ত নতুন ট্র্যাকার ডিটেক্ট অ্যাপ ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে ডাউনলোডের জন্য লাইভ হয়েছে; এটি আইটেম ট্র্যাকারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ এবং অ্যাপলের ফাইন্ড মাই নেটওয়ার্ক দ্বারা সমর্থিত। সেক্ষেত্রে অ্যাপটির দ্বারা সংস্থার নিজস্ব এয়ারট্যাগ ডিভাইস শনাক্ত করা তো যাবেই, পাশাপাশি এটি Chipolo ONE Spot (চিপোলো ওয়ান স্পট)-এর ক্ষেত্রেও কাজ করবে। অ্যাপের ডিটেইলস অনুযায়ী, এই ট্র্যাকার সনাক্তকারী আইটেম, ট্র্যাকারগুলির মালিক ব্যতীত অন্য ব্যক্তিকে স্ক্যান করতে সক্ষম হবে। ফলে অ্যান্ড্রয়েড ইউজাররা খুব সহজেই এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে আশেপাশে ট্র্যাকিং ডিভাইসগুলি পরীক্ষা করতে পারবেন।

উল্লেখ্য, ট্র্যাকার ডিটেক্ট অ্যাপটি আপনার আশেপাশে অজানা এয়ারট্যাগ শনাক্ত করলে, সেটির সাথে মোকাবেলা করার জন্য এটি আপনাকে তিনটি বিকল্প দেবে। প্রথমত, যদি কোনো এয়ারট্যাগ আপনার সাথে ১০ মিনিটের বেশি সময় ধরে থাকে, তাহলে অ্যাপ্লিকেশনটি এই ডিভাইস সম্পর্কে জানান দেওয়ার জন্য সেটিতে একটি শব্দ করবে। এরপর, এয়ারট্যাগ শনাক্ত হলে আপনি অ্যাপের ‘লার্ন অ্যাবাউট দিজ আইটেম ট্র্যাকার’ (Learn About This Item Tracker) বিকল্পের মাধ্যমে সেটির সিরিয়াল নম্বর চেক করতে পারবেন৷ তৃতীয় বা শেষ বিকল্প হিসাবে, অ্যাপটি এয়ারট্যাগের ব্যাটারি সরিয়ে সেটিকে নিষ্ক্রিয় করার উপায়ও দেখাবে৷ এর জন্য কেবল ডিভাইসটির পিছনে (নিচের দিকে) ধাক্কা দিয়ে কভার সরাতে হবে, তারপর ব্যাটারি সরাতে এটিকে ধাক্কা দিতে হবে ঘড়ির কাঁটার বিপরীত দিকে।

AirTag-এর মাধ্যমে স্টকিং

এপ্রিলে মুক্তি পাওয়ার পর, অ্যাপল এয়ারট্যাগ হারানো ডিভাইস খুঁজে দিতে কাজ করে আসছে। কিন্তু সুবিধা হিসেবে ডিভাইসটিতে বিদ্যমান একটি অপশন আদতে অনেকের জন্য অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছে। আসলে এটি কোনো ব্যক্তির সম্মতি ছাড়াই তাদের রিয়েল-টাইম লোকেশন নিরীক্ষণ করার ক্ষমতা রাখে। ফলত, দুরাভিসন্ধি ব্যক্তিরা এই কয়েন-আকারের ডিভাইসটির সাহায্যে কারও হ্যান্ডব্যাগ, ব্রিফকেস এমনকি গাড়ি ট্র্যাক করে সহজে চুরি করে পালাচ্ছে।

সঙ্গে থাকুন ➥