Play Store-এর অ্যাপে আর থাকবেনা ম্যালওয়্যারের ভয়, Google নিচ্ছে জব্বর পদক্ষেপ

Avatar

Published on:

Google Play Store Apps Without Malware Fear

আমাদের এই জীবন বর্তমানে স্মার্টফোন এবং বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশনের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল হয়ে পড়েছে। কিন্তু এরই সাথে যে জিনিসটি রোজনামচায় স্বাভাবিকভাবে জায়গা করে নিয়েছে, তা হল কোনো অ্যাপে ম্যালওয়্যার বা ভাইরাস থাকার খবর। আজকাল আকছার এমন অনেক সতর্কবার্তা সামনে আসে যেখানে একাধিক অ্যাপকে (এমনকি বহুল ব্যবহৃত অ্যাপ্লিকেশনকেও) ভুয়ো বা সংক্রামিত এবং এগুলি ব্যবহারে ঝুঁকি আছে বলে জনসাধারণকে জানানো হয়। সাধারণত এইরকম অ্যাপ খুঁজে পাওয়া গেলে Google তৎক্ষণাৎ সেটিকে Play Store থেকে সরিয়ে দেয়, পাশাপাশি বিদ্যমান ইউজারদেরও সেটি ডিলিট করার পরামর্শ দেওয়া হয়। তবে এবার ম্যালওয়্যার বা ভাইরাসের ঝুঁকি এড়াতে টেক জায়ান্ট সংস্থাটি নতুন পদক্ষেপ নিতে চলেছে বলে মনে হচ্ছে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, Google, এই জাতীয় অ্যাপ তার প্ল্যাটফর্মে তালিকাভুক্ত করা থেকে বিরত রাখতে উদ্যোগী হয়েছে এবং এর জন্য তারা বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে।

কীভাবে ম্যালওয়্যারযুক্ত অ্যাপ Google Play Store-এ জায়গা করে নেয়?

এই ধরণের অ্যাপগুলি রিভিউ প্রসেস চলাকালীন বৈধ অ্যাপের মতোই কাজ করে। আর এইভাবে গুগল প্লের সিকিউরিটি চেক হয়ে গেলে মানে রিভিউয়ের বিষয়টি সম্পূর্ণ হলে হ্যাকাররা এই অ্যাপগুলিতে ম্যালওয়্যার ইনজেক্ট করে। সেক্ষেত্রে, গুগল প্লে স্টোর থেকে এই ক্ষতিকারক অ্যাপগুলি সরিয়ে দেওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট ডেভেলপার অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করে। কিন্তু তারপরেও এই হ্যাকাররা বিভিন্ন নামে বিপজ্জনক অ্যাপ জমা দেয়। এমতাবস্থায় এই সমস্যার জন্য এবার একটি বিশেষ পরিবর্তন কার্যকর করতে চলেছে গুগল, যাতে করে প্লে স্টোরে এবার হ্যাকারদের যে কোনো অ্যাপে ম্যালওয়্যার প্রবেশ করানোর রাস্তা পুরোপুরি বন্ধ করতে না পারলেও বিষয়টি অত্যন্ত কঠিন হবে।

Play Store-এ কার্যকর হবে ডেটা ইউনিভার্সাল নম্বর সিস্টেম

আসলে সংস্থাটি যে নতুন নিয়ম চালু করেছে, তার দরুন অ্যাপ ডেভেলপারদের একটি বৈধ ডেটা ইউনিভার্সাল নম্বর সিস্টেম বা ডিউএনএস (DUNS) ডিউএনএস থাকতে হবে। এই নম্বরটি ডেটা তথা বিজনেস অ্যানালিটিক্স ফার্ম ডান অ্যান্ড ব্র্যাডশিট (Dun & Bradstreet) দ্বারা প্রকাশিত হবে৷ আসলে এই নম্বর একটি অনন্য পরিচয় বা আইডি হিসেবে কাজ করবে, যা সক্রিয় করতে ডেভেলপারদের নির্দিষ্ট কিছু নথি জমা দিতে হবে। এক্ষেত্রে ডিউএনএস নম্বর পেতে ৩০ দিন পর্যন্ত সময় নিতে পারে।

এদিকে ডিউএনএসের পাশাপাশি কোনো অ্যাপের কন্ট্যাক্ট ডিটেইলসে ডেভেলপার সম্পর্কে তথ্য বিস্তৃত করার সিদ্ধান্তও নিয়েছে গুগল। এই সমগ্র বিষয়টিতে নিয়ম-শৃঙ্খলা বা প্লে স্টোরের নিরাপত্তা জোরালো হবে এবং ভুয়ো অ্যাপের ডেভলপাররা চাপে থাকবে বলে অনুমান করা হচ্ছে। তবুও অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের নিজেদেরকেও ম্যালওয়্যার সম্পর্কেও সতর্ক থাকতে হবে। বিশেষ করে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড বা ডিভাইসে অ্যাপ সাইডলোডিং না করাই শ্রেয়!

সঙ্গে থাকুন ➥