Google Snapshot: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ, গুগল বন্ধ করে দিল এই ফিচার

Updated on:

এমনিতে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি তার ইউজারদের খুশি করতে প্রায়ই নতুন ফিচার এনে থাকে। তবে এই রীতির বিপরীত পথে হেঁটে এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে একটি ফিচার সরিয়ে দিল Google (গুগল)। 9to5Google-এর রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে চালু হওয়া স্ন্যাপশট (Snapshot) ফিচারটি আর Google-এ খুঁজে পাওয়া যাবে না। এমনিতে অ্যান্ড্রয়েডে এই ফিচারটি অনেক কাজের ছিল, কিন্তু খুব কম মানুষই এটি সম্পর্কে অবগত ছিলেন। সেক্ষেত্রে কম জনপ্রিয়তার জন্যই Google, স্ন্যাপশটকে বিদায় জানিয়েছে বলে মনে হচ্ছে।

কী ছিল Snapshot-এর কার্যকারিতা?

স্ন্যাপশট ফিচারটি গুগল অ্যাসিস্ট্যান্টের স্ক্রিন থেকে অ্যাক্সেস করা যেত। এতে ক্লিক করে ইউজাররা সহজেই তাদের বর্তমান তথ্য (যেমন আবহাওয়ার পূর্বাভাস, ট্র্যাফিক এবং রিমাইন্ডারের মত বিবরণ) পেতে পারতেন। সেক্ষেত্রে ফিচারটি যে হঠাৎ করেই রিমুভ হয়েছে তা নয়, এর আগে বছরের শুরুতে গুগল তার অ্যাপের একটি নোটিফিকেশনে জানিয়েছিল যে স্ন্যাপশট ফিচারটি শীঘ্রই সরানো হবে। যদিও তখন এই বিষয়ের কোনো নির্দিষ্ট তারিখ দেওয়া হয়নি।

এদিকে, স্ন্যাপশটের বদলে কোম্পানি একটি সাপোর্ট পেজ তৈরি করেছে, যেখানে বলা হয়েছে ইউজাররা এখানে উপলব্ধ ডেটা কোথায় পাবেন। তাই ফিচারটি বন্ধ হয়ে গেলেও চিন্তার তেমন কোনো কারণ নেই!

বন্ধ হয়েছে এই সমস্ত ফিচারও

এমনিতে টেক জায়ান্ট গুগল, ইউজারদের অ্যাপ টু ডেট রাখতে চায়। তাই মাঝে মধ্যেই বহু অ্যাপ বন্ধ করে দেয় সংস্থা। তবে ২০১২ সালে, কোম্পানিটি ‘গুগল নাও’ (Google Now) নামে একটি ফিচার যুক্ত করেছে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট হিসাবে কাজ করে।

সঙ্গে থাকুন ➥