Fake Anti India Content: ভারতকে বিশ্বদরবারে ছোট করার চেষ্টা, নিষিদ্ধ হল ৮টি ইউটিউব চ্যানেল

Avatar

Published on:

Govt blocks eight Youtube channels

8 YouTube Channel Ban: কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক আজ, বৃহস্পতিবার আইটি রুলস, ২০২১ এর অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে ৮টি ইউটিউব নিউজ চ্যানেল (YouTube news channel), ১টি ফেসবুক অ্যাকাউন্ট এবং দুটি ফেসবুক পোস্ট ব্লক করার আদেশ জারি করল। ব্যান হওয়া ইউটিউব চ্যানেলগুলিতে ১১৪ কোটিরও বেশি ভিউয়ারশিপ ছিল এবং ৮৫ লক্ষেরও বেশি মানুষ এই চ্যানেলগুলি সাবস্ক্রাইব করেছিলেন।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সূত্রে খবর, এই ইউটিউব চ্যানেলগুলির উদ্দেশ্য ছিল ভারতের ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়িয়ে দেওয়া। তাদের বিভিন্ন ভিডিওতে মিথ্যা দাবি করা হয়েছে। যেমন কয়েকটি ভিডিওতে দাবি করা হয়েছে যে, ভারত সরকার ধর্মীয় কাঠামো ধ্বংসের নির্দেশ দিয়েছে। আবার কিছু ভিডিওতে বলা হয়েছে, ভারত সরকার ধর্মীয় উৎসব উদযাপন নিষিদ্ধ করেছে। এই ধরনের ভিডিও সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি করতে পারে বলে সরকার মনে করছে।

জানা গেছে, এই ইউটিউব চ্যানেলগুলি ভারতীয় সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীর ইত্যাদির মতো বিভিন্ন বিষয়ে ভুয়ো খবরও পোস্ট করতো। জাতীয় নিরাপত্তা এবং বিদেশী রাষ্ট্রগুলির সাথে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এই পোস্টগুলি দ্বারা নষ্ট করার পরিকল্পনা ছিল।

নিষিদ্ধ হওয়া ভারতীয় YouTube চ্যানেলগুলো ভুয়ো থাম্বনেল, নিউজ অ্যাঙ্করদের ছবি এবং নির্দিষ্ট কিছু টিভি নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করে দর্শকদের বিভ্রান্ত করে খবরগুলিকে খাঁটি বলে বিশ্বাস করানোর চেষ্টা করতো।

সঙ্গে থাকুন ➥