নতুন ফোল্ডেবল ফোন চাই? Huawei Mate X3 4G আসছে Kirin 9000 প্রসেসর ও Harmony OS সহ

Avatar

Published on:

চলতি মাসের শুরুতে টেকপাড়ায় গুঞ্জন শোনা গিয়েছিল যে, Huawei, Mate X3 নামের একটি নতুন ফোল্ডেবল ফোনের উপর কাজ করছে। আর এখন, জনপ্রিয় টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন, চীনা মাইক্রোব্লগিং সাইট উইবোর (Weibo) মাধ্যমে এই ফোনের কিছু কী-ফিচার নিশ্চিত করলো। একই সাথে, এই মডেলটি সম্প্রতি TENAA সার্টিফিকেশন সাইটের ডেটাবেসেও উপস্থিত হয়েছে। যা ইঙ্গিত দিচ্ছে Huawei Mate X3 খুব শীঘ্রই বিশ্ববাজারে আত্মপ্রকাশ করতে চলেছে।

উক্ত চীনা সার্টিফিকেশন সাইটের তালিকায় ‘ভাঁজযোগ্য’ ফোনটির সম্পূর্ণ স্পেসিফিকেশন প্রকাশিত হয়নি। তবে, টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন কর্তৃক শেয়ার করা পোস্ট অনুসারে, হুয়াওয়ে মেট এক্স৩ ফোনে ইন-ওয়ার্ড ফোল্ডিং ডিজাইন এবং হাই-রিফ্রেশ রেট সমন্বিত ডিসপ্লে প্যানেল দেখা যাবে। ডিভাইসটি কিরিন ৯০০০ ৪জি চিপসেট সহ আসবে এবং হারমোনি ওএস‌ ২.০.১ এডিশন ইউজার ইন্টারফেস দ্বারা চালিত হবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে পাওয়া যাবে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। ডিজিটাল চ্যাট স্টেশন, হুয়াওয়ে মেট এক্স২ ৪জি ফোনের ফিচার সম্পর্কিত তথ্য প্রকাশ্যে আনলেও, লঞ্চ তারিখ নিয়ে নিশ্চিত ভাবে কিছু জানায়নি।

Huawei Mate X3 4G শীঘ্রই লঞ্চ হতে চলেছে, অনুমোদন পেলো চীনের TENAA সার্টিফিকেশন সাইটের

এই মাসের শুরুতে CMIIT অথোরিটির ডেটাবেসে PAL-AL00 মডেল নম্বর সহ একটি হুয়াওয়ে স্মার্টফোনকে দেখা গেছে। আর এখন, এই একই মডেল নম্বর যুক্ত ডিভাইসটি চীনের TENAA অথোরিটির কাছ থেকে অনুমোদন পেলো। মনে করা হচ্ছে যে, PAL-AL00 মডেল নম্বরসহ তালিকাভুক্ত 4G LTE কানেক্টিভিটির ডিভাইসটি, আপকামিং হুয়াওয়ে মেট এক্স৩ ফোল্ডেবল ফোনেরই কোড নাম।

প্রসঙ্গত, TENAA-র লিস্টিংয়ে PAL-AL00 বা নামফেরে মেট এক্স৩ ফোনের কোনো ফিচার বা স্পেসিফিকেশনের উল্লেখ করা হয়নি। তবে, ডিভাইসটির এই সার্টিফিকেশন সাইটে উপস্থিতি, সত্বর লঞ্চের দিকেই ইঙ্গিত দিচ্ছে।

যাইহোক, গত বছর জুন মাসে হুয়াওয়ে, মেট এক্স২ ৪জি (Mate X2 4G) ঘোষণা করেছিল এবং জুলাই মাসে এটিকে বিক্রির জন্য উপলব্ধ করা হয়েছিল। অতএব, সম্ভবত এই বছরেও একই সময়ে আপকামিং মেট এক্স৩ ৪জি ফোনকে অনুষ্ঠানিক ভাবে লঞ্চ করা হতে পারে। এক্ষেত্রে, পূর্বসূরি মেট এক্স২, একটি ৬.৪৫ ইঞ্চি OLED কভার ডিসপ্লে এবং ৮ ইঞ্চির OLED ফোল্ডেবল স্ক্রিন সহ এসেছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। এছাড়া, এই ডিভাইসে কিরিন ৯০০০ চিপসেট, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ, ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, এবং ৫৫ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৪,৫০০এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি বিদ্যমান।

সঙ্গে থাকুন ➥