Internet Speed Boost Tips: এই চারটি উপায় অনুসরণ করলেই বাড়বে মোবাইল ডেটার স্লো স্পিড

Avatar

Published on:

ভারতে মোবাইল নেটওয়ার্ক পঞ্চম প্রজন্মের দোরগোড়ায় পৌঁছে গেছে, কিন্তু ধীরগতির বা স্লো মোবাইল ইন্টারনেট স্পিডের সমস্যা এখনো ইউজারদের পিছু ছাড়েনি। এর ফলে সাম্প্রতিক সময়েও মোবাইল ডেটা ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাতে গিয়ে, ইউটিউব ভিডিও দেখতে গিয়ে, কোনো ওয়েবসাইট খুলতে গিয়ে কিংবা কোনো কিছু ডাউনলোড করার চেষ্টা করতে গিয়ে মুস্কিলে পড়তে হচ্ছে। সেক্ষেত্রে আপনিও যদি উল্লিখিত সমস্যার কোনো একটি অনুভব করেন এবং আপনার মোবাইল ইন্টারনেটের স্পিড বাড়াতে চান তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। আসলে আমাদের বলা কিছু টিপস এবং কৌশল অনুসরণ করে আপনি সহজেই মোবাইল ইন্টারনেটের স্পিড বাড়াতে পারবেন। কীভাবে? আসুন বিস্তারিতভাবে জেনে নিই…

মোবাইল ইন্টারনেটের গতি বাড়ানোর উপায়:

১. ক্যাশে ডেটা সাফ করুন: এমনিতে ক্যাশে আপনার ফোনের ইন্টারনাল স্টোরেজের জায়গা বাড়ায়। কিন্তু এটি আপনার মোবাইল ইন্টারনেটের গতিও ধীর করতে পারে। তাই আপনি যদি দীর্ঘদিন ধরে ক্যাশে ডেটা সাফ না করে থাকেন তবে অবশ্যই এগুলি ক্লিয়ার করুন তাহলে এটি অবশ্যই আপনার ইন্টারনেটের গতি বাড়িয়ে দেবে।

২. অ্যাপ্লিকেশন বন্ধ করুন: স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে চলমান অনেক অ্যাপ একসাথে খোলা থাকলে এর প্রভাব ইন্টারনেট স্পিডের ওপর পড়তে পারে। সেক্ষেত্রে এই অ্যাপগুলির কয়েকটি বন্ধ করার চেষ্টা করে ইন্টারনেটের স্পিড বাড়াতে পারেন।

. অটো অ্যাপ আপডেট বন্ধ করুন

অটো অ্যাপ আপডেট আপনার স্মার্টফোনের ইন্টারনেট স্পিড হ্রাসের অন্যতম একটি কারণ। এটি ব্যাকগ্রাউন্ডে কাজ করে। তাই সবসময় অ্যাপ্লিকেশন ম্যানুয়ালি আপডেট করার চেষ্টা করুন৷

৪. নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

নেটওয়ার্ক সেটিংসের সমস্যা একটি গুরুতর বিষয় যা ইন্টারনেটের স্পিড কমিয়ে দেয়। এটিকে নিয়ন্ত্রণে রাখতে মোবাইল নেটওয়ার্ক বা কানেক্টিভিটি সেটিংসে যান। এরপর অপারেটর সেকশনে গিয়ে ‘অটো সিলেক্ট’ অপশনটি বন্ধ করে ম্যানুয়ালি অপারেটর বেছে নিন এবং নেটওয়ার্ক সেট আপ করুন।

সঙ্গে থাকুন ➥