iPhone X ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, Face ID মেরামত নিয়ে বড় সিদ্ধান্ত Apple এর

Updated on:

আইফোন এক্স (iPhone X) ব্যবহারকারীদের জন্য সুখবর! কারণ অ্যাপল (Apple) এখন তার ফেস আইডি (Face ID) রিপেয়ার প্রোগ্রামকে আইফোন এক্স-এর জন্যও উপলব্ধ করেছে। উল্লেখ্য, এই বছরের মার্চে সংস্থাটি ঘোষণা করেছিল যে, এই প্রোগ্রামটি পুরো ডিভাইসটিকে রিপ্লেস না করেই iPhone XS এবং নতুন আইফোনগুলির ফেস আইডি আরও সহজে এবং কম খরচে রিপেয়ার করবে। MacRumors-এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, প্রাথমিকভাবে এই প্রোগ্রামের অধীনে সংস্থাটি ২০১৭ সালের আইফোন এক্স মডেলটিকে অন্তর্ভুক্ত না করলেও, সম্প্রতি এই মডেলের জন্য উক্ত রিপেয়ারিং সার্ভিসের সুবিধা উপলব্ধ হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। সুতরাং, যদি আপনি একটি আইফোন এক্স-এর মালিক হন এবং আপনার ফোনের ফেস আইডি সঠিকভাবে কাজ না করে, তবে এখন অ্যাপল পুরো ডিভাইসটিকে রিপ্লেস না করেই এটিকে মেরামত করবে।

এর আগে, একটি ভাঙা ফেস আইডি ঠিক করার জন্য Apple কে পুরো ডিভাইসটিকে রিপ্লেস করতে হত। তবে এক্ষেত্রে যদি ব্যবহারকারীর অ্যাপলকেয়ার (AppleCare) ওয়ারেন্টি থাকে, তাহলে এটি একটি দুর্দান্ত অপশন। কিন্তু ২০১৮ সালে বন্ধ হয়ে যাওয়া iPhone X-এ এই সুবিধা উপলব্ধ নয়। তাই ফোনে গোলযোগ দেখা দিলে সম্পূর্ণ রিপ্লেসমেন্টের জন্য ইউজারদের প্রায় ৫৪৯ ডলার (প্রায় ৪২,০০০ টাকা) খরচ করতে হত। তবে Apple এর এই সাম্প্রতিক ঘোষণা iPhone X-এর মালিকদের বেশ খানিকটা স্বস্তি দেবে। তবে ফেস আইডি ঠিক করার জন্য এখন ব্যবহারকারীদের কত টাকা খসাতে হবে, সে সম্পর্কে সংস্থার পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি।

অ্যাপলের এই প্রোগ্রামটি থার্ড-পার্টি রিপেয়ার স্টোরগুলির জন্য ফেস আইডি না ভেঙে ফোনের ডিসপ্লে ঠিক করার কাজটিকে আরও সহজ করে তুলবে। আপনাদেরকে জানিয়ে রাখি যে, কেবলমাত্র ফেস আইডি মেরামত করার কাজটি বেশ কঠিন, কারণ এটি একটি অত্যন্ত জটিল সিস্টেম। এতে চারটি কম্পোনেন্ট রয়েছে – একটি ফ্লাড ইলিউমিনেটর, একটি ডট প্রজেক্টর, একটি ট্রুডেপথ ফ্রন্ট ক্যামেরা, এবং একটি আইআর ক্যামেরা। যদি এই উপাদানগুলির মধ্যে কোনোওটি ত্রুটিযুক্ত হয়, তবে সেক্ষেত্রে ইউজার আর ফেস আইডি ফিচারটি ব্যবহার করতে পারবেন না। এমত পরিস্থিতিতে ইউজারকে তার ফোন আনলক করার জন্য পাসকোড বা অন্য কোনো পদ্ধতির সাহায্য নিতে হবে।

অ্যাপলের এই নয়া ঘোষণাটি আইফোন এক্স-এর ব্যবহারকারীদের জন্য ব্যাপকভাবে সহায়ক হবে। কেননা যেহেতু এখন ফেস আইডি ভেঙে গেলে পুরো ফোনটিকে রিপ্লেস করতে হবে না, তাই ডেটা ট্রান্সফার নিয়েও ব্যবহারকারীদের আর চিন্তা করার কোনো প্রয়োজন নেই। আসলে বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোনে ইউজারদের এত গুরুত্বপূর্ণ কিছু তথ্য মজুত থাকে যে ফোন রিপ্লেস করার ক্ষেত্রে সেই সমস্ত ডেটা নতুন ফোনে ট্রান্সফার করে নেওয়া একান্ত আবশ্যক হয়ে ওঠে। কিন্তু আইফোনের ক্ষেত্রে যদি ব্যবহারকারীদের অ্যাপলের আইক্লাউড (iCloud) ব্যাকআপ সাবস্ক্রিপশন না নেওয়া থাকে, তবে সেক্ষেত্রে ডেটা ট্রান্সফার করার কাজটি বেশ জটিল হয়ে পড়ে। তবে এখন আইফোন এক্স ব্যবহারকারীদের আর এই সমস্যার সম্মুখীন হবে না। সেইসাথে যেহেতু নতুন ডিভাইসের সাথে রিপ্লেস করতে হবে না, তাই তারা অনেকটা টাকা সাশ্রয় করতেও সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥