Lenovo Yoga Slim 9,7 সিরিজের একগুচ্ছ ল্যাপটপ বাজারে এল, পাবেন ইন্টেল প্রসেসর

Avatar

Published on:

Lenovo‌ সম্প্রতি একগুচ্ছ নতুন ‘লেটেস্ট জেনারেশন’ যোগা স্লিম ক্ল্যামশেল ল্যাপটপ লঞ্চ করলো মার্কিন যুক্তরাষ্ট্রে। এই নবাগত ল্যাপটপগুলি হল – Yoga Slim 9i, Yoga Slim 7i, Yoga Slim7i Pro X, Yoga Slim 7i Carbon, Yoga Slim 7, Yoga Slim 7 Pro, এবং Yoga 7। প্রসঙ্গত, সংস্থাটি গত বছর অনুষ্ঠিত ‘কনজিউমার ইলেক্ট্রনিক্স শো’ (CES 2021) চলাকালীন তাদের থিঙ্কপ্যাড লাইনআপের রিফ্রেশড সংস্করণ উন্মোচিত করেছিল। উল্লেখিত প্রতিটি নতুন ল্যাপটপকে মার্কিন যুক্তরাষ্ট্রে স্লিম ব্র্যান্ডিংয়ের অধীনে এবং অন্যান্য মার্কেটের ক্ষেত্রে স্লিম যোগা লাইনআপের অধীনে পাওয়া যাবে বলে জানিয়েছে Lenovo। চলুন সদ্য আগত ৭টি নতুন Lenovo ল্যাপটপের দাম এবং ফিচার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক চলুন।

Lenovo Yoga Slim 9i, Slim 7i Pro X, Slim 7 Pro X, Slim 7i Carbon, Slim 7 Pro, Slim 7i Pro, Yoga 7 ল্যাপটপের দাম

সদ্য আগত লেনোভো যোগা স্লিম ৯আই ল্যাপটপের দাম ১,৭৯৯ ডলার বা ভারতীয় মূল্যে প্রায় ১,৩৭,৩০০ টাকা রাখা হয়েছে। অন্যদিকে যোগা স্লিম ৭আই প্রো এক্স এবং যোগা স্লিম ৭ প্রো এক্স ল্যাপটপ দুটিকে যথাক্রমে ১,৬৯৯ ডলার (প্রায় ১,২৯,৭০০ টাকা) এবং ১,৪৯৯ ডলার (প্রায় ১,১৪,৪০০ টাকা) মূল্যে নিয়ে আসা হয়েছে।

আবার লেনোভো যোগা স্লিম ৭আই কার্বনের দাম ১,২৯৯ ডলার (প্রায় ৯৯,১০০ টাকা) ধার্য করা হয়েছে। আর যোগা স্লিম ৭ প্রো, যোগা স্লিম এবং ৭আই প্রো ল্যাপটপকে যথাক্রমে ১,৪৯৯ ডলার (প্রায় ১,১৪,৪০০ টাকা) এবং ১,৫৯৯ ডলার (প্রায় ১,২২,০০ টাকা) দামে লঞ্চ করা হয়েছে৷ যদিও লেনোভো যোগা ৭ ল্যাপটপটির বিক্রয় মূল্য এখনও প্রকাশ করা হয়নি।

লভ্যতার কথা বললে, লেনোভো যোগা স্লিম ৭আই প্রো মডেলটি চলতি মাসে থেকেই উপলব্ধ হয়ে যাবে। তবে অন্যান্য ল্যাপটপ মডেলগুলি আগামী জুন মাস থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে। যদিও ভারত সহ বিশ্ব বাজারে নবাগত ৭টি লেনোভো ল্যাপটপের প্রাপ্যতার বিবরণ এখনো প্রকাশ করেনি সংস্থাটি।

Lenovo Yoga Slim 9i এর স্পেসিফিকেশন

লেনোভো যোগা স্লিম ৯আই ল্যাপটপে একটি ১৪ ইঞ্চির ২.৮কে (২,৮৮০x১,৮০০ পিক্সেল) পিওরসাইট OLED ডিসপ্লে আছে, যা ৪০০ নিট পিক ব্রাইটনেস অফার করবে। এই মডেলটিকে একটি ১৪ ইঞ্চির ৪কে (৩,৮৪০×২,৪০০ পিক্সেল) ডিসপ্লে বিকল্পের সাথেও পাওয়া যাবে বলে জনিয়েছে লেনোভো। তদুপরি, উক্ত ডিভাইসটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর i7-1280P প্রসেসর এবং ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক্স সহ এসেছে। আর স্টোরেজ হিসাবে এতে ৩২ জিবি পর্যন্ত পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত NVMe SSD পাওয়া যাবে।

Lenovo Yoga Slim 9i ল্যাপটপে ইলেকট্রনিক শাটার সহ একটি ফুল এইচডি প্লাস ইনফ্রারেড ক্যামেরা উপস্থিত। ডিভাইসটি দুটি ২ ওয়াট এবং দুটি ৩ওয়াট বোয়ার্স ও উইলকিন্স টিউনড স্পীকার সহ এসেছে। এই ল্যাপটপে ৭৫Whr ক্যাপাসিটির ব্যাটারি আছে। লেনোভোর এই ল্যাপটপের পরিমাপ ৩১৫x২১৪.৪x১৪.৯ মিমি এবং ওজন ১.৩৭ কেজি।

Lenovo Yoga Slim 7i Pro X এর স্পেসিফিকেশন

লেনোভো যোগা স্লিম ৭আই প্রো এক্স ল্যাপটপে রয়েছে একটি ১৪.৫ ইঞ্চির ৩কে (৩,০৭২x১,৯২০ পিক্সেল) পিওরসাইট IPS ডিসপ্লে, যা ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, এই মডেলটিকে একটি টাচস্ক্রিন ডিসপ্লে অপশনেও পাওয়া যাবে। যাইহোক সদ্য লঞ্চ হওয়া এই ল্যাপটপে, এএমডি রেডিয়ন গ্রাফিক্স ও ১২তম প্রজন্মের ইন্টেল কোর i7- 12700H প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১টেরাবাইট পর্যন্ত NVMe SSD স্টোরেজ রয়েছে।

Lenovo Yoga Slim 7i Pro X ল্যাপটপে ইলেকট্রনিক শাটার সহ একটি ফুল এইচডি প্লাস ইনফ্রারেড ক্যামেরা রয়েছে। এতে ডলবি অ্যাটমস অডিও টেকনোলজি সমর্থিত দুটি ২ওয়াটের হারমান স্পিকা পাওয়া যাবে। এতে ৭০Whr ক্যাপাসিটির ব্যাটারি আছে। আর ল্যাপটপটির পরিমাপ ৩২৮.২x২২১.৪x১৫.৯ মিমি এবং ওজন ১.৪৫ কেজি।

Lenovo Yoga Slim 7 Pro X এর স্পেসিফিকেশন

লেনোভো যোগা স্লিম ৭আই প্রো এক্স মডেলের মতো একাধিক অনুরূপ স্পেসিফিকেশন সহ এসেছে সদ্য ঘোষিত যোগা স্লিম ৭ প্রো এক্স ল্যাপটপটি। উক্ত মডেলে, এএমডি রাইজন ৯ ৬৯০০এইচএস ক্রিয়েটর এডিশন প্রসেসর ব্যবহার করা হয়েছে। স্টোরেজ হিসাবে এতে ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত NVMe SSD পাওয়া যাবে। তদুপরি এতে একটি ১৪.৫ ইঞ্চির ৩কে (৩,০৭২x১,৯২০ পিক্সেল) পিওরসাইট IPS ডিসপ্লে আছে, যা ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ১২০ হার্টজ রিফ্রেশ সাপোর্ট করে। এই মডেলটিকে টাচস্ক্রিন ডিসপ্লে বিকল্পেও উপলব্ধ করা হবে বলে জানিয়েছে সংস্থাটি। Lenovo Yoga Slim 7 Pro X ল্যাপটপের ক্যামেরা এবং অডিও ফ্রন্ট পূর্ববর্তী যোগা স্লিম ৭আই প্রো এক্স মডেলের অনুরূপ। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৭০Whr ক্যাপাসিটির ব্যাটারি আছে। Lenovo Yoga Slim 7 Pro X ল্যাপটপের পরিমাপ ৩২৮.২x২২১.৪x১৫.৯মিমি এবং ওজন ১.৪৫কেজি।

Lenovo Yoga Slim 7i Carbon এর স্পেসিফিকেশন

লেনোভো যোগা স্লিম ৭আই কার্বন ল্যাপটপে একটি ১৩.৩ ইঞ্চির ২.৫কে (২,৫৬০x১,৬০০ পিক্সেল) পিওরসাইট IPS ডিসপ্লে রয়েছে, যা ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ১২০ হার্টজ রিফ্রেশ অফার করবে। এটিকে একটি টাচস্ক্রিন ডিসপ্লে অপশনেও পাওয়া যাবে বলে জানা গেছে। তদুপরি, পারফরম্যান্সের জন্য লেনোভোর এই ল্যাপটপে ১২তম প্রজন্মের ইন্টেল কোর i7-1260P প্রসেসর এবং ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক্স ব্যবহার করা হয়েছে। এতে ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত NVMe SSD স্টোরেজ অফার করা হবে। এছাড়া ল্যাপটপটিতে ইলেকট্রনিক শাটার সহ একটি এইচডি ক্যামেরা রয়েছে। এটির অডিও ফ্রন্ট, লেনোভো যোগা স্লিম ৭আই প্রো এক্স মডেলের অনুরূপ। পাওয়ার ব্যাকআপের জন্য এটি ৫০Whr ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে। Lenovo Yoga Slim 7i Carbon -এর পরিমাপ ৩০০.৯৮x২০৬.০৩x১৪.৮মিমি এবং ওজন ০.৯৭ কেজি।

Lenovo Yoga Slim 7i Pro এর স্পেসিফিকেশন

লেনোভো যোগা স্লিম ৭আই প্রো ল্যাপটপে একটি ১৪ ইঞ্চির ২.৮কে (২,৮৮০x১,৮০০ পিক্সেল) OLED ডিসপ্লে দেখা যাবে, যা ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ৯০ হার্টজ রিফ্রেশ রেট অফার করবে। এই মডেলকে ৯০ হার্টজ ও ১২০ হার্টজ রিফ্রেশ সহ একটি IPS ডিসপ্লে এবং একটি ১৪ ইঞ্চিএ ২.২কে (২,২৪০×১,৪০০ পিক্সেল) IPS ডিসপ্লে ভ্যারিয়েন্টে পাওয়া যাবে বলে লেনোভো ঘোষণা করেছে। উন্নত পারফরম্যান্সের জন্য উক্ত ল্যাপটপে, ১২তম প্রজন্মের ইন্টেল কোর i7-12700 প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ২০৫০ গ্রাফিক্স ব্যবহার করা হয়েছে। এতে ১৬ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত NVMe SSD স্টোরেজ রয়েছে। এছাড়া, এই ল্যাপটপে ফুল এইচডি প্লাস ইনফ্রারেড ক্যামেরা এবং দুটি ২ওয়াটের স্পিকার পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য এটি ৬১Whr ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে। এই ল্যাপটপের পরিমাপ ৩১২.৪x২২১.৪x১৪.৬মিমি এবং ওজন ১.৩১ কেজি।

Lenovo Yoga Slim 7 Pro এর স্পেসিফিকেশন

লেনোভো যোগে স্লিম ৭ প্রো ল্যাপটপে আছে একটি ১৪ ইঞ্চির ২.৮কে (২,৮৮০x১,৮০০ পিক্সেল) OLED ডিসপ্লে, যা ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ৯০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। পূর্ববর্তী যোগা সলিম ৭আই প্রো মডেলের মতো এটিকেও ৯০ হার্টজ এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেটের IPS ডিসপ্লে এবং ১৪ ইঞ্চি ২.২কে (২,২৪০×১,৪০০ পিক্সেল) IPS ডিসপ্লে বিকল্পে পাওয়া যাবে। তদুপরি, নবাগত এই ল্যাপটপে এএমডি রাইজেন ৯ ৬৯০০এইচএস ক্রিয়েটর এডিশন প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে ১৬ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত NVMe SSD স্টোরেজ বর্তমান। এই ল্যাপটপের ক্যামেরা এবং অডিও ফ্রন্ট পূর্ববর্তী যোগা স্লিম ৭আই প্রো মডেলের অনুরূপ। Lenovo Yoga Slim 7 Pro ল্যাপটপে ৬১Whr পাওয়ারের ব্যাটারি আছে এবং এর পরিমাপ ৩১২.৪x২২১.৪x১৪.৬মিমি।

Lenovo Yoga 7 এর স্পেসিফিকেশন

লেনোভো যোগা ৭ ল্যাপটপে একটি ১৪ ইঞ্চির ২.৮কে (২,৮৮০x১,৮০০ পিক্সেল) OLED ডিসপ্লে আছে, যা ৩০০ নিট পিক ব্রাইটনেস এবং ৯০হার্টজ রিফ্রেশ রেট অফার করে। প্রসঙ্গত সংস্থার মতানুযায়ী, এই মডেলটিকে ৬০হার্টজ রিফ্রেশ রেটের একটি টাচস্ক্রিন ডিসপ্লে বিকল্পেও পাওয়া যাবে। তদুপরি এই ল্যাপটপকে এএমডি রাইজেন ৭ ৬৮০০ইউ পর্যন্ত প্রসেসর ভার্সনের সাথে নিয়ে আসা হয়েছে। এটি ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট PCIe SSD স্টোরেজ অফার করে৷ Lenovo Yoga 7 ল্যাপটপে প্রাইভেসি শাটার সহ একটি ২ মেগাপিক্সেল ইনফ্রারেড ক্যামেরা এবং চারটি ২ওয়াটের স্পিকার রয়েছে। এই ল্যাপটপের পরিমাপ ৩১৬.৬৬x২২০.২৫x১৭.৩৫মিমি এবং ওজন ১.৪৩ কেজি।

প্রসঙ্গত, লেনোভো আনীত উক্ত ৭টি নয়া ল্যাপটপই প্রায় অনুরূপ কানেক্টিভিটি অপশনের সাথে এসেছে। যেমন, প্রতিটি লেনোভো ল্যাপটপই – ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ, থান্ডারবোল্ট ৪ পোর্ট (সর্বোচ্চ ২টি) এবং একটি ৩.৫মিমি অডিও জ্যাক সমর্থন সহ এসেছে। এক্ষেত্রে, Lenovo Yoga Slim 7 Pro X এবং Lenovo Yoga Slim 7i Carbon -এ ব্লুটুথ ৫.১ ভার্সন উপলব্ধ। আর, Lenovo Yoga 7 ল্যাপটপটি ব্লুটুথ ভি৫.২ সাপোর্ট অফার করে। তদুপরি Lenovo Yoga Slim 7i Carbon ব্যাতিত প্রত্যেকটি মডেলে ইউএসবি ৩.২ জেন ১ টাইপ-এ পোর্ট রয়েছে। Lenovo Yoga Slim 7i Pro X ল্যাপটপে একটি এইচডিএমআই ২.০ পোর্ট আছে। Lenovo Yoga Slim 7 Pro X, Lenovo Yoga Slim 7i Carbon এবং Lenovo Yoga 7 ল্যাপটপে ইউএসবি ৩.২ জেন ২ টাইপ-সি পোর্ট বর্তমান।

সঙ্গে থাকুন ➥