কম দামে দুর্দান্ত 5G ফোন, Mediatek Dimensity 8000, Dimensity 8100 ও Dimensity 1300 প্রসেসর লঞ্চ হল

Avatar

Published on:

চিপসেট নির্মাতা মিডিয়াটেক (MediaTek) আজ তাদের জনপ্রিয় Dimensity সিরিজের অধীনে তিনটি নতুন মোবাইল প্রসেসর লঞ্চ করলো। সংস্থাটি 8000 সিরিজের দুটি নতুন চিপসেট উন্মোচন করেছে- Dimensity 8000 এবং Dimensity 8100। এই দুটির সাথে সংস্থা Dimensity 1300 চিপসেটও লঞ্চ করেছে। এই মিড-রেঞ্জ চিপসেটটি MediaTek Dimensity 1200-এর উত্তরসূরি হিসেবে বাজারে আত্মপ্রকাশ করেছে। আসুন এই নতুন ডাইমেনসিটি প্রসেসরগুলির ফিচার এবং স্পেসিফিকেশনগুলি বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক।

মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০০ এবং ডাইমেনসিটি ৮১০০- এর ফিচার (MediaTek Dimensity 8000 and Dimensity 8100 Features)

মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০০ এবং ৮১০০ দুই প্রসেসরের বেশিরভাগ ফিচারই একই রকম। এই চিপসেটগুলি আটটি কোর সহ টিএসএমসি (TSMC)-এর ৫ ন্যানোমিটার প্রক্রিয়ার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ডাইমেনসিটি ৮১০০ চারটি প্রিমিয়াম আর্ম কর্টেক্স-এ৭৮ কোরের সাথে এসেছে, যার ক্লক স্পিড ২.৮৫ গিগাহার্টজ পর্যন্ত এবং ডাইমেনসিটি ৮০০০-এ চারটি কর্টেক্স-এ৭৮ কোর রয়েছে যা ২.৭৫ গিগাহার্টজ পর্যন্ত কাজ করে। উভয় প্রসেসরেই চারটি কর্টেক্স-এ৫৫ কোর এবং এআরএম মালি-জি৬১০ এমসি৬ জিপিইউ (Arm Mali-G610 MC6 GPU) সহ হাইপারইঞ্জিন ৫.০ (HyperEngine 5.0) গেমিং স্যুট রয়েছে, যা ১৭০ ফ্রেম পার সেকেন্ড (fps) পর্যন্ত গেমিং সাপোর্ট করে।

এছাড়া, মেমরির ক্ষেত্রে, এই প্রসেসর দুটিতে কোয়াড-চ্যানেল এলপিডিডিআর৫ র‍্যাম এবং ইউএফএস ৩.১ স্টোরেজ সাপোর্ট করে। এই চিপসেটগুলি মিডিয়াটেকের ওপেন রিসোর্স আর্কিটেকচার (DORA) ব্যবহার করে, যার অর্থ ফোন নির্মাতারা তাদের ডিভাইসগুলি কাস্টমাইজ করতে পারবে এবং এতে ফিচার যোগ করতে পারবে। এছাড়াও এই মোবাইল প্ল্যাটফর্মগুলিতে রয়েছে পঞ্চম-প্রজন্মের এআই প্রসেসিং ইউনিট, এপিইউ ৫৮০ (APU 580) যা পাওয়ার-এফিশিয়েন্ট পারফরম্যান্স, এআই (AI) অপ্টিমাইজেশান এবং আরও অনেক কিছু।

MediaTek Dimensity 8000 এবং Dimensity 8100 ২০০ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা এবং ৬০ ফ্রেম পার সেকেন্ডে ৪কে এবং এইচডিআর ১০+ (HDR10+) ভিডিওগ্রাফি সাপোর্ট করে। নেটওয়ার্কের পরিপ্রেক্ষিতে, এই প্রসেসরগুলি ৫জি এনেবেল্ড। অন্যান্য ফিচারগুলির মধ্যে রয়েছে NavIC সাপোর্ট, আল্ট্রাসেভ ২.০ পাওয়ার-সেভিং এনহান্সমেন্ট স্যুট, ওয়াই-ফাই৬ই এবং ব্লুটুথ ৫.৩। Dimensity 8100 এবং 8000-এ ডাব্লিউকিউএইচডি+ রেজোলিউশনে ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট এবং ফুল এইচডি+ ডিসপ্লেতে ১৬৮ হার্টজ অবধি রিফ্রেশ রেট পাওয়া যাবে।

মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০-এর ফিচার (MediaTek Dimensity 1300 Features)

মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ এই চিপসেটটি ৬ ন্যানোমিটার প্রক্রিয়ার নির্মিত এবং এটি একটি অক্টা-কোর চিপ, যাতে রয়েছে ৩ গিগাহার্টজ পর্যন্ত ক্লক স্পিডের আল্ট্রা-কোর আর্ম কর্টেক্স-এ৭৮। এছাড়া এই চিপে তিনটি আর্ম কর্টেক্স-এ৭৮ সুপার কোর এবং চারটি আর্ম কর্টেক্স-এ৫৫ এফিশিয়েন্সি কোর, একটি ৯ কোর আর্ম মালি-জি৭৭ জিপিইউ এবং এআই ক্ষমতা সাপোর্ট করার জন্য মিডিয়াটেক এপিইউ ৩.০ রয়েছে।

চিপসেটটি ২০০ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সাপোর্ট অফার করে এবং এটি মিডিয়াটেকের হাইপারইঞ্জিন ৫.০-এর সাথেও সমন্বিত। এছাড়া, অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ৫জি, ওয়াইফাই ৬ (a/b/g/n/ac/ax), NavIC সাপোর্ট এবং ব্লুটুথ ৫.২।

উল্লেখ্য, মিডিয়াটেক নিশ্চিত করেছে যে, Dimensity 8100, Dimensity 8000 এবং Dimensity 1300 দ্বারা চালিত স্মার্টফোনগুলি চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে বাজারে পাওয়া যাবে, যা বিশ্বের কয়েকটি বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ডের উচ্চক্ষমতা সম্পন্ন ৫জি ফ্ল্যাগশিপ ডিভাইসগুলির সাথে যুক্ত হয়ে একটি নতুন যুগের সূচনা করবে বলেই আশা করা যায়৷

Dimensity 8100, Dimensity 8000 এবং Dimensity 1300 যুক্ত আসন্ন ডিভাইসগুলি

জানা গেছে, আসন্ন Realme GT Neo 3, Redmi K50 Pro এবং একটি নতুন ওয়ানপ্লাস (OnePlus) ডিভাইসে MediaTek Dimensity 8100 প্রসেসরটি ব্যবহার করা হবে। এছাড়া Oppo K10 স্মার্টফোনে থাকবে Dimensity 8000 এবং আপকামিং OnePlus Nord 2T আসবে Dimensity 1300 চিপসেট সহ।

সঙ্গে থাকুন ➥