Smartphone: মোবাইল ব্যবহারকারীদের জন্য জরুরি খবর, বছরের শুরু থেকে চালু হচ্ছে এই নিয়মগুলি

Published on:

আবারো একটা বছর শেষ হয়ে হাজির হয়েছে নতুন বছর ২০২২। স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের মনে খুশির শেষ নেই। কিন্তু নতুন বছরের সাথে যে সমস্ত পরিবর্তন এসেছে, তাতে করে এই উন্মাদনায় কিছুটা হলেও অস্বস্তি থাবা বসাবে বলে মনে হচ্ছে। আসলে গতকাল অর্থাৎ, ১লা জানুয়ারী থেকে Google (গুগল) তার নিয়মে পরিবর্তন এনেছে। আবার গতকাল থেকে অনলাইনে খাবারের দাম বেড়েছে; একই সঙ্গে নতুন বছরে বাধ্যতামূলক হতে চলেছে সিম কার্ড ভেরিফিকেশনও। আসুন এই নতুন তিনটি পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

নতুন বছরে এই সব বিভাগে দেখা যাবে পরিবর্তন

১. অনলাইন পেমেন্ট: ২০২২ সালে অনলাইন পেমেন্টের নিয়মে প্রথম পরিবর্তন আসতে চলেছে। আসলে সম্প্রতি, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) তার নতুন নির্দেশিকা প্রকাশ করেছে, যার জেরে গুগল তার নিয়মে কিছু পরিবর্তন করেছে। মনে করা হচ্ছে এই পরিবর্তনের সরাসরি প্রভাব পড়বে অনলাইন পেমেন্টের ওপর। এক্ষেত্রে প্রতিটি ইউজারকে YouTube, Google Ad, Google Play Store এবং অন্যান্য পেমেন্ট পরিষেবাগুলিতে ম্যানুয়াল অনলাইন পেমেন্ট করার জন্য কার্ড নম্বর এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ মনে রাখতে হবে। কারণ গুগল আর এই জাতীয় তথ্য সেভ রাখবে না।

২. সিম কার্ড যাচাইকরণ: নতুন বছরে দেশের টেলিকমিউনিকেশন বিভাগও অনেক নতুন নিয়ম এনেছে এবং কিছু নিয়মে পরিবর্তন করেছে। যেমন নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ৯টির বেশি সিম ব্যবহারকারীদের সিম কার্ড ভেরিফিকেশন করা বাধ্যতামূলক হবে। কোনো কারণে এই জাতীয় ইউজাররা ভেরিফিকেশন করতে ব্যর্থ হলে সিম কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। এক্ষেত্রে প্রথমে তাদের আউটগোয়িং কল ৩০ দিনের মধ্যে বন্ধ হয়ে যাবে। একই সঙ্গে ৪৫ দিনের মধ্যে ইনকামিং কল পরিষেবাও বন্ধ করা হবে। তবে অসুস্থ ও প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষেত্রে এই নিয়ম ৩০ দিন পর বলবৎ হবে।

৩. অনলাইনে খাবার অর্ডার: আপনি যদি প্রায়ই অনলাইনে খাবার অর্ডার করেন, তাহলে এ বছর থেকে এই ক্ষেত্রটিতেও আপনাকে বেশি খরচ করতে হবে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার, Zomato এবং Swiggy-এর মত ফুড ডেলিভারি অ্যাপের ওপর ৫% ট্যাক্স বসিয়েছে। আর তাই, রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার দেওয়ার সময় অ্যাপগুলিতে এই কর প্রযোজ্য হবে।

সঙ্গে থাকুন ➥