কবে আসছে কোয়ালকমের সবচেয়ে শক্তিশালী প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৭৫জি, জেনে নিন

Avatar

Published on:

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে মোবাইল ফোনের প্রসেসর এর কথা উঠলে সবার আগে মাথায় আসে কোয়ালকমের স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেকের হেলিও ও ডাইমেনসিটি প্রসেসরের নাম। সম্প্রতি চীনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, উইবো তে প্রকাশিত হয়েছিল জনপ্রিয় সংস্থা GizChina – র একটি মার্কেট রিসার্চ রিপোর্ট। এই রিপোর্ট করা হয়েছিল, মিডিয়াটেক এবং কোয়ালকম প্রসেসরের উপরে। এখান থেকে আমরা কোয়ালকম এর নতুন প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৭৫জি এর প্রোডাকশন রোড ম্যাপ জানতে পেরেছি। অর্থাৎ এটি হবে কোয়ালকমের সবচেয়ে শক্তিশালী প্রসেসর।

এই রিপোর্টে জানানো হয়েছে যে, আগামী বছর অর্থাৎ ২০২১ এর প্রথম কোয়ার্টারে এই নতুন ৮৭৫জি চিপসেট লঞ্চ করা হবে। এই ৮৭৫জি চিপসেট ৫জি টেকনোলজি সাপোর্ট করবে। এই নতুন প্রসেসরটি স্যামসাং এর ৫ ন্যানোমিটার ইইউভি পদ্ধতিতে তৈরি করা হচ্ছে।

এছাড়াও আগামী বছরে লঞ্চ হবে কোয়ালকমের আরও দুটি প্রসেসর – 735G এবং 435G। এই দুটি প্রসেসর নিয়েও সকলে আশাবাদী। উইবো প্ল্যাটফর্মে এই দুটি প্রসেসরের ছবি ও প্রকাশিত হয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে, আগামী বছরের প্রথম এবং দ্বিতীয় কোয়ার্টারের মধ্যে Snapdragon 735G লঞ্চ করা হবে। এটিও হতে চলেছে একটি ৫ ন্যানো মিটার প্রসেসর। এবং অন্য প্রসেসরটি অর্থাৎ 435G লঞ্চ হবে আগামী বছরের প্রথম কোয়ার্টারে। এবছরের শেষের দিকে কোয়ালকম লঞ্চ করবে তাদের দুটি প্রসেসর স্ন্যাপড্রাগন ৬৬২ এবং স্ন্যাপড্রাগন ৪৬০।

এবার মিডিয়াটেক এর কথায় আসা যাক। আগে এই কোম্পানির প্রসেসর একটু নিম্নমানের থাকলেও বিগত ২বছর ধরে Mediatek তার প্রসেসর এর মান ক্রমাগত উন্নত করছে। এখন মিডিয়াটেক ভালো দরের প্রসেসরের দৌড়ে কোয়ালকম কে টক্কর দিতে সক্ষম। এই ব্র্যান্ডটি প্রধানত তাদের হেলিও এবং ডাইমেনসিটি প্রসেসর এর জন্য বিখ্যাত। এই বছরের শেষের দিকে মিডিয়াটেক লঞ্চ করতে পারে তাদের ডাইমেনসিটি ৬৬০ প্রসেসর । এই প্রসেসর তৈরি হয়েছে ৭ ন্যানো মিটার টেকনোলজির উপর নির্ভর করে। এছাড়াও একটি রিপোর্টে জানা গিয়েছে, মিডিয়াটেক এই বছরের একেবারে শেষ কোয়ার্টারে লঞ্চ করতে পারে তাদের Dimensity 400 প্রসেসর। এই ডাইমেনসিটি প্রসেসর তৈরি হয়েছে ৬ ন্যানো মিটার টেকনোলজিতে।

সুতরাং, এই বছরের শেষের দিকে ও পরের বছরের শুরুতে আমরা বেশ কিছু নতুন প্রসেসর পেতে চলেছি। এই নতুন প্রসেসর ভারতের পাশাপাশি সারা বিশ্বে ৫জি টেকনোলজি প্রসারণ সহ আরো অনেক টেকনোলজি সেক্টরে সাহায্য করবে বলে আশা ওয়াকিবহাল মহলের ।

সঙ্গে থাকুন ➥