Reliance এর হাত ধরে ভারতে ফের ফিরে আসছে জনপ্রিয় চীনা ফ্যাশন ব্র্যান্ড Shein

Avatar

Published on:

Reliance may back Shein Chinese Brand to India

Reliance Retail চীনা ফ্যাশন জায়ান্ট Shein -কে পুনরায় ভারতে ফিরিয়ে আনার প্রস্তুতি চালাচ্ছে বলে জানা গেছে। ‘ইকোনমিক টাইমস’ (ET) -এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, মুকেশ আম্বানি পরিচালিত উক্ত রিটেল কোম্পানিটি বিশ্বের অন্যতম বৃহত্তম ফ্যাশন রিটেলার Shein -এর সাথে হাত মেলাতে এবং নিজেদের স্টোরে উক্ত ব্র্যান্ডের প্রোডাক্ট বিক্রি করতে চলেছে। আর যদি এই খবর সত্যি হয়, তবে ভারত সরকার কর্তৃক নিষিদ্ধ করার প্রায় তিন বছর পর পুনরায় ভারতীয়রা উক্ত ব্র্যান্ডটির প্রোডাক্ট কিনতে সমর্থ হবেন।

রিপোর্ট অনুসারে, জনপ্রিয় রিটেলার ব্র্যান্ড রিলায়েন্সের মালিকানাধীন এবং পরিচালিত অফলাইন স্টোরের মাধ্যমে শিইনের প্রোডাক্ট বিক্রি করা হবে। পাশাপাশি মুকেশ আম্বানির সংস্থাটি তাদের অ্যাপেও উক্ত ক্লোথিং ব্র্যান্ডটির প্রোডাক্ট তালিকাভুক্ত করার পরিকল্পনা করছে বলে জানা যাচ্ছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, H&M এবং Zara -এর মতো ফ্যাশন লেবেলের সাথে প্রতিদ্বন্দ্বিতাকারী শিইন কোম্পানি গত আর্থিক বছরে ২৩ বিলিয়ন ডলার রেভেনিউ রেকর্ড করেছিল।

২০২০ সালে ভারতে নিষিদ্ধ করা হয় চীনা Shein অ্যাপ

বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি ভারতেও যথেষ্ট জনপ্রিয় ছিল আলোচ্য চীনা ক্লোথিং ব্র্যান্ডটি। কিন্তু ভারত সরকার ২০২০ সালে শিইন -কে তাদের অ্যাপের মাধ্যমে পণ্য বিক্রি করার উপর নিষেধাজ্ঞা জারি করে। মূলত তৎকালীন সময়ে ভারতীয়দের তথ্য চুরি করার অভিযোগের ভিত্তিতে বিভিন্ন চীনা অ্যাপগুলিকে এদেশে নিষিদ্ধ করা হয়। এই তালিকায় শিইন -এরও নামও ছিল। যারপর থেকে গুগল সার্চ রেজাল্টে শিইন ইন্ডিয়ার ওয়েবসাইট উপস্থিত হতে দেখা গেলেও, এদেশে ওয়েবসাইটটি ‘নন-অ্যাক্সেসেবল’ বলে প্রদর্শিত হয়।

২০২১ সালে Amazon -এর হাত ধরে ভারতে পুনঃপ্রবেশ করেছিল Shein

২০২০ সালে ব্যানের পর, ২০২১ সালে অ্যামাজন ইন্ডিয়া মার্কেটপ্লেসের হাত ধরে শিইন ব্র্যান্ডটি পুনরায় ভারতে প্রবেশ করেছিল। উক্ত ই-কমার্স প্ল্যাটফর্মটির ‘প্রাইম ডেজ’ (Prime Days) সেলে শিইন -কে সেলার হিসেবে তালিকাভুক্ত করা হয়। এমনকি এখনো অ্যামাজন ইন্ডিয়ার পেজে এই চীনা ব্র্যান্ডটি সেলারের ভূমিকায় বিদ্যমান আছে।

২০২১ সালের জুলাই মাসে শিইন পুনরায় ভারতে প্রবেশের পরে, ‘ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক’ (MeitY) অক্টোবরে দিল্লি হাইকোর্টকে (HC) জানিয়েছিল যে – অন্যান্য প্ল্যাটফর্ম বা ওয়েবসাইটে শিইন -এর প্রোডাক্ট বিক্রি করার বিষয়টি ৬৯এ (69A) ধারার আওতায় সামিল নেই। তাই আইনগত বিধানের অধীনে গঠিত কমিটির দ্বারা কোম্পানিটির বিক্রয়কার্য ব্লক করা যাবে না। মন্ত্রক আরো বলে যে, ২০২০ সালে ভারতের মধ্যে শিইন অ্যাপের সর্বজনীন অ্যাক্সেস এবং কার্যকারিতা অবরুদ্ধ করা হয়েছিল ঠিকই, কিন্তু থার্ড পার্টি প্ল্যাটফর্মের মাধ্যমে ব্র্যান্ডটির প্রোডাক্ট এদেশে বিক্রি করার সম্পর্কে কোনো নির্দেশ দেওয়া হয়নি। আর এই ফাঁক -কে কাজে লাগিয়েই হয়তো রিলায়েন্স রিটেল শিইন -কে ফিরিয়ে আনার তোড়জোড় শুরু করেছে।

সঙ্গে থাকুন ➥