Samsung Galaxy Watch 5, Galaxy Watch 5 Pro ব্লাড প্রেসার পর্যবেক্ষণ সহ একাধিক ফিচারের সাথে লঞ্চ হল

Avatar

Published on:

samsung-galaxy-watch-5-pro-series-price-usd-279-launched-sale-date-specifications-features

গতকাল অনুষ্ঠিত Galaxy Unpacked 2022 ইভেন্টে Galaxy Watch 5 নামের একটি নতুন ওয়্যারেবল সিরিজক লঞ্চ করল Samsung। এই লেটেস্ট সিরিজের অধীনে মোট দুটি মডেল এসেছে – Galaxy Watch 5 এবং Galaxy Watch 5 Pro। যার মধ্যে নন ‘Pro’ ভ্যারিয়েন্টটি দুটি স্বতন্ত্র ডিসপ্লে সাইজে এসেছে এবং এতে একটি বায়োঅ্যাকটিভ সেন্সর রয়েছে, যা হার্ট রেট, SpO2 বা ব্লাড অক্সিজেন লেভেল এবং স্ট্রেস লেভেল পরিমাপ করতে সমর্থ। অন্যদিকে, Galaxy Watch 5 Pro মডেলটিও ECG এবং ব্লাড প্রেসার পর্যবেক্ষণের সুবিধা অফার করে। এতে একটি টেম্পারেচার সেন্সর রয়েছে, যা ইনফ্রারেড টেকনোলজি ব্যবহার করে। এছাড়া সংস্থার দাবি অনুসারে উক্ত ‘Pro’ স্মার্টওয়াচটি ৮ মিনিটের স্বল্প চার্জে ৮ ঘন্টা পর্যন্ত স্লীপ ট্র্যাকিং অফার করে। চলুন Samsung Galaxy Watch 5 এবং Galaxy Watch 5 Pro ওয়্যারেবল দুটির দাম ও বিশেষত্ব সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫, গ্যালাক্সি ওয়াচ ৫ প্রো -এর দাম ও প্রাপ্যতা (Samsung Galaxy Watch 5, Galaxy Watch 5 Pro price and availability)

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ মডেলকে দুটি ভিন্ন ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে, ৪৪ মিমি ব্লুটুথ ভ্যারিয়েন্টটি ২৭৯ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ২২,১০০ টাকা) প্রারম্ভিক মূল্যের সাথে এসেছে এবং LTE ভ্যারিয়েন্টের দাম ৩২৯ ডলার (প্রায় ২৬,১০০ টাকা) বরাদ্দ করা হয়েছে। যদিও গ্যালাক্সি ওয়াচ ৫ -এর বৃহত্তর ডিসপ্লে বিকল্প অর্থাৎ ৪৪ মিমি -এর ব্লুটুথ এবং LTE ভ্যারিয়েন্টের বিক্রয় মূল্য এখনও ঘোষণা করা হয়নি। ৪০ মিমি ভ্যারিয়েন্টকে – গ্রাফাইট, পিঙ্ক গোল্ড এবং সিলভার কালার অপশনে লঞ্চ করা হয়েছে। আর ৪৪ মিমি অপশনটি – গ্রাফাইট, স্যাফায়ার এবং সিলভার কালার বিকল্পে উপলব্ধ এবং এটি বোরা পার্পেল স্ট্র্যাপ শো এসেছে।

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ প্রো স্মার্টওয়াচের ব্লুটুথ ভ্যারিয়েন্টকে ৪৪৯ ডলার (প্রায় ৩৫,৬০০ টাকা) এবং LTE ভ্যারিয়েন্টকে ৪৯৯ ডলার (প্রায় ৩৯,৬০০ টাকা) মূল্যে বাজারজাত করা হয়েছে। প্রো মডেলটি – ব্ল্যাক টাইটানিয়াম এবং গ্রে টাইটানিয়াম কালার অপশনে এসেছে।

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ এবং গ্যালাক্সি ওয়াচ ৫ প্রো উভয় মডেলই বর্তমানে নির্বাচিত কয়েকটি আঞ্চলিক বাজারে প্রি-অর্ডারের জন্য উপলব্ধ। এগুলির সেল আগামী ২৬শে আগস্ট থেকে শুরু হবে। যদিও ওয়্যারেবল দুটির ভারতের বাজারে উপলব্ধতা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ -এর স্পেসিফিকেশন (Samsung Galaxy Watch 5 specifications)

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ ওয়্যারওএস ৩.৫ (WearOS 3.5) ভিত্তিক ওয়ান ইউআই ওয়াচ ৪.৫ কাস্টম স্কিনে চলে। এটি ‘আরমার অ্যালুমিনিয়াম’ কেস সহ এসেছে। মডেলটির ৪৪ মিমি ভ্যারিয়েন্টে ১.৪-ইঞ্চি (৪৫০x৪৫০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে এবং ৪০ মিমি ভ্যারিয়েন্টে ১.২-ইঞ্চির (৩৯৬x৩৯৬ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে। উভয় ভ্যারিয়েন্টেই অলওয়েজ-অন ডিসপ্লে (AOD) ফিচার উপলব্ধ। সংস্থার দাবি অনুসারে, উক্ত স্মার্টওয়াচে থাকা স্যাফায়ার ক্রিস্টাল ডিসপ্লে ৬০% অধিক টেকসই আউটার লেয়ার অফার করে। এটি ডুয়াল-কোর এক্সিনস ডাব্লিউ৯২০ চিপসেট দ্বারা চালিত। আর এটি ১.৫ জিবি র‌্যাম এবং ১৬ জিবি অনবোর্ড স্টোরেজ সহ এসেছে।

Galaxy Watch 5 স্মার্টওয়াচকে স্যামসাংয়ের নতুন বায়োঅ্যাক্টিভ (BioActive) সেন্সর সহ নিয়ে আসা হয়েছে। সংস্থার মতে, এই সেন্সর অপটিক্যাল হার্ট রেট সেন্সর, ইলেক্ট্রিক হার্ট সিগন্যাল এবং বায়োইলেক্ট্রিক্যাল ইম্পিডেন্স অ্যানালাইসিসকে একত্রিত করে। এই সমস্ত ফিচারগুলি পরিধানকারীদের জন্য হার্ট, ব্লাড অক্সিজেন লেভেল (SpO2) এবং স্ট্রেস লেভেল সহ বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত তথ্য প্রদান করে। স্যামসাং তাদের এই নয়া স্মার্টওয়াচকে একটি টেম্পারেচার সেন্সর দিয়ে সজ্জিত করে এনেছে, যা ইনফ্রারেড প্রযুক্তি ব্যবহার করে। এছাড়া অন্যান্য সেন্সর হিসাবে এতে – অ্যাক্সেলেরোমিটার, ব্যারোমিটার, জাইরোস্কোপ, কম্পাস এবং লাইট সেন্সর অন্তর্ভুক্ত৷

স্যামসাং জানিয়েছে যে, গুগল ম্যাপস (Google Maps) অ্যাপকে শীঘ্রই গ্যালাক্সি ওয়াচ ৫ -এ উপলব্ধ করা হবে, যা একটি সংযুক্ত স্মার্টফোনের মাধ্যমে স্বাধীনভাবে কাজ করবে। আবার, অডিও এবং মিউজিক স্টিমিংয়ের জন্য এতে সাউন্ডক্লাউড এবং ডিজার সমর্থন করবে।

Galaxy Watch 5 স্মার্টওয়াচের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে – ওয়াই-ফাই, ব্লুটুথ ভি৫.২, এনএফসি এবং জিপিএস। উক্ত মডেলের ৪৪ মিমি ভ্যারিয়েন্টে ৪১০ এমএএইচ ব্যাটারি এবং ৪০ মিমি বিকল্পে ২৮৪ এমএএইচ ব্যাটারি আছে। উভয় ভ্যারিয়েন্টেই WPC-ভিত্তিক ওয়্যারলেস চার্জিং সমর্থন করে। সংস্থার বিবৃতি অনুসারে, এই ব্যাটারি পূর্বসূরির থেকে ১৩% বড় এবং ৮ মিনিটের স্বল্প চার্জে ৮ ঘন্টার স্লীপ ট্র্যাকিং অফার করে। তদুপরি, ৪৪ মিমি ভ্যারিয়েন্টের পরিমাপ ৪৩.৩x৪৪.৪x৯.৮ মিমি ও ওজন ৩৩.৫ গ্রাম। অন্যদিকে, ৪০ মিমি ভ্যারিয়েন্টের পরিমাপ ৩৯.৩x৪০.৪x৯.৮ মিমি এবং ওজন ২৮.৭ গ্রাম। গ্যালাক্সি ওয়াচ ৫ IP68 রেটিং প্রাপ্ত, ফলে এটি ধুলো এবং জল (5 ATM) প্রতিরোধে সক্ষম।

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ প্রো -এর স্পেসিফিকেশন (Samsung Galaxy Watch 5 Pro specifications)

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ প্রো স্মার্টওয়াচে একটি ১.৪-ইঞ্চির (৪৫০x৪৫০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে আছে। নন-প্রো মডেলের মতো এতেও অলওয়েজ-অন ডিসপ্লে ফিচার বর্তমান। উক্ত মডেলটি একটি ডি-বাকল ব্যান্ড এবং একটি টাইটানিয়াম কেস সহ এসেছে৷ গ্যালাক্সি সিরিজের এই নতুন ওয়্যারেবলের প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম এবং স্টোরেজ কনফিগারেশন পূর্ববর্তী মডেলের অনুরূপ।

Samsung Galaxy Watch 5 Pro ট্র্যাক ব্যাক ফিচার অফার করে, যা হাইকার, মাউন্টেন বাইকার এবং যাত্রীদের বাড়িতে ফিরতে বা যেখান থেকে তারা যাত্রা শুরু করেছিল সেই চিহ্নগুলি ট্র্যাক করার সুবিধা দেয়। এর জন্য পরিধানকারীরা তাদের ওয়াচ ৫ প্রো মডেলে হাইকিং এবং সাইক্লিং রুটস ডাউনলোড করতে পারেন।

স্যামসাং বিকশিত গ্যালাক্সি ওয়াচ ৫ প্রো স্মার্টওয়াচে – বায়োঅ্যাকটিভ সেন্সর, টেম্পারেচার সেন্সর, অ্যাক্সেলেরোমিটার, ব্যারোমিটার, জাইরোস্কোপ, কম্পাস এবং লাইট সেন্সর অন্তর্ভুক্ত। আবার কানেক্টিভিটির জন্য সিরিজের এই প্রো মডেলে সামিল রয়েছে – ওয়াই-ফাই, ব্লুটুথ ভি৫.২, এনএফসি এবং জিপিএস। এটিও IP68 রেটিং প্রাপ্ত, ফলে ধুলো এবং জল (5ATM) প্রতিরোধে সক্ষম। পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত মডেলে WPC-ভিত্তিক ওয়্যারলেস চার্জিং সমর্থিত একটি ৫৯০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। Galaxy Watch 5 Pro -এর পরিমাপ ৪৫.৪x৪৫.৪x১০.৫ মিমি এবং ওজন প্রায় ৪৬.৫ গ্রাম।

সঙ্গে থাকুন ➥