BMW-এর বাইকের জন্য প্রায় 400 কোটি টাকার কম্পোনেন্ট সরবরাহ করবে এই ভারতীয় সংস্থা

Published on:

বেঙ্গালুরুর সানসেরা ইঞ্জিনিয়ারিং (Sansera Engineering)-এর হাতে আসতে চলেছে বড় অর্ডার। তাও যে সে সংস্থার নয়। ওয়াকিবহল সূত্রের দাবি জার্মান বহুজাতিক বিএমডব্লিউ (BMW) গোষ্ঠীর দু’চাকা শাখা বিএমডব্লিউ মোটোর‍্যাড তাদের মোটরসাইকেলের কম্পোনেন্ট তৈরির অর্ডার সানসেরাকে দেওয়ার পথে। কথাবার্তাও প্রায় পাকা।

সবকিছু চূড়ান্ত হলে অর্ডারের পরিমাণ হতে পারে ৩০০ থেকে ৪০০ কোটি টাকা। অনুমান, আর তিন-চার দিনের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। সানসেরা মূলত উচ্চচাপে তৈরি অ্যালুমিনিয়াম কম্পোনেন্ট বিএমডব্লিউকে সরবরাহ করবে। সংস্থার মোটরসাইকেলের কুড়ির বেশি এমন উপাদানের প্রয়োজন হয়। এগুলি সাসপেনশন ও চ্যাসিস নির্মানে অত্যন্ত প্রয়োজনীয়‌।

বর্তমানে সানসেরার হাতে বিভিন্ন সংস্থার দেওয়া ১৪০০ কোটি টাকার অর্ডার বর্তমান। তার মধ্যে ৪৯ শতাংশ অটোমোবাইল সেক্টরের। বৈদ্যুতিক গাড়ি এবং এবং কম কার্বন নির্গমনকারী গাড়ির উপাদান সরবরাহ করতে হবে, এমন অর্ডারের পরিমাণ ৯ শতাংশ। প্রসঙ্গত, ইতিমধ্যেই কেটিএম এবং তার সুইডিশ সাবসিডিয়ারি হুশবর্ণাকে অ্যালুমিনিয়াম ফোরজিং পার্টসের যোগান দেয় সামসেরা ইঞ্জিনিয়ারিং।

২০২১-২২ অর্থবর্ষের প্রথম ন’মাসের মধ্যেই সংস্থাটির আয় ১৪২৩ কোটি টাকা ছুঁয়েছে। ২০২০-২১ অর্থবর্ষের তুলনায় আয় ৩২ শতাংশ বেশি। অপারেটিং মার্জিন ১৭.৫ শতাংশ। মোট ইনকামের ৩৫ শতাংশ বিদেশ থেকে আসছে। সংস্থার আশা, অ্যালুমিনিয়াম ফোরজিং পার্টস তৈরিতে তাঁদের দক্ষতা আগামী দিনে আরও বড় অঙ্কের অর্ডার পাইয়ে দেবে৷

সঙ্গে থাকুন ➥