Android ফোনে সিকিউরিটি ইস্যু! সামান্য গান শুনলেই ইউজাররা হতে পারেন হ্যাকিংয়ের শিকার

Updated on:

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বাগ বা সিকিউরিটি ইস্যু কোনো নতুন বিষয় নয়। তবে এবার যে সমস্যাটি এই প্ল্যাটফর্মে দেখা গিয়েছে তা ইউজারদের জন্য খুবই অস্বস্তিকর হতে পারে। চেক পয়েন্ট রিসার্চের রিপোর্ট অনুযায়ী, এখন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের অডিও ফরম্যাটের সিকিউরিটিতে কিছু সমস্যা হয়েছে। এই কারণে প্রায় ৬৭ শতাংশ হ্যান্ডসেট নিরাপত্তা আক্রমণের মুখে পড়েছে বলে জানা গেছে।

তবে এই সমস্যাও একেবারে যে নতুন, তা নয়।রিসার্চারদের মতে, গত বছরও একই সমস্যা হয়েছিল যা পরে সংস্থার মাধ্যমে সংশোধন করা হয়েছিল। ওই সময় একটি সিকিউরিটি প্যাচ প্রকাশ করে বিষয়টি এড়ানো গিয়েছিল। কিন্তু এখনও লক্ষ লক্ষ অ্যান্ড্রয়েড ফোন এই ত্রুটির কবলে রয়েছে।

শুধু তাই নয়, অ্যান্ড্রয়েড ফোনের ত্রুটির সুবিধা যে কোনো দুরাভিসন্ধি সহজেই কাজে লাগাতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। যেমন এর মাধ্যমে কোনো হ্যাকার আপনার ফোনে গান পাঠাতে পারে। আর ইউজার সেই গানটি প্লে করলেই তার ডিভাইসে মালচিস কোড ইনজেক্ট হয়ে যাবে। অন্যদিকে ইউজারের ডিভাইসের অ্যাক্সেস হ্যাকারের কাছে চলে আসবে।

চেক পয়েন্ট রিসার্চের গবেষকদের মতে, এই জাতীয় ত্রুটির কবলে থাকা ডিভাইসটিতে রিমোট কোড এক্সিকিউশন অ্যাটাক হতে পারে। এতে করে শুধু অডিও অপশনে নয়, হ্যাকাররা ইউজারের ফোন ক্যামেরায় প্রবেশ করতে পারে। এমনকি ম্যালওয়্যার দিয়ে গোটা ডিভাইসটিকেও সংক্রামিত করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥