মুখে বলেই করতে পারবেন অন অফ, দীপাবলির আগে ঘরে আনুন এই ৫টি স্মার্ট বাল্ব

Avatar

Published on:

রাত পেরোলেই মহাষষ্ঠী! বাঙালির সবচেয়ে বড় উৎসব অর্থাৎ দুর্গাপুজোর বোধনের আয়োজন চলছে জোরকদমে। তবে করোনার দাপটে থাকতে হচ্ছে বাড়িতেই। এই অবস্থায় অনেকেই নিজের ঘর আলোয় সাজিয়ে উৎসবের মেজাজ উপভোগ করতে চাইবেন। আবার, হাতে গোনা কয়েকটা দিন পরেই আলোর উৎসব দীপাবলি, সমস্ত বাড়ি সেজে উঠবে আলোর রোশনাইয়ে। কিন্তু, এই উৎসবের মরসুমে বাড়ির আলোকসজ্জা বা বাল্ব যদি মুঠোফোনটির সাহায্যে বা একটি ভয়েস কমান্ডের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় তাহলে কেমন হয়?

আধুনিক প্রযুক্তির কারণে সেটাও সম্ভব। আপনার কাছে যদি স্মার্ট বাল্ব থাকে তাহলে ভয়েস কমান্ডের মাধ্যমে সহজেই সেটির রঙ, উজ্জ্বলতা ইত্যাদি নিয়ন্ত্রণ করতে পারবেন। এর জন্য খরচ থাকবে সাধ্যের মধ্যেই। আজ আমরা আপনাকে এমনই ভারতের ৫টি জনপ্রিয় ব্র্যান্ডের স্মার্ট বাল্বের সন্ধান দেব, যা এই উৎসবে আপনার বাড়ি আলোকিত করে তুলবে তাও ‘স্মার্ট’ ভাবে!

Syska 12W Smart LED Bulb

Syska-র বিভিন্ন ধরণের বাল্বগুলি এমনিতেই বেশ জনপ্রিয়। তবে ব্র্যান্ডের এই বিশেষ স্মার্ট এলইডি বাল্বটির তিন মিলিয়ন শেড এবং টোন রয়েছে, যা ক্রেতারা ইচ্ছেমত বেছে নিতে পারবেন। এই বাল্বটির সবচেয়ে মজার ফিচার হল এটিকে ওয়াইফাইয়ের সাথে কানেক্ট করে তারপরে সিসকার নিজস্ব অ্যাপ্লিকেশনের সাহায্যে এবং অ্যামাজন আলেক্সা বা গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে ভয়েস কমান্ড দিয়ে রঙ ও উজ্জ্বলতা নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া, এতে একটি রঙ প্যালেট রয়েছে যা থেকে ইচ্ছেমত আলোর রঙ বেছে নেওয়া যায়। এই বাল্বের জন্য আলাদা হাবের দরকার নেই, এটি আপনার বাড়ির যেকোনো সকেটের সাথে সাধারণ বি ২২ ক্যাপ ব্যবহার করে জ্বালানো যাবে। এই ১২ ওয়াটের বাল্বটির দাম ৫৯৯ টাকা, এটি ফ্লিপকার্ট থেকে কেনা যাবে।

Wipro Garnet 9W Smart Bulb

উইপ্রো লিমিটেড ভারতের অন্যতম বড় মাল্টিন্যাশনাল কোম্পানি, যা বাজারের বিভিন্ন রকম প্রোডাক্ট ম্যানুফ্যাকচার করে। তবে এই কোম্পানির
একটি বিশেষ স্মার্ট বাল্ব রয়েছে, যা প্রায় ১৬ মিলিয়ন রঙের বিকল্প সরবরাহ করে। স্মার্ট বাল্বটির ক্রেতারা, তাদের প্রয়োজনের ভিত্তিতে এটির উজ্জ্বলতা ১০% থেকে ১০০% পর্যন্ত সামঞ্জস্য করতে পারেন। এতে একটি শিডিউল ফিচার রয়েছে যার সাহায্যে দিনের একটি নির্দিষ্ট সময় সেট করে রাখলে, এটি স্বয়ংক্রিয়ভাবে সেই সময় অনুযায়ী চালু বা বন্ধ হয়। ৯ ওয়াটের এই বাল্বটিও ওয়াইফাই কানেকশন, গুগল অ্যাসিস্ট্যান্ট বা অ্যালেক্সার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়, এবং এর জন্য কোনো আলাদা হাবের প্রয়োজন নেই। এই বাল্বটি অ্যামাজন ইন্ডিয়া থেকে কেনা যাবে, দাম ৫৯৯ টাকা।

Mansaa Smart LED Bulb M3 2X CCT

Mansaa, গুড়গাঁওয়ে অবস্থিত একটি নতুন ভারতীয় স্টার্টআপ সংস্থা। এই ব্র্যান্ডের একটি স্মার্ট বাল্ব রয়েছে যা তিনটি ভ্যারিয়েন্টে (৮ ওয়াট, ১০ ওয়াট এবং ১২ ওয়াট) উপলব্ধ। এই বাল্বে রঙের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য বিশেষ রেঞ্জ রয়েছে। শুধু তাই নয়, এতে টাইমার সেট, টাইম শিডিউল ইত্যাদি ফিচার রয়েছে। এটি ওয়াই-ফাই এবং ব্লুটুথ সংযোগের মাধ্যমে কাজ করে। এছাড়া এটিতে গুগল অ্যাসিস্ট্যান্ট এবং অ্যালেক্সার সাপোর্ট রয়েছে। তবে এটি মাত্র দুটি কালার শেডে (হলুদ এবং সাদা) উপলব্ধ। এটি অ্যামাজন ইন্ডিয়া এবং সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে কেনা যাবে, দাম শুরু ৬৯৯ টাকা থেকে।

Helea 9W Smart Bulb

এই স্মার্ট বাল্বটির ১৬ মিলিয়ন শেড রয়েছে এবং বি ২২ পিন রয়েছে। এটি অ্যামাজন অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া ফোনে Helea Smart নামে একটি অ্যাপ ইন্সটল করেও এটিকে নিয়ন্ত্রণ করা যাবে। এই বাল্বটিতেও ওয়াই-ফাই কানেকশন সাপোর্ট এবং শিডিউল, টাইমার ইত্যাদি ফিচার রয়েছে। ৯ ওয়াটের এই বাল্বটির দাম ৫৪৯ টাকা, এটি অ্যামাজন ইন্ডিয়া এবং সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে কেনা যাবে।

Hoteon Smart LED Light Bulb

Hoteon বেঙ্গালুরুতে অবস্থিত আরেকটি ভারতীয় সংস্থা। এই স্মার্ট বাল্বটিতে আইএফটিটিটি, গুগল অ্যাসিস্ট্যান্ট এবং অ্যামাজন আলেক্সা সাপোর্ট রয়েছে। এছাড়া স্মার্ট লাইফ অ্যাপের মাধ্যমেও বাল্বটি নিয়ন্ত্রণ করা যায়। এটি ১৬ মিলিয়ন RGB কালার সাপোর্ট করে। শুধু তাই নয় এটির ৮টি পার্টি মোড রয়েছে। ইউজাররা এটির উজ্জ্বলতা নিয়ন্ত্রণ করতে পারবেন, এবং ভয়েস কমান্ডের মাধ্যমে টাইমার সেট করতে পারবেন। এই বাল্বটি অ্যামাজন থেকে ৮৯৯ টাকা (৭ ওয়াটের জন্য) এবং ৯৯৯ টাকায় (৯ ওয়াটের জন্য) কেনা যাবে।

সঙ্গে থাকুন ➥