২০০ মেগাপিক্সেল ক্যামেরার সাথে আসতে পারে Xiaomi ও Samsung -এর এই ফোন

Updated on:

এখনকার দিনে ভালো ক্যামেরা স্মার্টফোনের চাহিদা তুঙ্গে। ফলে ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে ব্র্যান্ডগুলিও সর্বোচ্চ ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের স্মার্টফোন লঞ্চ করেছে। তবে আর কিছু দিনের মধ্যেই ২০০ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোনও বাজারে আসতে চলেছে। রিপোর্ট অনুযায়ী, Samsung এবং Xiaomi চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে Samsung Galaxy S22 ও Xiaomi 12 সিরিজ লঞ্চ করতে চলেছে, যাতে ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর থাকতে পারে। আমরা জানি সম্প্রতি Samsung, ISOCELL HP1 নামের ২০০ মেগাপিক্সেল মোবাইল ইমেজ সেন্সর লঞ্চ করেছে। যাতে পিক্সেল-বিনিং টেকনোলজি ও উন্নত লো-লাইট শুটিং ফিচার উপস্থিত রয়েছে। এই ক্যামেরা সেন্সরের সাথে Samsung Galaxy S22 ও Xiaomi 12 সিরিজ আসবে।

Samsung ISOCELL HP1 camera sensor

স্যামসাং গতপরশু আইএসওসেল এইচপি১ নামের একটি নতুন মোবাইল ক্যামেরা সেন্সর লঞ্চ করেছে। এটি বিশ্বের প্রথম মোবাইল ক্যামেরা সেন্সর যাতে ২০০ মেগাপিক্সেলের ইমেজ রেজোলিউশন সাপোর্ট করবে। এটি, নয়া পিক্সেল-বিনিং টেকনোলজি ও উন্নত লো-লাইট শুটিং ফিচার সহ এসেছে। দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন নির্মাতাটি জানিয়েছে, এই মোবাইল সেন্সরের শিপমেন্ট চলতি বছরের শেষের দিক থেকে শুরু করা হবে।

স্যামসাং আইএসওসেল এইচপি১ ক্যামেরা সেন্সরে, সম্পূর্ণ নতুন একটি ক্যামিলিয়ন সেল পিক্সেল-বিনিং টেকনোলজি দেখা যাবে, যা পরিবেশের উপর নির্ভর করে টু-বাই-টু (২x২), ফোর-বাই-ফোর (৪x৪) অথবা ফুল পিক্সেল লেআউট ব্যবহার করবে। এই ফ্ল্যাগশিপ সেন্সর, ২x২ পিক্সেল-বিনিং মোড ব্যবহার করে ৫০ মেগাপিক্সেল স্টিল ক্যাপচার করতে সক্ষম। ৪x৪ পিক্সেল-বিনিং মোডে ২.৬৫ মাইক্রোমিটার (μm) পিক্সেল সাইজের ১২.৫ মেগাপিক্সেল ইমেজ ক্যাপচার করতেও পারবে। ভিডিও শুটের ক্ষেত্রে, এটি ফোর-বাই-ওয়ান (৪x১) পিক্সেল-বিনিং মোডে ৩০ এফপিএস (fps) ফ্রেম রেটে 8K ভিডিও রেকর্ড করতে পারবে।

এছাড়া এটি নিকটবর্তী চারটি পিক্সেলকে একত্রিত করে রেজোলিউশন ৫০ মেগাপিক্সেলে নামিয়ে আনতে সক্ষম। শুধু তাই নয়, এটি কম আলোতে ছবি তোলার পাশাপাশি বেশি আলো শোষণ, সংবেদনশীল-উজ্জ্বল এবং পরিষ্কার ছবি সরবরাহ করবে। আর বাইরের উজ্জ্বল পরিবেশে তো এটি চমকপ্রদ আউটপুট দেবেই।

Samsung Galaxy S22 সিরিজ

স্যামসাং গ্যালাক্সি এস২২ সিরিজ আগামী বছর অর্থাৎ ২০২২ সালের শুরুতে লঞ্চ করা হতে পারে। এই সিরিজের অধীনে, Samsung Galaxy S22, Samsung Galaxy S22+ এবং Galaxy S22 Ultra-এই ৩টি মডেল লঞ্চ করা হবে বলে শোনা যাচ্ছে। এরমধ্যে আল্ট্রা মডেলে ২০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ ট্রিপল বা কোয়াড ক্যামেরা সেটআপ দেখা যেতে পারে।

Xiaomi 12 সিরিজ

শাওমি তাদের আপকামিং ১২ সিরিজকে ২০০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার সাথে নিয়ে আসবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। এই নয়া সিরিজের অধীনেও তিনটি ফোন আসতে পারে – Xiaomi 12, Xiaomi 12 Pro এবং Xiaomi 12 Ultra। এরমধ্যে প্রো মডেলে ২০০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা থাকতে পারে। এছাড়া জানা গেছে আল্ট্রা মডেলে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫০ মেগাপিক্সেলে আলট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ৫০ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফোটো লেন্স দেখা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥