Xiaomi Layoffs: দিন দিন আয় কমছে, আরও ১৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পথে শাওমি

Avatar

Updated on:

Xiaomi may cut 15% Employees

বিশ্বজুড়ে প্রযুক্তি সংস্থাগুলির কর্মী ছাঁটাইয়ের খবর রোজ সামনে আসছে। এরমধ্যে স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi-ও কিছু কর্মচারীকে বরখাস্ত করবে বলে জানালো। সংস্থাটি তাদের ১৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে। চীনা গণমাধ্যমের খবরে অনুযায়ী, বিশ্ব জুড়ে টালমাটাল অর্থনৈতিক অবস্থা এবং স্থানীয় কোভিড-১৯ লকডাউনের কারণে সংস্থাটি এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। উল্লেখ্য, সারা বিশ্বে কমপক্ষে ৮৫৩টি প্রযুক্তি প্রতিষ্ঠান চলতি বছরে এ পর্যন্ত প্রায় ১ লাখ ৩৭ হাজার ৪৯২ জন কর্মীকে ছাঁটাই করেছে।

চীনের সাউথ চায়না মর্নিং সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, শাওমি তার মোট কর্মীর ১৫ শতাংশ (প্রায় ৩৫,০০০) ছাঁটাই করার পরিকল্পনা নিয়েছে, যার মধ্যে স্মার্টফোন এবং ইন্টারনেট পরিষেবা ইউনিটের অনেক কর্মচারীকে ইতিমধ্যেই বরখাস্ত করা হয়েছে। জানিয়ে রাখি, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শাওমির কর্মী সংখ্যা ছিল ৩৫ হাজার ৩১৪ জন। এর ১৫ শতাংশ অর্থাৎ প্রায় ৪ হাজার লোককে চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে।

প্রথম ৯০০ কর্মীকে ছাঁটাই করা হয়

এর আগে, Xiaomi অর্থনৈতিক মন্দা মোকাবেলা করতে তিন শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল। গত আগস্টে প্রায় ৯০০ কর্মীকে ছাঁটাই করা হয়। বছরের দ্বিতীয় কোয়ার্টারে ব্র্যান্ডটির মুনাফা কমে যাওয়া এর পিছনে একটি বড় কারণ বলে মনে করা হয়েছিল।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, বছরের দ্বিতীয় কোয়ার্টারে Xiaomi-র আয় কমে দাঁড়িয়েছিল ৭০.২ বিলিয়ন ইউয়ানে। গত বছরের একই সময়ের তুলনায় যা ২০ শতাংশ কম।

সঙ্গে থাকুন ➥