Bharat Sanchar Nigam Limited: অবশেষে 4G লঞ্চ করল BSNL, শীঘ্রই পাবেন সিম

Avatar

Updated on:

bsnl-4g-beta-trial-launched-finally-in-punjab-across-200-sites-check-all-details

একের পর এক ঘোষণা, সুদীর্ঘ অপেক্ষা, নানা জল্পনা, গ্রাহকদের অসন্তোষ – সব কিছুরই অবসান ঘটিয়ে অবশেষে 4G নেটওয়ার্কের বিটা স্টেজ উপলব্ধ করল BSNL বা Bharat Sanchar Nigam Limited। হ্যাঁ, ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের প্রয়াস হিসেবে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি এতদিনে 4G নেটওয়ার্ক সাইটের ট্রায়াল শুরু করেছে। প্রথম ধাপে পাঞ্জাবের অমৃতসর, ফিরোজপুর এবং পাঠানকোটে এই ট্রায়াল কার্যকরী হবে। আর এই বিশেষ লঞ্চের অংশ হিসাবে, BSNL, নিজের গ্রাহকদের কাছ থেকে নেটওয়ার্কের গুণমান সম্পর্কে প্রতিক্রিয়া পেতে প্রিপেইড সিম অফার করতে চলেছে বলেও জানা গিয়েছে।

পুরো ২০০টি সাইটে লাইভ BSNL 4G ট্রায়াল

বর্তমানে দেশের প্রায় অধিকাংশ জায়গাতেই পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক অর্থাৎ ৫জি (5G) উপলব্ধ। এমতাবস্থায় বিএসএনএল কোম্পানি পাঞ্জাবের ফিরোজপুর, পাঠানকোট এবং অমৃতসর শহরের ২০০টি লাইভ ৪জি নেটওয়ার্ক সাইট জুড়ে ৪জি স্ট্যাক ইকুইপমেন্টের প্রুফ অফ কনসেপ্ট (POC) ট্রায়াল সফলভাবে সম্পন্ন করেছে। যার ফলে গতকাল অর্থাৎ ১৫ই জুলাই বিএসএনএলের সিএমডি পিকে পুরওয়ারের উপস্থিতিতে ওই সমস্ত জায়গায় ৪জি পরিষেবার বিটা ভার্সন লঞ্চ হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, সংস্থাটি প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে এবং যেখানে মোবাইল সিগন্যাল অনুপলব্ধ এমন এলাকায় নিজের ৪জি পরিষেবা চালু করার পরিকল্পনা করছে৷ এরই সাথে তারা আশা করছে যে, এই নতুন নেটওয়ার্ক পরিষেবা থেকে ২০% আয় বৃদ্ধি পাবে৷

BSNL 4G ও কেন্দ্রের ঘোষণা

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি তথা যোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব গত মে মাসে বিএসএনএল ৪জি নিয়ে একটি বড় ঘোষণা করেছিলেন। ওই সময় মন্ত্রী বলেছিলেন যে, নভেম্বর-ডিসেম্বরের মধ্যে বিএসএনএলের ৪জি নেটওয়ার্ক ৫জি-তে আপগ্রেড করা হবে। এর জন্য ইতিমধ্যে ভারতে ৪জি-৫জি টেলিকম স্ট্যাক তৈরি হয়েছে বলেও নিশ্চিত করেন বৈষ্ণব।

TCS-এর সাথে হয়েছে বড় চুক্তি

বিএসএনএল, ১.২৩ লক্ষেরও বেশি সাইটে ৪জি নেটওয়ার্ক স্থাপনের জন্য এরই মধ্যে টিসিএস বা টাটা কনসাল্টেন্সি সার্ভিসেস (Tata Consultancy Services)-এর কাছে ১৯,০০০ কোটি টাকার অগ্রিম অর্ডার দিয়েছে। এক্ষেত্রে সারা দেশের প্রায় ১ লক্ষ সাইটে বিএসএনএলের ৪জি নেটওয়ার্কের জন্য ইনস্টলেশন ও রক্ষণাবেক্ষণের কাজ দেখাশোনা করবে।

সঙ্গে থাকুন ➥