পৌঁছে গেল বিটিএস, এই শহরে শীঘ্রই চালু হচ্ছে BSNL 4G পরিষেবা

Avatar

Published on:

bsnl-to-launch-4g-network-in-madhyapradesh-soon-with-55-bts-station

ভারতের অন্যতম শীর্ষ স্থানীয় টেলিকম অপারেটর Jio এবং Airtel বহুদিন আগেই দেশে 5G লঞ্চ করেছে। যদিও রাষ্ট্র চালিত টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL এখনো 4G নেটওয়ার্ক লঞ্চ করতে পারেনি। তবে সম্প্রতি জানা গেছে, খুব শীঘ্রই সংস্থাটি মধ্যপ্রদেশের ইন্দোর শহরে 4G লঞ্চ করতে চলেছে। সংস্থাটি 4G লঞ্চ করার জন্য ৫৫টি মেড-ইন-ইন্ডিয়া বিটিএস স্টেশন পেয়েছে। এছাড়াও, ভবিষ্যতে আরো ৫৫টি বিটিএস এই শহরে মোতায়েন করা হবে।

BSNL এর অ্যাডভাইসারি কমিটির সদস্য রাম স্বরূপ মুন্দ্রা বলেছেন যে, ৫৫টি বিটিএস ইতিমধ্যেই ইন্দোর শহরে এসে পৌঁছেছে। আর ফ্রি স্পেস জার্নালের রিপোর্ট অনুযায়ী, দ্বিতীয় লটের বিটিএসগুলি মার্চের প্রথম সপ্তাহে এসে পৌঁছাবে।

সারাদেশে BSNL 4G নেটওয়ার্ক লঞ্চ করার জন্য তেজস নেটওয়ার্ক প্রয়োজনীয় টেলিকম গিয়ারগুলি তৈরি করেছে। আর টাটা কনসালটেন্সি সার্ভিসেস, নেটওয়ার্কগুলির সিস্টেম ইন্টিগ্রেটর হিসেবে কাজ করবে এবং আগামী ৯ বছর নেটওয়ার্কগুলির পর্যবেক্ষণের দায়িত্বেও থাকবে। উল্লেখ্য, BSNL যে বিটিএস মোতায়েন করছে সেগুলি ভবিষ্যতে 5G-তে আপগ্রেড যোগ্য।

রিপোর্ট অনুযায়ী, বিএসএনএল-এর বিটিএসগুলি দুর্দান্ত কভারেজ প্রদান করতে সক্ষম হবে। কারণ, এক একটি সিঙ্গেল বিটিএস ৫ কিলোমিটার পর্যন্ত এলাকা কভার করতে পারবে। এছাড়াও, বিএসএনএল-এর কোনো কর্মীকে দিক পরিবর্তন করার জন্য টাওয়ারে উঠতে হবে না। কারণ, এটি রিমোটের মাধ্যমেই পরিচালনা করা সম্ভব।

বিএসএনএল, ৪জি পরিষেবা লঞ্চ করার জন্য অনেক সময় নিয়েছে। কারণ, সরকার, রাষ্ট্র চালিত টেলকোটিকে শুধুমাত্র দেশীয় প্রযুক্তির মাধ্যমে ৪জি/৫জি চালু করতে বাধ্য করেছে। ফলে বিএসএনএল টিসিএসের নেতৃত্বাধীন C-DoT (সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স) এবং প্রযুক্তির জন্য তেজস নেটওয়ার্কের উপর নির্ভরশীল হয়ে পড়েছে।

সঙ্গে থাকুন ➥