শীঘ্রই আসছে BSNL এর 4G ও 5G পরিষেবা, এই দুই বিশ্ববিদ্যালয়ে আগে চালু হবে

Avatar

Published on:

BSNL Offer 4G 5G Networks

ভারতের টেলিকম সংস্থাগুলি নানারকম পরিকল্পনা নিয়ে হাজির হচ্ছে। পিছিয়ে নেই ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL-ও। সংস্থাটি দেশের প্রযুক্তিবিদ্যার ছাত্রছাত্রীদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করতে চলেছে, যার জন্য তারা ভারতের প্রধান দুটি শিক্ষা প্রতিষ্ঠান IIT মাদ্রাজ এবং চেন্নাই-এর আন্না ইউনিভার্সিটির (AU) সাথে অংশীদারিত্ব করেছে। পাশাপাশি এর জন্য টেলকোটি ইউনিভার্সিটি ক্যাম্পাসে 4G এবং 5G নেটওয়ার্ক ব্যবহার করবে বলে জানিয়েছে।

সম্প্রতি, রাষ্ট্র-চালিত এই টেলিকম অপারেটরটি শিক্ষার্থীদের আরও বেশি সুযোগ প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের সাথে একটি MOU (মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং) স্বাক্ষর করেছে। যে চুক্তির অধীনে BSNL বিশ্ববিদ্যালয়গুলির সাথে মিলিত ভাবে শিক্ষার্থীদের নিজের দক্ষতা বৃদ্ধির জন্য নানান কোর্স অফার করবে এবং তাদেরকে টেলিকম শিল্পে পেশাদার ও যোগ্য প্রার্থী গড়ে উঠবে।

আইআইটি মাদ্রাজ ও BSNL, যৌথ প্রয়াসে টেলিকম টেকনোলজি এবং ম্যানেজমেন্টের এক বছরের কোর্স চালু করতে চলেছে। যেখানে BSNL এই কোর্স ডিজাইন এবং ডেলিভারিতে সাহায্য করবে। আর প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য শর্ট টার্ম টেলিকম টেকনোলজি কোর্স (STTC) অফার করবে, যাতে তাদের কর্মসংস্থানের সম্ভাবনা আরো বেড়ে যায়।

রাষ্ট্র-চালিত টেলিকম অপারেটর এই STTC কোর্সগুলি পরিচালনা করার জন্য ত্রিচি, চেন্নাই, কোয়েম্বাটুর, মাদুরাই এবং নাগেরকয়েলের AU ক্যাম্পাসগুলিতে ল্যাব স্থাপন করবে। আর, এই সমস্ত ক্যাম্পাসে BSNL তার 4G এবং 5G নেটওয়ার্কও অফার করবে। উল্লেখ্য, টেলকোটি ক্যাম্পাসে হাই স্পিড নেটওয়ার্ক সরবরাহ করতে দেশীয় প্রযুক্তি ব্যবহার করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বিএসএনএল এবং এমটিএনএল-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, শ্রী প্রবীণ কুমার পুরওয়ার MOUs চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, পাশাপাশি আইআইটি মাদ্রাজের ডিরেক্টর ড. ভি. কামাকোটি, আন্না ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ড. আর. ভেলরাজ ও আইআইটিএমের সিইও তথা ফাউন্ডার ডক্টর এম জে শঙ্কর রমন আনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সঙ্গে থাকুন ➥