আর 4G লঞ্চ করতে অসুবিধা নেই, অর্থ সমস্যা মেটাতে বড় পদক্ষেপ BSNL এর

Avatar

Published on:

bsnl-want-to-collect-290-million-through-bonds-report

অনেকদিন ধরেই অর্থ সমস্যায় ভুগছে রাষ্ট্র চালিত টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL। সরকারের সাহায্যের পর সমস্যা মেটেনি। যেকারণে এবার সংস্থাটি 290 মিলিয়ন ডলার অর্থাৎ 24.04 বিলিয়ন টাকার দুটি বন্ড নিয়ে আসছে। রয়টার্সের এক রিপোর্টে বলা হয়েছে, এখানে দুটি 10 বছরের বন্ড থাকবে। BSNL বিনিয়োগকারী এবং ব্যাঙ্কারদের কাছ থেকে কুপন এবং কমিটমেন্ট বিডের জন্য আমন্ত্রণ জানিয়েছে। বন্ডগুলিকে ক্রিসিলের তরফ থেকে AAA (CE) রেট এবং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে নিঃশর্ত এবং অপরিবর্তনীয় গ্যারান্টি সহ পাওয়া যাবে।

উল্লেখ্য, BSNL এর এখন 4G নেটওয়ার্ক চালু করার জন্য অর্থের প্রয়োজন৷ ইতিমধ্যেই রাষ্ট্র-চালিত টেলকোটি তেজস নেটওয়ার্কের কাছ থেকে 4G নেটওয়ার্ক ইনস্টল করার জন্য বিভিন্ন সরঞ্জাম কিনছে এবং টিসিএস নেটওয়ার্কের কাছ থেকে প্রযুক্তি নিয়েছে। তবে, ভারত জুড়ে 1 লক্ষ সাইট আপগ্রেড করতে এবং বিদ্যমান নেটওয়ার্ক পরিচালনা করতে, BSNL-এর যে পরিমাণ অর্থের প্রয়োজন তা সংস্থাটির কাছে অনুপস্থিত।

এখনো টেলকোটির বেশিরভাগ গ্রাহকই 2জি এবং 3জি ব্যবহার করে। তাই হাই স্পিড নেটওয়ার্কের অভাবে সক্রিয় গ্রাহক সংখ্যা 50 মিলিয়নের (5কোটি) নিচে নেমে গেছে। যদিও, বেশ কিছু এলাকায় সংস্থাটি পরীক্ষাধীন 4জি লঞ্চ করেছে, তবে সারা ভারতে কভারেজ দ্রুত সম্পন্ন না হলে গ্রাহকেরা এই টেলকোর প্রতি আকৃষ্ট হবে না এবং তারা নেটওয়ার্ক ছেড়ে যেতে বাধ্য হবে।

সম্প্রতি বিএসএনএল পাঞ্জাব, হরিয়ানা হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশ সহ উত্তর ভারতের প্রধান পাঁচটি রাজ্যে 3500 টি 4জি সাইট স্থাপন করেছে। এছাড়াও, সংস্থাটি ভবিষ্যতে 4জি চালু করার জন্য দক্ষিণ ভারতের তেলেঙ্গানা এবং তামিলনাড়ুতেও সাইট নির্মাণ করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বিএসএনএল তার গ্রাহকদের বর্তমানে একটি প্রচারমূলক অফার দিচ্ছে। এই অফারে গ্রাহকেরা যদি তাদের 2জি এবং 3জি সিমগুলি 4জি সিমে আপগ্রেড করে, তাহলে তাদের কোনো খরচ দিতে হবে না, বিনিময়ে তারা পেয়ে যাবেন 4 জিবি ডেটা সম্পূর্ণ বিনামূল্যে। সংস্থাটির এই প্রচারমূলক অফারটি আগামী 31শে মার্চ 2014 পর্যন্ত গ্রাহকদের জন্য উপলব্ধ থাকবে।

সঙ্গে থাকুন ➥