1 বছর পেরোলেও চালু হয়নি 5G, Vi ও Adani নেটওয়ার্ককে নোটিশ দিল কেন্দ্র, হতে পারে জরিমানাও

Avatar

Published on:

DoT show cause Notice to Vodafone Idea

এক বছরেরও বেশি সময় হল ভারতে 5G পরিষেবা চালু হয়েছে – Reliance Jio ও Bharti Airtel-এর হাত ধরে কার্যত বিনামূল্যে এই নতুন হাই-স্পিড নেটওয়ার্ক উপভোগ করতে পারছেন। কিন্তু মুশকিল হচ্ছে যে, এই দুটি প্রধান টেলিকম সংস্থা গ্রাহকদের পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক অফার করলেও, এদের ধারেকাছে নেই Vodafone Idea বা Vi। এক সময়ের জনপ্রিয় তথা পুরোনো এই সার্ভিস প্রোভাইডারটি স্পেকট্রাম নিলামে সক্রিয় থাকলেও, এখনও পর্যন্ত তাদের গ্রাহকরা 5G পরিষেবার স্বাদ পাননি। এদিকে এই বিষয়ে টুকটাক ঘোষণা করলেও Vodafone কোনো স্পষ্টতা দিচ্ছেনা। সেক্ষেত্রে 5G নিয়ে জলঘোলার মধ্যে এবার শুধু ইউজারবেস নয়, একই সাথে কেন্দ্রীয় বিভাগের তোপের মুখেও পড়ল সংস্থাটি। সম্প্রতি ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DoT), Vodafone Idea এবং আদানি গ্রুপের আদানি ডেটা নেটওয়ার্কগুলিকে 5G স্পেকট্রাম সম্পর্কিত মিনিমাম রোলআউট অবলিগেশন (MRO) পূরণ করতে ব্যর্থ হওয়ার কারণ জানতে চেয়েছে। রিপোর্ট অনুযায়ী, টেলিকমিউনিকেশন বিভাগ, এইসব সংস্থাগুলিকে শো-কজ (show-cause) নোটিশ পাঠিয়েছে যেখানে রোলআউটে বিলম্বের কারণের পাশাপাশি সম্ভাব্য টাইমলাইন জানাতে বলা হয়েছে। এমনকি প্রয়োজনে এদের জরিমানাও করা হতে পারে।

নিয়ম মাফিক 5G চালু হয়নি, ব্যাপক জটিলতার মুখে Vodafone Idea

নিয়ম অনুযায়ী, স্পেকট্রাম নিলামের প্রথম বছরের মধ্যে মেট্রো এবং নন-মেট্রো সার্কেলে বাণিজ্যিক অর্থাৎ কমার্শিয়াল ৫জি সার্ভিস চালু করার বাধ্যবাধকতা ছিল। কিন্তু ভোডাফোন ও আদানি গ্রুপের সংস্থাগুলির মধ্যে কেউই এক বছরেরও বেশি সময় কেটে গেলেও নিয়ম মানেনি, এখনও দেশের একটি শহরেও এদের কমার্শিয়াল ৫জি পরিষেবা চালু হয়নি। এক্ষেত্রে গত বছর মানে ২০২৩-এর আগস্টে ভোডাফোন আইডিয়া ১৭টি সার্কেলের মধ্যে দুটিতে ন্যূনতম বিনিয়োগ করেছে বলে দাবি করেছে, এমনকি তাদের ওয়েবসাইটের ফুটারে পুনে এবং দিল্লির নির্বাচিত জায়গার গ্রাহকরা পরিষেবা পাবেন বলে উল্লেখ করা আছে।

অন্যদিকে আদানি ডেটা নেটওয়ার্ক, কনজিউমার মোবিলিটির পরিবর্তে পোর্ট, লজিস্টিক, বিদ্যুৎ উৎপাদন ইত্যাদিতে ডেটা ব্যবহারের জন্য প্রাইভেট ক্যাপটিভ নেটওয়ার্কগুলির জন্য তার স্পেকট্রাম ব্যবহারের পরিকল্পনা করেছে। এই সংস্থা ২১২ কোটি টাকার বিনিময়ে ২৬ গিগাহার্টজ ব্যান্ডে ৪০০ মেগাহার্টজ স্পেকট্রাম কিনেছিল।

Vodafone ও অন্যান্যদের জরিমানা করতে পারে DoT

এখন, শো-কজ নোটিশের পাশাপাশি ভোডাফোন আইডিয়ার ওপর প্রায় ১৪ কোটি টাকা জরিমানার শাস্তি ধার্য করতে পারে ডিওটি। একইভাবে আদানি ডেটা নেটওয়ার্কগুলিকে প্রায় ৫-৬ কোটি টাকা জরিমানা করা হতে পারে বলে রিপোর্ট থেকে জানা গেছে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে মিনিমাম রোলআউট অবলিগেশনের ডেডলাইন বাড়ানোর জন্য সংস্থাগুলি আবেদন করেছিল, এমনকি ভোডাফোন আইডিয়ার সিইও অক্ষয় মুন্দ্রা গত আগস্টে বলেছিলেন যে তাদের লক্ষ্য মিনিমাম রোলআউট নয়।

সঙ্গে থাকুন ➥