বড় স্বস্তি Vodafone Idea-র, অবশেষে Jio ও Airtel এর সাথে বাড়লো গ্রাহক সংখ্যা

Avatar

Published on:

Jio Airtel Vi Subscriber Increased

প্রায় এক বছর হতে চললো দেশে ৫জি লঞ্চ হয়েছে। কিন্তু এখনও Vodafone Idea গ্রাহকদের 5G পরিষেবা দিতে পারেনি। ফলে স্বাভাবিক ভাবেই গ্রাহক সংখ্যা বৃদ্ধির প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে Vodafone Idea। তবে এই ভারতীয় টেলিকম অপারেটরটি ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে কিছু সক্রিয় ব্যবহারকারী যোগ করতে পেরেছে৷ যদিও, সেই সংখ্যা খুব বেশি নয়, তবুও বিষয়টি যথেষ্ট স্বস্তি দিয়েছে সংস্থাটিকে।

Vi বিগত কয়েক মাসে লক্ষ লক্ষ সক্রিয় গ্রাহক হারিয়েছে। যার ফলে টেলকোটির সক্রিয় গ্রাহক সংখ্যা ২০০ মিলিয়নের নিচে নেমে গেছে। তাই ২০২৩ সালের সেপ্টেম্বরে ৫জি পরিষেবা অফার না করেও ভোডাফোন আইডিয়ার সাথে ওয়্যারলেস গ্রাহক যুক্ত হওয়ায় অবাক হয়েছে টেলিকম ইন্ডাস্ট্রি।

২০২৩-এর সেপ্টেম্বরে Vi, Airtel, Jio এবং BSNL-এর সক্রিয় গ্রাহক বৃদ্ধি ও হ্রাসের সংখ্যা

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) দ্বারা সরবরাহ করা তথ্য অনুযায়ী, ২০২৩ সালের সেপ্টেম্বরে, সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী যুক্ত করার ক্ষেত্রে শীর্ষস্থান অধিকার করেছিল রিলায়েন্স জিও। আর দ্বিতীয় স্থানে ছিল ভারতী এয়ারটেল। এই সময় জিও ৩.১৩ মিলিয়ন (৩১ লক্ষ) সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী যুক্ত করেছে। সেখানে ভারতী এয়ারটেলের সাথে যুক্ত হয়েছে মাত্র ০.৬১ মিলিয়ন (৬ লক্ষ) সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী।

আর ভোডাফোন আইডিয়া মাত্র ০.৪ মিলিয়ন (৪ লক্ষ) সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী যুক্ত করেছে। যদিও সংখ্যাটি অত্যন্ত কম তবুও এই বৃদ্ধিতে আশার আলো দেখছে সংস্থাটি। তবে, এই সময়ে ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ বিএসএনএল ০.৬৩ মিলিয়ন (৬ লক্ষ) সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী হারিয়েছে।

২০২৩ সালের সেপ্টেম্বরের শেষে সমস্ত টেলকোর মোট সক্রিয় গ্রাহক সংখ্যা

জিও – ৪২০,২৭ মিলিয়ন,
এয়ারটেল – ৩৭৬.১৫ মিলিয়ন,
ভোডাফোন আইডিয়া – ১৯৯.৭৯ মিলিয়ন,
বিএসএনএল – ৪৯,৯৯ মিলিয়ন।

২০২৩ সালের সেপ্টেম্বরের শেষে প্রতিটি টেলকোর মোট গ্রাহক সংখ্যা

জিও – ৪৪৯.২১ মিলিয়ন,
এয়ারটেল – ৩৭৭.৭৮ মিলিয়ন,
ভোডাফোন আইডিয়া – ২২৭.৫৩ মিলিয়ন,
বিএসএনএল – ৯৩.৬৭ মিলিয়ন।

সঙ্গে থাকুন ➥