এখন ফ্রি-তেই ব্যবহার করা যাবে 5G সার্ভিস, নতুন প্ল্যান লঞ্চ নিয়ে বড় ঘোষণা করলেন মুকেশ আম্বানি

Avatar

Published on:

Jio 5G Prepaid Postpaid Plan launch date

Reliance AGM 2023: দীর্ঘদিন ধরেই চলছিল নানা জল্পনা-কল্পনা, তবে সমস্ত কিছুর মধ্যে এবার নতুন 5G প্ল্যান চালুর প্রসঙ্গে বড় আপডেট দিলেন Reliance Jio-র মালিক মুকেশ আম্বানি। আসলে আজ ২৮শে আগস্ট Reliance কোম্পানি (RIL)-এর ৪৬তম অ্যানুয়াল জেনারেল মিটিং (AGM) বা বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। এই ইভেন্ট শুরুর আগে আশা করা হচ্ছিল যে, একাধিক নতুন ঘোষণার পাশাপাশি কোম্পানি আজ নতুন 5G প্ল্যানও লঞ্চ করবে। কারণ, গত বছর অক্টোবরে 5G নেটওয়ার্ক চালু হওয়ার পর থেকে এখনও অবধি, Jio অতিরিক্ত কোনো খরচ ছাড়াই বিদ্যমান 4G প্ল্যানেই এই পরিষেবা অফার করছে। সেক্ষেত্রে সত্যি সত্যি কোনো 5G প্রিপেইড বা পোস্টপেইড প্ল্যান চালু না করলেও, RIL-এর চেয়ারম্যান মুকেশ আম্বানি এগুলির লঞ্চ টাইমলাইন প্রকাশ্যে এনেছেন। তার মতে, নতুন Jio 5G প্ল্যান আগামী ডিসেম্বরের মধ্যে উপলব্ধ হতে পারে। অর্থাৎ বর্তমানে (পড়ুন আরও তিন মাস সময় ধরে) বিনামূল্যেই এই পরিষেবা উপভোগ করতে পারবেন গ্রাহকরা।

ডিসেম্বরে চালু হবে নতুন 5G প্ল্যান, জানাল Jio

২০২২ সালের ১লা অক্টোবর, দুর্গাপূজার সময় দেশে 5G নেটওয়ার্ক লঞ্চ করে জিও। সেই থেকে বিগত প্রায় এক বছর সময় ধরে শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি দেশজুড়ে এই নতুন প্রজন্মের পরিষেবা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে গেছে। এক্ষেত্রে মিলেছে সাফল্যও – এদিনের ইভেন্টে মুকেশ আম্বানি দাবি করেছেন যে, তাদের কোম্পানি এতদিনে দেশের সেন্সাস শহরগুলির ৯৬ শতাংশ ৫জি নেটওয়ার্ক দিয়ে কভার করতে পেরেছে; পূর্ব প্রতিশ্রুতি মতোই, বছরের শেষ নাগাদ মানে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে তারা গোটা দেশে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক উপলব্ধ করার চেষ্টা করবে। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে মুকেশ যে বিবৃতি দিয়েছেন তাতে ৫জি প্ল্যান লঞ্চ সম্পর্কে আলাদা কিছু জানা যায়নি, তবে ডিসেম্বরে জিও গ্রাহকরা ৫জি প্ল্যান রিচার্জের বিকল্প পেতে পারেন এমন ইঙ্গিত মিলেছে।

যেহেতু রিলায়েন্স কর্ণধার ৫জি প্ল্যানের লঞ্চ সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেননি, তাই এগুলির খরচ কীরকম হতে পারে সে বিষয়টিও নিশ্চিতভাবে জানা যায়নি। যদিও তাঁর আগের মন্তব্যের ভিত্তিতে বলা যায় যে এগুলি সাশ্রয়ী মূল্যে ব্যবহার করা যাবে।

সেপ্টেম্বর থেকে কেনা যাবে Jio AirFiber

প্রসঙ্গত উল্লেখ্য, মোবাইল নেটওয়ার্কের পাশাপাশি ডিসেম্বর থেকে জিও দেশের ব্রডব্যান্ড সেক্টরেও ৫জি সংক্রান্ত চাহিদা মেটাতে সক্ষম হবে বলে আশ্বাস দিয়েছেন। এক্ষেত্রে কোম্পানি, আজকের ইভেন্টে গত বছর লঞ্চ হওয়া এয়ার ফাইবার ডিভাইসের লভ্যতা সম্পর্কে তথ্য দিয়েছে। এটি গণেশ চতুর্থী উপলক্ষে আগামী ১৯শে সেপ্টেম্বর থেকে বাণিজ্যিকভাবে পাওয়া যাবে। আর আল্ট্রা হাই-স্পিড এই হটস্পট ডিভাইসের সাথে ঘরে-বাইরে উপভোগ করা যাবে ৫জি পরিষেবা।

সঙ্গে থাকুন ➥