Jio-র নতুন রেকর্ড, দেশে 5G টাওয়ার ইনস্টলের ক্ষেত্রেও সবার থেকে এগিয়ে গেল আম্বানির সংস্থা

Avatar

Published on:

Jio installed Highest 5G Tower India

গত অক্টোবরে আনুষ্ঠানিকভাবে ভারতে 5G নেটওয়ার্ক লঞ্চ করে দুই শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর Reliance Jio এবং Bharti Airtel। তারপর থেকে এই ৯ মাসে তারা দেশের অধিকাংশ জায়গাতেই বিনামূল্যে এই পরিষেবা ছড়িয়ে দিয়েছে। তবে দেখা যাচ্ছে যে, স্পেকট্রাম নিলামের মতোই পঞ্চম প্রজন্মের লেটেস্ট নেটওয়ার্ক পরিষেবা চালু করার ক্ষেত্রেও সবচেয়ে এগিয়ে রয়েছে Jio কোম্পানিই। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ২.৮১ লক্ষ BTS অর্থাৎ ‘বেস ট্রান্সসিভার স্টেশন’ (base transceiver স্টেশন) টাওয়ার ইনস্টল হয়েছে। এর মধ্যে Jio একাই ২.২৮ লক্ষ BTS টাওয়ার স্থাপন করেছে, যা হিসেবের নিরিখে ভারতে ইনস্টলড মোট 5G টাওয়ারের ৮১ শতাংশ। এক্ষেত্রে Airtel জোরকদমে কাজ চালালেও তারা অনেক পিছিয়ে আছে – এই সংস্থাটি এখনও অবধি ৫২,২২৩টি BTS টাওয়ার স্থাপন করেছে বলে জানা গিয়েছে।

কোথায় কতো 5G টাওয়ার বসেছে?

সরকারের পক্ষ থেকে সম্প্রতি সংসদে ৫জি বেস ট্রান্সসিভার স্টেশনের বিষয়ে কিছু তথ্য প্রকাশ করা হয়েছে। ওই তথ্যে দেখা গেছে যে, এয়ারটেল এতদিনে দিল্লিতে মাত্র ২,৩১০টি বিটিএস ইনস্টল করেছে, যেখানে জিও কর্তৃক স্থাপিত টাওয়ারের পরিসংখ্যান ৮,২০৪টি। আবার মুম্বইয়ে মোট ৫,১৬৭টি টাওয়ারের মধ্যে জিও ৩,৯৫৩টি এবং এয়ারটেল ১,২১৪টি টাওয়ার ইনস্টল করেছে বলে জানা গিয়েছে।

শুধু তাই নয়, উত্তর প্রদেশে মোট ২৮,৮৭৬টি বিটিএস টাওয়ারের মধ্যে ২৩,৫২৭টি, লখনউতে ২,৫০০ টাওয়ারের মধ্যে ২,০০০টি এবং হরিয়ানায় ইনস্টলড ১১,৬৬০টি টাওয়ারের মধ্যে ৯,৪৮০টি টাওয়ার জিও একাই বসিয়েছে। এক্ষেত্রে এয়ারটেল এখনও উত্তরাখণ্ডের আলমোড়া, বাগেশ্বর এবং চম্পাওয়াতে ৫জি বিটিএস টাওয়ার ইনস্টল করেনি। আর উল্লিখিত জায়গাতেও তারা অনেক কম সংখ্যায় টাওয়ার স্থাপন করেছে।

BTS বা বেস ট্রান্সসিভার স্টেশন আসলে কী

বেস ট্রান্সসিভার স্টেশন আসলে একটি রেডিও ট্রান্সমিটার বা রিসিভার, যা মোবাইল টেলিকমিউনিকেশন নেটওয়ার্কে অ্যান্টেনা হিসেবে ব্যবহৃত হয়। এই বেস স্টেশন রেডিও লিঙ্ক নেটওয়ার্ক এবং মোবাইল ইউজারদের মধ্যে যোগাযোগ বজায় রাখতে সাহায্য করে।

সঙ্গে থাকুন ➥