6G নিয়ে কাজ শুরু Reliance Jio এর, বিদেশি কোম্পানিকেও প্রযুক্তি ধার দেওয়ার ভাবনা

Avatar

Published on:

reliance-jio-working-on-a-6g-core-confirms-company

ইতিমধ্যেই ভারতে 5G পরিষেবা নিয়ে হাজির হয়েছে Reliance Jio। দেশের বিভিন্ন অঞ্চলে নয়া এই নেটওয়ার্কের সুবিধা পাচ্ছে গ্রাহকরা। যদিও কিছু কিছু অঞ্চলে এখনও সংস্থার 5G পরিষেবা পৌঁছায়নি। Jio-র তরফে দ্রুত সেই কাজ সম্পন্ন করার চেষ্টা করা হচ্ছে। এরই মধ্যে একটি খবর সামনে এসেছে, যেখানে বলা হয়েছে যে, মুকেশ আম্বানির সংস্থাটি 6G নিয়ে কাজ শুরু করেছে।

আজ জিও প্ল্যাটফর্ম লিমিটেড-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, আয়ুষ ভাটনাগর বলেছেন যে, Jio ইতিমধ্যেই 6G কানেক্টিভিটির জন্য বিশেষ প্রযুক্তি সক্ষম নিজস্ব 6G কোর তৈরির কাজ শুরু করেছে।

ভাটনাগর আরো বলেছেন যে, থার্ড জেনারেশন পার্টনারশিপ প্রজেক্ট (3GPP) (রিলিজ ১৭ এবং রিলিজ ১৮) ৫জি পরিষেবা উন্নত করার সাথে সাথে, ৬জিকে বাস্তবে পরিণত করার পথ প্রশস্থ করবে।

এছাড়াও, ভাটনাগর জানিয়েছেন, জিও ৫জি চালু করার জন্য দেশীয় প্রযুক্তি স্থাপন করেছে। আর এই দেশীয় প্রযুক্তি স্থাপন করে ৫জি পরিষেবা দেবার পর জিও যে পরিমাণ গ্রাহক অর্জন করেছে, তা প্রমাণ করে যে তারা গ্রাহকদের সঠিক মানের পরিষেবা দিতে পেরেছে। এর অর্থ অন্যান্য দেশের সরকার এবং টেলকোগুলিও এবার ৫জি এসএ চালু করার জন্য জিওর সাথে কাজ করতে চাইবে।

আশা করা যায় ২০২৯ সালে 6G-র বাণিজ্যিক লঞ্চ হবে। ইতিমধ্যেই বিভিন্ন দেশের সরকার, প্রযুক্তি এবং শিল্প সংস্থাগুলি 6G-কে বাস্তবে পরিণত করার জন্য কাজ শুরু করে দিয়েছে। সেখানে Reliance Jio তাদের কাজে দ্রুত সফল হলে নেটওয়ার্ক প্রযুক্তির ক্ষেত্রে আরো স্বনির্ভর হয়ে উঠবে এবং বিশ্বজুড়ে বিভিন্ন দেশের টেলকোগুলিকে 6G ডোমেন অফার করতে পারবে।

সঙ্গে থাকুন ➥