আপনার SIM Card-ই কিন্তু নিয়ে যেতে পারে গরাদের পেছনে, এইসব ভুল করে বিপদ ডাকবেননা!

Avatar

Published on:

SIM Card New Rule

মূলত জালিয়াতি ঠেকানোর উদ্দেশ্যে চলতি মাসের শুরু থেকেই সিম কার্ড (SIM Card) সংক্রান্ত বেশ কিছু নতুন নিয়ম চালু করেছে কেন্দ্র সরকার। এইসব নিয়ম সাধারণ ইউজার থেকে শুরু করে সিম বিক্রেতা – সবারই মেনে চলা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। এতদিন পর্যন্ত সিম কার্ড ব্যবহার করার সময় অনেকে অজান্তে কিছু জিনিস উপেক্ষা করেছেন, কিন্তু সরকারি নির্দেশিকা অনুযায়ী এবার থেকে এমনটা করলে তার ফল ভোগ করতে হবে। সেক্ষেত্রে আপনি মোবাইল কানেকশনের জন্য যে টেলিকম কোম্পানিরই সিম ব্যবহার করুন না কেন, নতুন নিয়ম সম্পর্কে আপনার জেনে নেওয়াটা খুব দরকার। তো আসুন, এক নজরে সিম কার্ডের নতুন নিয়ম সম্পর্কে কিছু কথা জেনে নিই।

সিম কার্ড হারালে অবশ্যই করতে হবে এই কাজ

কোনোভাবে যদি সিম কার্ড হারিয়ে যায়, তাহলে তার জন্য আপনাকে প্রথমে লোকাল থানায় বিষয়টির অভিযোগ অবশ্যই জানাতে হবে। এতে আপনি নতুন সিম কার্ড সহজেই পেয়ে যাবেন, অন্যদিকে আপনার সিমের নথি ব্যবহার করে অন্য কেউ কোনো অপরাধ ঘটাতে পারবেনা।

অন্যের নামে সিম ব্যবহার একদমই নয়

অনেকেই নিজের তথ্যের বদলে পরিজনের নামে সিম ইস্যু করেন। আবার দোকানদারের কারসাজিতেও কেউ কেউ নিজের নামে সিম পাননা। তবে মনে রাখবেন যে, সিম কার্ড ব্যবহারের আগে কিন্তু সেটি আপনার নিজের নামে হওয়া উচিত। অন্যের নামে সিম ব্যবহার করলে জেলও হতে পারে, তাছাড়া আপনার নামে অন্য কাউকে সিম দেওয়াটাও উচিত নয়।

সাবধান থাকতে ব্যবহার করুন eSIM

বিভিন্ন স্ক্যাম এবং সিম কার্ড সংক্রান্ত জালিয়াতি থেকে বাঁচতে আপনি ই-সিম ব্যবহার করতে পারেন। এর সাহায্যে সিম কার্ড সংক্রান্ত নানাবিধ আধুনিক প্রযুক্তির সুবিধা পাবেন – থাকবেনা সিম কার্ড খোলা-ইনস্টল করার ঝামেলাও যার ফলে আপনি ছাড়া কেউ আপনার সিমের অপব্যবহার করতে পারবেনা। এমনকি ই-সিমের সাহায্যে হারানো স্মার্টফোন খুঁজে পাওয়া সহজ হয়ে যায় বলেও সম্প্রতি দাবি করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥