Airtel, Jio, Vi, BSNL ব্যবহারকারীরা সাবধান, সতর্কতা জারি করলো TRAI

Avatar

Published on:

TRAI Warns Subscribe

বর্তমানে কলের মাধ্যমে প্রতারণা এতটাই বেড়ে গেছে যে প্রায় প্রতিদিনই অসংখ্য সাধারণ মানুষ বিভিন্নভাবে এই প্রতারণার শিকার হচ্ছেন। এই কারণে, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI আজ জনসাধারণের উদ্দেশ্যে প্রতারণামূলক কল সম্পর্কিত একটি সতর্কতা জারি করেছে। এই সতর্কতার মাধ্যমে নিয়ন্ত্রক সংস্থাটি জনসাধারণকে বিভিন্ন কোম্পানি, এজেন্সি বা ব্যক্তিদের দ্বারা করা প্রতারণামূলক কল সম্পর্কে সচেতন করার চেষ্টা করেছে।

TRAI উল্লেখ করেছে, এই সংস্থা, এজেন্সি বা ব্যক্তিরা জনসাধারণকে ফোন করে জানাচ্ছে যে, তাদের আধার নম্বর সিম কার্ড তোলার জন্য অথবা অবৈধ কার্যকলাপের জন্য ব্যবহার করা হচ্ছে। আর এই অপরাধ মূলক কার্যকলাপ এড়াতে এবং তাদের মোবাইল নম্বরের কানেকশন বিচ্ছিন্ন করতে তাদের স্কাইপ ভিডিও কলে আসার জন্য অনুরোধ করা হচ্ছে।

ট্রাই স্পষ্ট করে জানিয়েছে যে, তারা কোনো মোবাইল নম্বর ব্লক বা কোনো কানেকশন বিচ্ছিন্ন করে না। অথবা মোবাইল নম্বরের কানেকশন বিচ্ছিন্ন করার জন্য কোনো মেসেজ পাঠায় না বা কলও করেনা। ট্রাই জোর দিয়ে বলেছে যে, এই ধরনের কার্যকলাপের জন্য গ্রাহকদের সাথে যোগাযোগ করার জন্য তারা কোনো সংস্থাকে অনুমোদনও দেয়নি, তাই এই ধরনের কলগুলি সম্পূর্ণ রূপে অবৈধ।

আর এই কারণেই এই নিয়ন্ত্রক সংস্থাটি এই ধরনের কল বা মেসেজ সম্পর্কে সতর্ক থাকতে অনুরোধ করেছে। পাশাপাশি, তারা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সরবরাহ করতে, বা কোনো রকম অর্থ প্রদান করতেও নিষেধ করেছে। আর জানিয়েছে, যদি কোনো ব্যবহারকারী এই ধরনের কল বা মেসেজ পান তাহলে তারা যেন সরাসরি সংশ্লিষ্ট সার্ভিস প্রোভাইডারকে রিপোর্ট করেন। ভুক্তভোগীরা সরাসরি নিজ নিজ গ্রাহক পরিষেবা কেন্দ্রের নম্বরে বা ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল cybercrime.gov.in-এ অথবা সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর ১৯৩০-তে কল করে রিপোর্ট করতে পারেন।

সঙ্গে থাকুন ➥