ব্রেকিং: আর্থিক সঙ্কটে থাকা Vodafone Idea-কে কিনে নিচ্ছে Verizon, Amazon বা Starlink? এল বড় আপডেট

Avatar

Published on:

Vodafone Idea Shoots Down Buyout

ইতিমধ্যেই ভারতের অন্যতম দুটি টেলিকম অপারেটর Jio ও Airtel, 5G পরিষেবা লঞ্চ করেছে। এক্ষেত্রে Vodafone Idea অনেকটাই পিছিয়ে আছে। ভারতে এই মুহূর্তে 5G পরিষেবা লঞ্চ করার জন্য এই টেলিকম সংস্থাটির বিপুল পরিমাণে অর্থ প্রয়োজন। যে কারণে, শীঘ্রই ফান্ড সংগ্রহ করার জন্য মরিয়া হয়ে উঠেছে তারা। এদিকে কয়েকদিন আগে একটি অনলাইন রিপোর্টে বলা হয়েছিল যে, Vodafone Idea (Vi)-কে অধিগ্রহণ করতে পারে Amazon, Verizon বা Starlink। তবে, টিএমসির সাম্প্রতিক একটি রিপোর্টে বলা হয়েছে, এই মুহূর্তে এই ধরনের কোনো ভাবনা নেই Verizon এর। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম টেলিকম অপারেটরগুলির মধ্যে অন্যতম হলো Verizon। আর এই মার্কিন টেলিকম জায়েন্টটি জানিয়েছে, তারা এখন শুধুমাত্র মার্কিন বাজারেই ফোকাস রাখতে চাই। কারণ, বর্তমানে এখানে ব্যবসা বাড়ানোর অনেক স্কোপ আছে। তাই তারা এই মুহূর্তে ভারতীয় টেলকো Vodafone Idea (Vi)-তে কোনোরকম বিনিয়োগ করতে চায় না।

তবে রিপোর্টে এও বলা হয়েছে যে, ভ্যারিজন ভারতকে তার বেড়ে ওঠার পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ হিসেবে দেখতে চায়, কারণ তাদের মনে হয় ভারতের এমন প্রতিভা আছে, যা এই মার্কিন সংস্থাটি বিশ্বের অন্য কোথাও পাবে না। উল্লেখ্য, যদিও ভোডাফোন আইডিয়া উল্লেখিত সংস্থাগুলির সাথে কোনো রকম আলোচনার কথা অস্বীকার করেছে, তবে আর্থিক সংকটে থাকা টেলকোটি ইক্যুইটি বিক্রির মাধ্যমে যে ফান্ড সংগ্রহ করার চেষ্টা করছে, তা পুরোপুরি সত্যি।

ভোডাফোন আইডিয়ার প্রোমোটারেরা কেন্দ্রীয় সরকারকে প্রতিশ্রুতি দিয়েছিল যে, তারা সংস্থাটির জন্য বিনিয়োগকারী খুঁজে বের করবে। কিন্তু তারা এখনো পর্যন্ত এই কাজ সম্পন্ন করতে পারেনি। কেন্দ্রীয় সরকার বর্তমানে ভোডাফোন আইডিআর বৃহত্তম স্টেক হোল্ডার। আর এটাই হয়তো বিনিয়োগকারীদের জন্য উদ্বেগের বিষয় হয়ে উঠেছে।

তবে সরকার একটি বিবৃতিতে স্পষ্ট করেছে যে, সরকার Vodafone Idea-র দৈনন্দিন কার্যক্রমে কোনো হস্তক্ষেপ করে না। শুধুমাত্র ভোডাফোন আইডিয়াকে ব্যাপক ঋণের হাত থেকে মুক্ত করার জন্য কেন্দ্র সংস্থাটির সাথে অংশীদারিত্ব করেছে।

সঙ্গে থাকুন ➥