eSIM: নির্দিষ্ট কিছু সার্কেলে পরিষেবা মিলবে সিম কার্ড ছাড়াই! 5G নিয়ে জটিলতার মধ্যেই বড় সিদ্ধান্ত Vi-এর

Avatar

Published on:

Vi eSIM Available for Prepaid Users

দেড় বছরের কাছাকাছি সময় কেটে গেলেও, এখনও নিজের গ্রাহকদের জন্য নতুন প্রজন্মের 5G নেটওয়ার্ক চালু করে উঠতে পারেনি Vodafone Idea বা Vi। এই নিয়ে দেশের তৃতীয় প্রধান টেলিকম অপারেটরটি সাধারণ মানুষের অসন্তোষের পাশাপাশি সরকারি বিভাগের তোপের মুখেও পড়েছে। এখন, বসন্ত এসে গেলেও Vi-এর বাগান সেজে ওঠার সম্ভাবনা নেই বলেই মনে হচ্ছে! না, এ কোনো কাব্যকথা নয়, আসলে ব্যাপারটা হচ্ছে যে সংস্থাটি বর্তমানে তার eSIM সার্ভিস শুধুমাত্র নির্বাচিত টেলিকম সার্কেলের প্রিপেইড গ্রাহকদের জন্যই উপলব্ধ রেখেছে। তাছাড়া Vodafone-এর তরফে পোস্টপেইড কাস্টমারদের eSIM সার্ভিসে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। যদিও ভারতে এই ডিজিটাল সিমের প্রচলনের বিষয়টি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এটি শুধুমাত্র ফ্ল্যাগশিপ রেঞ্জের নির্বাচিত কয়েকটি স্মার্টফোন মডেলেই কাজ করে, তাও Vi-এর eSIM পরিষেবা সংক্রান্ত পদক্ষেপ বা সীমাবদ্ধতা তার কাস্টমারবেসের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, কেননা এখন অধিকাংশই সময়ের সাথে আপডেট থাকতে চান।

এখন কারা Vi-এর eSIM পাবেন?

আপনি যদি ভোডাফোন আইডিয়ার গ্রাহক হন এবং সিম কার্ড ছাড়াই ডিজিটালি যাবতীয় পরিষেবা পেতে চান, তাহলে প্রথমে নিশ্চিত করুন যে আপনার ফোনটিতে ই-সিম সাপোর্ট আছে কিনা। এর জন্য আপনি চাইলে ভিআইয়ের কাস্টমার কেয়ার টিমের সাথে যোগাযোগ করতে পারেন অথবা কোম্পানির ওয়েবসাইটটি দেখতে পারেন। আর মনে রাখতে হবে যে, আপাতত কেবল মুম্বাই, গুজরাট, মহারাষ্ট্র এবং পাঞ্জাব সার্কেলের প্রিপেইড ইউজারই ই-সিম পেতে সক্ষম হবেন। অর্থাৎ, দেশের অন্যান্য জায়গা বা সার্কেলের ইউজার হলে আপনি এই সুবিধা পাবেননা – টেলকোর ওয়েবসাইটও সেই কথাই বলছে। তবে ভবিষ্যতে তাদের এই সিদ্ধান্তের পরিবর্তন হতে পারে।

তুলনামূলকভাবে, ভোডাফোন-আইডিয়ার পোস্টপেইড গ্রাহকদের জন্য বেশি জায়গায় ই-সিম পরিষেবা উপলব্ধ রয়েছে। এক্ষেত্রে কলকাতা, বাংলার বাকি অংশ, মুম্বাই, দিল্লি, গুজরাট, পাঞ্জাব, মহারাষ্ট্র, গোয়া, ইউপি (পূর্ব), কর্ণাটক, কেরালা, চেন্নাই, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, হরিয়ানা, উত্তরপ্রদেশ (পশ্চিম) এবং বিহার সার্কেলের বাসিন্দারা পরিষেবাটির ফায়দা নিতে পারবেন।

সুতরাং আপনি যদি পশ্চিমবঙ্গে বসবাস করেন এবং এই মুহূর্তেই ভোডাফোনের ই-সিমের সুবিধা পেতে চান, তাহলে আপনাকে তাদের পোস্টপেইড কানেকশন ব্যবহার করতে হবে। আর নিজের রেগুলার বা ফিজিক্যাল সিমকে ই-সিমে ট্রান্সফার করতে বা নতুন ই-সিম পেতে, যোগাযোগ করতে হবে নিকটতম ভিআই স্টোরে গিয়ে বা কোম্পানির কাস্টমার কেয়ার টিমের হেল্পলাইনে।

সঙ্গে থাকুন ➥