আরও কোনঠাসা Vodafone Idea, এক বছরেই হাত ছাড়লো ২ কোটি সক্রিয় গ্রাহক

Avatar

Updated on:

Vi Lost 20 Million Active Users

বাজার দখলের লড়াইয়ে ফের একবার পিছু হটতে বাধ্য হল Vodafone Idea অর্থাৎ Vi। যদিও নিত্যনতুন অফার চালু করে গ্রাহক টানার জন্য সংস্থাটি অহরহ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, তবে ইউজারবেস ধরে রাখার ক্ষেত্রে দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম কোম্পানিটি যে একেবারেই ব্যর্থ, তা সম্প্রতি আরও একবার প্রমাণিত হল। উল্লেখ্য যে, গত মঙ্গলবার Vodafone Idea ২০২৩ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের ফাইন্যান্সিয়াল ও পারফরম্যান্স রিপোর্ট প্রকাশ করেছে। সেখান থেকে জানা গিয়েছে যে, সংস্থাটি ২০২২ সালে ২০ মিলিয়ন (২ কোটি) সক্রিয় ব্যবহারকারী অর্থাৎ অ্যাক্টিভ ইউজার হারিয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, নিষ্ক্রিয় ব্যবহারকারী বা ইন্যাক্টিভ ইউজার হারালে কোনো টেলিকম কোম্পানির ওপর খুব একটা কুপ্রভাব পড়ে না। কিন্তু বহুল পরিমাণে অ্যাক্টিভ ইউজার খোয়ানোর অর্থ হল, সরাসরি রাজস্ব অর্থাৎ সামগ্রিক মুনাফার ওপর নেতিবাচক প্রভাব পড়া। স্পষ্টতই, দীর্ঘদিন ধরে পাহাড়প্রমাণ দেনার ভারে জর্জরিত Vi-এর জন্য এটা যে এক ভয়ঙ্কর দুঃসংবাদ, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

Vodafone Idea ২০২২ সালে ২০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী হারিয়েছে

আপনাদেরকে জানিয়ে রাখি, ২০২৩ অর্থবর্ষের তৃতীয় প্রান্তিকের শেষে ভিআই-এর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২০৯.৬ মিলিয়ন (২০ কোটি ৯৬ লক্ষ)। তবে মাত্র এক বছর আগে ওই একই প্রান্তিকের শেষে (অর্থাৎ ২০২২ অর্থবর্ষের তৃতীয় প্রান্তিক) টেলিকম কোম্পানিটির সক্রিয় গ্রাহকসংখ্যা ছিল ২২৯.৫ মিলিয়ন (২২ কোটি ৯৫ লক্ষ)। অর্থাৎ সোজা কথায় বললে, ১ জানুয়ারি, ২০২২ থেকে ৩১ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত সময়ের মধ্যে ২০ মিলিয়ন সক্রিয় (২ কোটি) ব্যবহারকারী হারিয়েছে ভোডাফোন আইডিয়া। খুব স্বাভাবিকভাবেই ভিআই-এর এই দুঃসময়ে বেশ খানিকটা লাভবান হচ্ছে দেশের অপর দুই শীর্ষস্থানীয় বেসরকারি টেলিকম কোম্পানি রিলায়েন্স জিও (Reliance Jio) এবং ভারতী এয়ারটেল (Bharti Airtel)।

Vodafone Idea-র এই শোচনীয় পরিস্থিতিতে বেশ ভালোরকমভাবে উপকৃত হচ্ছে Airtel এবং Jio

উল্লেখ্য যে, ইতিমধ্যেই গত বছরের অক্টোবর মাসের গোড়ার দিকে এদেশে দুরন্ত গতির ৫জি (5G) সার্ভিস লঞ্চ করেছে রিলায়েন্স জিও এবং এয়ারটেল। কিন্তু পাহাড়প্রমাণ দেনার দায়ে ব্যাপকভাবে জর্জরিত থাকায় ভিআই এখনও পর্যন্ত এই কাজ করে উঠতে পারেনি। এই কারণে বেশ কিছু ইউজার জিও এবং এয়ারটেলের শরণাপন্ন হতে বাধ্য হয়েছেন, যার জেরে বহু সংখ্যক সক্রিয় গ্রাহক হারিয়েছে ভোডাফোন আইডিয়া। উপরন্তু, খুব শীঘ্রই এদেশে সংস্থাটির ৫জি পরিষেবা আসার সম্ভাবনাও অত্যন্ত ক্ষীণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে, খুব শীঘ্রই যেহেতু এদেশে ভিআই-এর পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটিযুক্ত নেটওয়ার্ক সার্ভিসের আগমন ঘটার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে, তাই আগামী দিনেও নিশ্চিতভাবে বহু গ্রাহক টেলিকম কোম্পানিটির হাত ছেড়ে দেবেন বলে আশা করা যেতে পারে।

শত চেষ্টা করা সত্ত্বেও ইউজারবেস ধরে রাখতে ব্যর্থ Vi

এক্ষেত্রে বলে রাখি, যদি কেবল সাবস্ক্রাইবার বেসের কথা বলা হয়, তবে ২০২২ সালে Vi ১৮.৬ মিলিয়ন (১ কোটি ৮৬ লক্ষ) ব্যবহারকারী হারিয়েছে। উল্লেখ্য, ২০২২ অর্থবর্ষের তৃতীয় প্রান্তিকের শেষে সংস্থাটির গ্রাহকসংখ্যা ছিল ২৪ কোটি ৭২ লক্ষ; তবে ২০২৩ অর্থবর্ষের তৃতীয় প্রান্তিকের শেষে এই সংখ্যাটি কমে হয়েছে ২২ কোটি ৮৬ লক্ষ। প্রসঙ্গত জানিয়ে রাখি, হালফিলে ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে Vodafone Idea বেশ কয়েকটি রিচার্জ প্ল্যানের সাথে ইউজারদেরকে বিনামূল্যে ৫ জিবি অতিরিক্ত ডেটা ব্যবহার করার সুযোগ দিয়েছে। অন্যদিকে, সম্প্রতি Airtel যেখানে ন্যূনতম মাসিক রিচার্জ প্ল্যানের দাম একধাক্কায় ৯৯ টাকা থেকে বাড়িয়ে ১৫৫ টাকা করেছে, সেখানে Vi এখনও পর্যন্ত ইউজারদের জন্য ন্যূনতম রিচার্জ প্ল্যানের দাম ৯৯ টাকাই রেখেছে। তবে এত কিছু করা সত্ত্বেও কিন্তু গ্রাহক টানতে সম্পূর্ণভাবে ব্যর্থ সংস্থাটি। সেক্ষেত্রে ইউজারবেস বাড়ানোর পাশাপাশি নিজেদের ব্যবসায়িক উন্নতির জন্য কোম্পানিটি আগামী দিনে কী পদক্ষেপ নেয়, এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥