Vodafone Idea: দোকানে না গিয়ে এবার ঘরে বসেই হবে নতুন সিমের KYC, গ্রাহক টানতে Vi এর নয়া উদ্যোগ

Avatar

Updated on:

vi self kyc system launched

দেশে 5G লঞ্চ হয়েছে পাঁচ মাসেরও বেশি সময় হল। কিন্তু শুরু থেকে এখনও পর্যন্ত Reliance Jio এবং Bharti Airtel তাদের নতুন নেটওয়ার্ক কভারেজ প্রসারিত করে চললেও, আরেক জনপ্রিয় টেলিকম কোম্পানি Vi বা Vodafone Idea এখনও এই প্রসঙ্গে কোনো উচ্চবাচ্যই করেনি। ফলত কবে সংস্থাটির 5G পরিষেবা হাতের নাগালে আসবে, সেই নিয়ে একাংশ গ্রাহকই অপেক্ষায় রয়েছেন। তবে গ্রাহকদের 5G নিয়ে কিছু না জানালেও, তাদের জন্য একটি নতুন সুবিধা ঘোষণা করেছে Vodafone Idea। দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটরটি এবার থেকে নতুন সিমের গ্রাহকদের সেল্ফ কেওয়াইসি (Self-KYC) অপশন প্রদান করবে বলে জানিয়েছে। আসলে এতদিন অবধি গ্রাহকদের রিটেল স্টোর বা দোকানে গিয়ে কেওয়াইসি সংক্রান্ত তথ্য দিয়ে নতুন সিম নিতে হত। কিন্তু নতুন নিয়মের জেরে এখন আর সেটা বাধ্যতামূলক হবে না। DoT বা ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের নির্দেশিকা অনুযায়ী, Vi-এর গ্রাহকরা ডোরস্টেপ সিম ডেলিভারির সুবিধার সাথে যেকোনো জায়গায় যেকোনো সময় নতুন কানেকশন (পড়ুন সিম) পেতে সক্ষম হবেন।

কলকাতায় চালু হয়েছে Vi-এর এই Self-KYC পরিষেবা

বলে রাখি, ভোডাফোন আইডিয়ার এই নতুন সেল্ফ কেওয়াইসি পরিষেবাটি এখনও গোটা দেশের মানুষের জন্য চালু হয়নি। আপাতত সংস্থাটি কলকাতা এবং কর্ণাটকে এই সুবিধা দেবে। ধীরে ধীরে প্রিপেইড এবং পোস্টপেইড উভয় গ্রাহকদের জন্যই প্যান-ইন্ডিয়া স্তরে এই পরিষেবাটি উপলব্ধ হবে। সেক্ষেত্রে এই সেল্ফ কেওয়াইসি এবং ডোরস্টেপ সিম ডেলিভারির মত বিকল্পগুলির সাহায্যে ভোডাফোনের নতুন কানেকশনের জন্য বাইরে যেতে হবেনা; আগ্রহীরা বাড়িতে বসেই এই কাজ সারতে পারবেন। কীভাবে এই গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হবে, এখন আমরা সেই বিষয়েই কথা বলব।

Vi-এর কানেকশন নিতে কীভাবে Self-KYC করবেন?

১. একটি নতুন কানেকশনের জন্য সেল্ফ কেওয়াইসি করতে, আপনাকে প্রথমে ভিআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং একটি পছন্দসই প্ল্যান নির্বাচন করতে হবে।

২. এরপর পছন্দের একটি সংখ্যা নির্বাচন করে অর্ডার দিতে হবে।

৩. এক্ষেত্রে সেল্ফ কেওয়াইসি সম্পূর্ণ করার জন্য আপনাকে কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করতে বলা হবে, যার মধ্যে ইউআইডিএআই (UIDAI) সাইট থেকে আধার ভেরিফিকেশনের মত কাজ অন্তর্ভুক্ত রয়েছে।

৪. পরবর্তী ধাপে আপনাকে ন্যূনতম ১০ সেকেন্ডের লাইভ ফটো এবং লাইভ ভিডিও ক্যাপচার করতে হবে।

৫. অর্ডার দেওয়া হয়ে গেলে এবং ডিজিটাল ভেরিফিকেশন সম্পন্ন হলে, সফল ওটিপি ভেরিফিকেশনের পর গ্রাহক বাড়িতে একটি সিম কার্ড পাবেন।

সঙ্গে থাকুন ➥