মহা বিপদ, প্লে স্টোর থেকে সরানো হল জনপ্রিয় এই Recording App, ৫০ হাজারের বেশি মানুষ ডাউনলোড করেছিল

Updated on:

Irecorder android-screen-recording-app-removed from google play store was-spying-on-users

প্রতিদিনই কোনো না কোনো ম্যালওয়্যার (Malware) যুক্ত অ্যাপের কথা সামনে আসে। যে কারনে স্মার্টফোন ব্যবহারকারীরা ব্যক্তিগত ডেটা চুরি যাওয়ার ঘটনা থেকে সম্পূর্নরূপে নিরাপদ নয়। সম্প্রতি এমনই এক অ্যান্ড্রয়েড অ্যাপের সন্ধান পাওয়া গেছে, যার সাহায্যে ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। এটি এতদিন গুগল প্লে স্টোরে উপলব্ধ ছিল এবং ৫০ হাজারেরও বেশি বার এটিকে ডাউনলোড করা হয়েছিল।

ESET গবেষকদের দ্বারা প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, আই রেকর্ডার (iRecorder) নামের এই অ্যাপটিকে প্রথম গুগল প্লে স্টোরে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আপলোড করা হয়েছিল। আর এক বছর পর এটি ওপেন সোর্স AhMyth অ্যান্ড্রয়েড র‍্যাট (রিমোট এক্সেস ট্রোজান) দ্বারা সংক্রমিত হয়। আর যখনই ব্যবহারকারীরা এটিকে আপডেট করে তখনই এই ম্যালওয়্যার তাদের ডিভাইসেও ঢুকে পড়ে। উল্লেখ্য, ২০২২ সালের আগস্টের পর থেকে এই অ্যাপটির দ্বারা একাধিক ডিভাইস সংক্রমিত হয়েছে।

চুরি করে আপলোড করা হতো ব্যবহারকারীর বিভিন্ন তথ্য

নিরাপত্তা গবেষকরা বলেছেন যে, বিপজ্জনক iRecorder অ্যাপটি দ্বারা ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য চুরি করে হ্যাকারদের কাছে পাঠানো হত। অদ্ভুতভাবে এই অ্যাপটি স্ক্রিন রেকর্ডিং ফিচারের জন্য ব্যবহারকারীদের কাছ থেকে ৫ এর মধ্যে ৪.২ রেটিংও পেয়েছে। অর্থাৎ এই অ্যাপটি স্ক্রিন রেকর্ডিং করার সাথে সাথে সবার অলক্ষ্যে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য চুরি করত।

অ্যাপটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছিল হ্যাকারদের কাছে

অ্যাপটির প্রথম সংস্করণে যদিও কোন ম্যালেশিয়াস ফাংশন ছিল না। তবে এটি পরবর্তীকালে একটি সংক্রমিত অ্যাপে রূপান্তরিত হয়। এটির সবথেকে বড় বিপজ্জনক দিক হলো, হ্যাকারদের তাদের কমান্ড এন্ড কন্ট্রোল সার্ভারের মাধ্যমে ব্যবহারকারীদের ডিভাইসে কখন কি ঘটছে সেটি পর্যবেক্ষণ করতে পারত।

এই সংক্রমিত অ্যাপটি ব্যবহারকারীর ফোন থেকে অডিও রেকর্ড করা, স্ক্রিন রেকর্ড করা, ইমেজ ক্যাপচার করা, ডিভাইস লোকেশন ট্র্যাক করা এবং ফোনে উপস্থিত সকল ফাইলগুলির অ্যাক্সেস নেওয়ার কাজ করত। এগুলি বুঝতে পেরে গুগল এই অ্যাপটিকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে। তাই ব্যবহারকারীদের উচিত ফোন থেকে এই অ্যাপটিকে মুছে ফেলা।

সঙ্গে থাকুন ➥