গাড়ি ছেড়ে দু’চাকায় নজর, Hyundai নিয়ে এল ইলেকট্রিক সাইকেল, এক চার্জে যাবে 80 কিমি

Updated on:

Hyundai Launches eXXite Next Electric Bicycle

বর্তমানে হালকা ওজনের ইলেকট্রিক বাইসাইকেলের বাজার মাথা চাড়া দিচ্ছে। বিশেষ করে ক্লান্তিহীন উপায়ে দীর্ঘপথ যাত্রার জন্য এই জাতীয় পরিবেশবান্ধব দু’চাকার বাহনের জুড়ি মেলা ভার। যদিওবা ই-বাইক হয়তো কখনোই একটি গাড়ি বা মোটরসাইকেলের জায়গা পূরণ করতে পারবে না। তা সত্ত্বেও হালকা ওজন এবং প্রয়োজনে কসরত করতে পারার সুযোগের জন্য এই জাতীয় সাইকেলের চাহিদা বেড়েই চলেছে। যা দেখে এবারে দক্ষিণ কোরিয়ার প্রসিদ্ধ অটোমোবাইল কোম্পানি হুন্ডাই (Hyundai) সংশ্লিষ্ট ক্ষেত্রে পা রাখল । স্প্যানিশ ই-বাইক ব্র্যান্ড রেভল্ট (Rayvolt) এর সাথে হাত মিলিয়েছে জনপ্রিয় eXXite Next ইলেকট্রিক বাইকের লিমিটেড এডিশন মডেল লঞ্চ করেছে তারা।

Hyundai eXXite Next

নিজে তৈরি না করে রেভল্টের eXXite Next ই-বাইকের ‘স্পেশাল এডিশন’ বাজারে আনতে সহযোগিতা করেছে হুন্ডাই। বর্তমানে Porsche, Yamaha, Ducati, Mercedes-Benz-এর মতো সংস্থাগুলিও ই-বাইকের বাজারে পদার্পন করেছে। যা দেখে এবারে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটিও উৎসাহিত হয়েছে। হুন্ডাইয়ের নামাঙ্কিত আসন্ন বৈদ্যুতিক বাইসাইকেল eXXite Next শুধু ফ্রান্সের বাজারেই বিক্রি করা হবে বলে জানা গিয়েছে।

নজরকাড়া ডিজাইনের বৈদ্যুতিক গাড়ির পর নিজেদের পোর্টফোলিওতে ব্যাটারি চালিত বাইসাইকেলের আগমন ঘটানোর ফলে ক্রেতাদের পরিসর আরও বৃদ্ধি পাবে বলা যায়। ই-বাইকটির দাম ৩,৪৯০ ইউরো অথবা ৩,৭৬৭ ডলার ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩.১১ লক্ষ টাকা।

পারফরম্যান্সের জন্য Hyundai eXXite Next-এ থাকছে একটি EPAC 250 ওয়াট হাব মোটর। যার আউটপুট ৫০ নিউট্রন-মিটার। ২৫.৭ কিলোমিটার/ঘন্টা সর্বোচ্চ গতিবেগ তুলতে পারবে এটি। এতে যুক্ত থাকছে ৩৬ ভোল্ট ১৪ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জে এটি ৮০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি সংস্থার।

বৈদ্যুতিক বাইসাইকেলটিতে ফিচার হিসেবে থাকছে ইন্টেলিজেন্ট রিজেনারেটিভ ব্রেক সেন্সর এবং হ্যান্ডি ব্যাক পেডাল ব্রেকিং সিস্টেম। এছাড়া অত্যাধুনিক কন্ট্রোল প্যানেল, একটি মনিটর ও বিভিন্ন রাইড মোড থাকছে। মনিটরে রাইডিং সম্পর্কিত বিভিন্ন তথ্য যেমন ব্যাটারিতে অবশিষ্ট চার্জ, গতিবেগ ভেসে উঠবে।

সঙ্গে থাকুন ➥