ভারতে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের লক্ষ্যে Kia, 2025 সালের মধ্যেই মেড-ইন-ইন্ডিয়া EV লঞ্চ

Updated on:

Kia launch India Made EV in 2025

নির্মাতাদের ভারতে পণ্য উৎপাদনে উৎসাহ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ‘মেক ইন ইন্ডিয়া’, ‘ভোকাল ফর লোকাল’ এর মতো উদ্যোগের ডাক দিয়েছিলেন। এই অভিযানে সাড়া দিতে দেখা গেছে অনেক বড় সংস্থাকে। এবার দেশের দ্বিতীয় বৃহত্তম যাত্রী গাড়ি সংস্থা হুন্ডাই (Hyundai) এর মূল কোম্পানি হুন্ডাই গোষ্ঠী (Hyundai Group) ভারতে মেক-ইন-ইন্ডিয়া ইলেকট্রিক গাড়ির উন্নয়নে কাজ শুরু করে দিয়েছে। বর্তমানে Creta SUV এর ব্যাটারি ভার্সন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে সংস্থা। যা ২০২৪ অথবা ২০২৫-এ বাজারে লঞ্চ করা হবে। এবারে হুন্ডাইয়ের অধীনস্থ সংস্থা কিয়া (Kia)-ও এই পথের পথিক হল।

Kia ভারতে তৈরি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে

এখন কিয়া একাধিক ইলেকট্রিক গাড়ির উন্নয়নে হাত লাগিয়েছে। যেগুলি আন্তর্জাতিক বাজারের পাশাপাশি ভারতেও আনা হবে। এই প্রসঙ্গে কিয়া ইন্ডিয়ার সেলস এন্ড বিজনেসের প্রধান আধিকারিক মিয়ুঙ্গ-সিক সোহন বলেন, পরবর্তী দুই বছরে ভারতের গাড়ির বাজারে নিজেদের অংশীদারিত্ব দুই অঙ্কের সংখ্যায় নিয়ে যাওয়ার লক্ষ্য স্থির করেছে তাঁরা।

বর্তমানে ভারতের জন্য একাধিক ব্যাটারি চালিত গাড়ি তৈরিতে মনোনিবেশ করেছে কিয়া। এদেশে নিজেদের পোর্টফোলিও সম্প্রসারণে এসইউভি (SUV) এবং এমপিভি (MPV) আনবে তারা। সোহন নিশ্চিত করেছেন ভারতে তৈরি ইলেকট্রিক ভেহিকেল ২০২৫-এ লঞ্চ করা হবে। তাঁর বিশ্বাস ২০২৫-এর মধ্যে ভারতে বৈদ্যুতিক গাড়ির বার্ষিক বিক্রির সংখ্যা ২ লক্ষ স্পর্শ করবে। নতুন ইলেকট্রিক গাড়ি, কিয়ার বিদ্যমান আইসি প্ল্যাটফর্মের মডিফায়েড মডেলের উপর ভিত্তি করে আসবে। প্রথম মডেলটি হতে পারে Seltos SUV-এর বৈদ্যুতিক ভার্সন।

পূর্বে এক রিপোর্টে দাবী করা হয়েছিল, এদেশে কিয়া ইলেকট্রিক পাওয়ারট্রেন সহ একটি ছোট এসইউভি লঞ্চের পরিকল্পনা করছে। যার কোডনাম – AY। সব ঠিকঠাক চললে ২০২৫-এ লঞ্চ করতে পারে এই নতুন ইলেকট্রিক ভেহিকেলটি। আবার এটি পেট্রোল ভার্সনেও আনা হবে। নতুন ইভি মডেলটি কিয়ার লাইনআপে Creta ও Sonet SUV-এর মাঝামাঝিতে অবস্থান করবে। সোহন এই প্রসঙ্গে বলেছেন, তাদের অনন্তপুরের কারখানাটি নতুন সরঞ্জাম দ্বারা সজ্জিত করা হয়েছে। এই ইলেকট্রিক ভেহিকেলটি তৈরির জন্য এটি প্রস্তুত।

সঙ্গে থাকুন ➥