Maruti Jimny: ভারতে তৈরি মারুতি জিমনি লঞ্চ হল বাভুমার দেশে, দামের ফারাক শুনলে চোখ কপালে উঠবে

Updated on:

Maruti Suzuki Jimmy launched South Africa

সুজুকির (Suzuki)-র জন্য বড় সম্ভাবনাময় বাজার হল দক্ষিণ আফ্রিকা। ফলে ভারতে তাদের পার্টনার মারুতির (Maruti) তৈরি জনপ্রিয় গাড়িগুলি সে দেশে লঞ্চ করে থাকে তারা। ভারতে অফিশিয়াল লঞ্চের ক’মাস পর হলেও এবার দক্ষিণ আফ্রিকায় পাঁচ-দরজার Jimny নিয়ে এসেছে সুজুকি। লাইফস্টাইল এসইউভিটির দাম স্থানীয় মুদ্রায় ৪,২৯,৯০০ র‍্যান্ড থেকে ৪,৭৯,৯০০ র‍্যান্ড পর্যন্ত গিয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৯.৫ লাখ ও ২১.৭৯ লাখ টাকার সমান। ফলে বোঝাই যাচ্ছে, ভারতের তুলনায় আফ্রিকায় জিমনির দাম অনেকটাই বেশি।

Suzuki Jimny লঞ্চ হল দক্ষিণ আফ্রিকায়

ভারতে Jimny ফাইভ-ডোরের দুই ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১২.৭৪ লাখ ও ১৪.৮৯ লাখ টাকা (এক্স-শোরুম)। ভারতে বিক্রিত মডেলটিই সে দেশে রপ্তানি হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, হরিয়ানার মানেসার কারখানায় গাড়িটির উৎপাদন চলছে। দক্ষিণ আফ্রিকাতে Jimny তিনটি ভ্যারিয়েন্টে হাজির হয়েছে – GT MT, GLX MT ও GLX AT। যা ভারতে বিক্রিত Zeta MT, Alpha MT ও Alpha AT-এর সমতুল্য।

GLX মডেলে এলইডি প্রোজেক্টর-লেন্স হেডল্যাম্প, অ্যাপেল কারপ্লে ও অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি সহ একটি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, অল ফোর পাওয়ার উইন্ডো, অটো ক্লাইমেট কন্ট্রোল, ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ORVM, ক্রুজ কন্ট্রোল ইত্যাদি রয়েছে। মারুতি জিমনি ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিনে দৌড়য়, যা থেকে সর্বাধিক ১০০ বিএইচপি ও ১৩০ এনএম টর্ক উৎপন্ন হয়।

গাড়িটি ৫-স্পিড গিয়ার ও ৪-স্পিড অটোমেটিক ট্রান্সমিশমে বেছে নেওয়া যাবে। এক্সট্রিম ড্রাইভিংয়ের জন্য Suzuki AllGrip Pro 4WD সিস্টেম বর্তমান। দক্ষিণ আফ্রিকার বাজারে Jimny ফাইভ-ডোরে ৪ বছর অথবা ৬০,০০০ কিলোমিটার এবং ৫ বছর অথবা ২,০০,০০০ কিলোমিটার ওয়ারেন্টি অফার করছে সুজুকি। ছ’টি মনোটোন এবং তিনটি ডুয়েল টোন কালারে বেছে নেওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥